বানগালা ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বানগালা
নগালা
দেশোদ্ভবকঙ্গো প্রজাতন্ত্র
অঞ্চলহাউট-উইলি জেলা
মাতৃভাষী
[১]
৩.৫ মিলিয়ন L2 speakers (১৯৯১)
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩bxg
গ্লোটোলগbang1353[২]
C30A[৩]

বানগালা বান্টু ভাষা পরিবারের একটি ভাষা যা কঙ্গো প্রজাতন্ত্রের উত্তর-পূর্ব অঞ্চল, দক্ষিণ সুদান, এবং ইউগান্ডার পশ্চিমাংশের কিছু অঞ্চলে প্রচলিত ভাষা। বানগালা ভাষাটি লিনগালা ভাষা হতে আলাদা, এটি জনগণের প্রাথমিক ভাষা হিসেবে কদাচিৎ ব্যবহৃত হলেও বিভিন্ন ভাষার সাথে মিশ্র-ভাষা হিসেবে বহুল ব্যবহৃত হয়। এই ভাষাটির ভাষাভাষীর অনুমিত সংখ্যা ২ থেকে ৩.৫ মিলিয়নের মতে।[৪] ভাষাটি লিনগালা ভাষাভাষী অঞ্চলের উত্তর-পূর্ব দিকের এলাকাজুড়ে প্রচলিত।

ইতিহাস[সম্পাদনা]

লিনগালা ভাষার উত্তর ও পূর্ব অঞ্চলের বিস্তীর্ণ এলাকায়, ভাষাটিতে উপজাতীয় এবং অঞ্চলিক শব্দ মূল লিনগালা শব্দকে প্রতিস্থপিত করছে, এবং সেই অঞ্চলের ভাষাটি আরও মিশ্র-ভাষায় পরিণত হতে থেকেছে, এবং বর্তমানে ঐ অঞ্চলের মিশ্র ভাষাটি একটি আলাদা ভাষা "বানগালা" ভাষা হিসেবে চিহ্নিত হয়েছে।

কিন্তু ১৯৮০'র দশকে লিনগালা ভাষায় অধুনিক সঙ্গীতের ব্যপক উপলব্ধতার করণে, বহু গ্রাম ও শহরের যুব সমাজ লিনগালা ভাষার দিকে ঝুকে পড়েছে এবং বানগালা ভাষাটি একটি ভিন্ন ভাষার মর্যাদা হারিয়ে উপভাষায় পরিণত হয়ে চলেছে।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বানগালা Ethnologue-তে তথ্যসূত্র (১৫তম সংস্করণ, ২০০৫)
  2. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Bangala"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  3. Jouni Filip Maho, 2009. নতুন আপডেট গাথ্রি তালিকা অনলাইন
  4. Ethnologue.com: Bangala - A language of the Democratic Republic of Congo

বহিঃসংযোগ[সম্পাদনা]