বের্ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বার্ন থেকে পুনর্নির্দেশিত)
বের্ন
Bern
শহর
Bärn
মেরিনা মোল থেকে আবুধাবিরের দৃশ্য
মেরিনা মোল থেকে আবুধাবিরের দৃশ্য
বের্নের অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
মানচিত্রে বের্নের অবস্থান
মানচিত্রে বের্নের অবস্থান
স্থানাঙ্ক: ৪৬°৫৭′০০″ উত্তর ০৭°২৭′০০″ পূর্ব / ৪৬.৯৫০০০° উত্তর ৭.৪৫০০০° পূর্ব / 46.95000; 7.45000
দেশ  সুইজারল্যান্ড
উপবিভাগবের্ন
জেলাবের্ন
পরিবেষ্টিত শহরগুলোBremgarten bei Bern, Frauenkappelen, Ittigen, Kirchlindach, Köniz, Mühleberg, Muri bei Bern, Neuenegg, Ostermundigen, Wohlen bei Bern, Zollikofen
স্থাপিত১১৯১
সরকার
 • মেয়রআলেকজান্ডার Tschäppät
 • demonymবের্নার
আয়তন
 • মোট৫১.৬ বর্গকিমি (১৯.৯ বর্গমাইল)
জনসংখ্যা (২০০৯)
 • মোট১,২১,২৪২
 • জনঘনত্ব২,৩৪৯.৬৫/বর্গকিমি (৬,০৮৫.৬/বর্গমাইল)
পোষ্ট কোড৩০০০
এলাকা কোড০৩৫১
ওয়েবসাইটবের্নের সরকারি ওয়েবসাইট

বের্ন (জার্মান: Bern; ইংরেজিফরাসি ভাষায়: Berne) পশ্চিম সুইজারল্যান্ডের বের্ন কান্টন বা প্রদেশে অবস্থিত একটি শহর; এটি সুইজারল্যান্ডের রাজধানী। শহরটি আরে নদীর বাঁক দ্বারা তিনদিকে বেষ্টিত একটি উঁচু শৈলান্তরীপের উপর অবস্থিত। শহরের পুরাতন এলাকাগুলিকে পথচারীদের ভ্রমণের জন্য পরিবর্তিত করা হয়েছে এবং এগুলি থেকে আল্পস পর্বতমালার অসাধারণ সব দৃশ্য অবলোকন করা যায়। বের্ন শহরে প্রায় ১ লক্ষ ৩০ হাজার লোকের বাস। এটি জনসংখ্যার দিক থেকে সুইজারল্যান্ডের ৫ম বৃহত্তম শহর।

বের্ন শহর মূলত সরকারি এবং প্রশাসনিক শহর। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সদর দফতর এখানে অবস্থিত, যাদের মধ্যে বিশ্ব পোস্টাল ইউনিয়নের নাম উল্লেখযোগ্য। বের্নে সূক্ষ্ম বৈজ্ঞানিক যন্ত্রপাতি, টেক্সটাইল, ভারী যন্ত্রপাতি, রাসায়নিক দ্রব্য, ওষুধ এবং চকলেটের কারখানা আছে। প্রতি বছর বের্ন শহরে দুইটি বিরাট মেলা অনুষ্ঠিত হয়। এখানে আরও আছে ঘোড়া ও গবাদি পশুর একটি বড় বাজার।

ইতিহাস[সম্পাদনা]

ভাল্লুক বের্নের প্রতীক এবং ১৫১৩ সাল থেকে এখানে ভাল্লুকের গর্ত আছে; এটি শহরের একটি দর্শনীয় স্থান। বের্নের প্রধান ভবনগুলির মধ্যে আছে সুইজারল্যান্ডের সংসদ ভবন, ১৪২১ সাল থেকে ১৬১১ সালের মধ্যে নির্মিত একটি গথিক ক্যাথিড্রাল, এবং ১৪০৬ সালে নির্মিত নগরভবন। ১৮৩৪ সালে প্রতিষ্ঠিত বের্ন বিশ্ববিদ্যালয়ে আইন, চিকিৎসাবিজ্ঞান, দর্শন, বিজ্ঞান ও ধর্মীয় দর্শন শিক্ষা দেওয়া হয়। বের্নের গ্রন্থাগারে বহু পাণ্ডুলিপি ও দুর্লভ গ্রন্থ আছে। বের্নের চারটি জাদুঘরে সুইজারল্যান্ডীয় শিল্পকলা, ইতিহাস, প্রাকৃতিক ইতিহাস এবং আল্পস পর্বতমালা সম্বন্ধীয় বিষয়সমূহের প্রদর্শনী হয়।

বের্ন ১১৯১ সালে প্রতিষ্ঠিত হয়। ১২১৮ সালে এটিকে একটি মুক্ত রাজকীয় শহরের মর্যাদা দেওয়া হয়। ১৩৫৩ সালে এটি সুইস ফেডারেশনের যোগদান করে। ১৫২৮ সালে রোমান ক্যাথলিক ও সংস্কারপন্থীদের মধ্যে বিতর্ক অনুষ্ঠানের পর থেকে এখানে সংস্কারপন্থী ধারার খ্রিস্টধর্ম গ্রহণ শুরু হয়। ফরাসি বিপ্লবী সেনাবাহিনী ১৭৯৮ সালে সুইজারল্যান্ড দখল করে ও এখানকার অভিজাত শাসকশ্রেণীকে উৎখাত করে। ১৯শ শতকে গির্জার ক্ষমতা ছিল সীমায়িত। এসময় সংবিধানকে আরও উদারপন্থী করা হয় এবং গণভোটের নীতি গ্রহণ করা হয়। ১৮৮৫-৮৬ সালে আন্তর্জাতিক কপিরাইট বা সত্ত্বাধিকার প্রণয়ন বিষয়ক সম্মেলন এই বের্ন শহরে অনুষ্ঠিত হয়; এখানে করা চুক্তিগুলি ইতিহাসে "বের্ন নীতিমালা" নামে পরিচিত লাভ করেছে।

বের্ন শহরের প্যাটেন্ট অফিসে কেরানিগিরি করার সময়েই আলবার্ট আইনস্টাইন তার আপেক্ষিকতা তত্ত্বের রূপরেখা দাঁড় করান।

আন্তর্জাতিক সম্মান[সম্পাদনা]

বিশ্ব ডাক সংস্থা -এর সদর দপ্তর এই শহরে অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]