বাজরিগর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Budgerigar
সময়গত পরিসীমা: Pliocene–Holocene [১]
Budgerigar-male-strzelecki-qld.jpg
Blue cere indicates male
Budgerigar-strzelecki-qld.jpg
Flaking brown cere indicates female in breeding condition
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস e
অপরিচিত শ্রেণী (ঠিক করুন): Melopsittacus
প্রজাতি: M. undulatus
দ্বিপদী নাম
Melopsittacus undulatus
(Shaw, 1805)
Budgerigar map.png
The budgerigar's natural habitat is in red

বাজ্রিগার(Budgerigar) পরিচিত একটি পোষা পাখি। আমেরিকায় লিট্টল প্যারাকিট নামে পরিচিত। এছাড়াও এই পাখী বাজী বা শেল প্যারাকিট, ক্যানারী প্যারট, জেব্রা প্যারট, কমন পেট প্যারাকিট, আন্ডুলেটেড প্যারাকিট বাজরীগার এবং বদরী নামেও পরিচিত। বাজরিগার পাখি প্রধানত অস্টেলীয়ার পূর্ব ও দক্ষিন-পশ্চিম উপকূল অঞ্চলসহ সমগ্র বনাঞ্চলে দেখা যায়। এছাড়াও তাস্মেমিয়া এবং এর প্রতিবেশী কয়েকটি দেশেও এর বিস্তার আছে। এর বৈজ্ঞানিক নাম Melopsittacus Undulatus । সাধারনত বন্য বাজেরীগার লম্বায় প্রায় ৬.৫ – ৭ ইঞ্চি এবং খাঁচায় প্রায় ৭ – ৮ ইঞ্চি। এদের ওজন সাধারণত বন্য বাজরিগার ২৫ – ৩৫ গ্রাম এবং খাঁচায় ৩৫ – ৪০ গ্রাম পর্যন্ত হয়। পূর্ণবয়স্ক পুরুষ বাজরিগারের নাকের ছিদ্রের চারপাশে নীল রংয়ের ঝিল্লি থাকে। এই ঝিল্লি কপাল ও ঠোঁটের মাঝে নাকের ছিদ্রসহ বিস্তৃত।পূর্ণবয়স্ক স্ত্রী বাজরিগারের নাকের ছিদ্রের চারপাশে বাদামি রংয়ের ঝিল্লি দিয়ে ঘেরা থাকে। এই ঝিল্লি কপাল ও ঠোঁটের মাঝে নাকের ছিদ্রসহ বিস্তৃত। সাধারণত ৮-৯ মাস বয়সে এরা প্রাপ্তবয়স্ক হয়। এরা এক সাথে ৮-১৩ টি ডিম পাড়ে। এই পাখি ডিম দেয়ার সময়ে এদের নির্জন জায়গায় রাখতে হবে। ডিম থেকে বাচ্চা ফুটতে ১৮দিন সময় লাগে। ছোট প্রজাতির এই পাখিটি এর বুদ্ধিমত্তার জন্য জনপ্রিয়। শ্রবণ ক্ষমতা অনেক ভাল। খুব সহজে বড় শব্দ বা বাক্য মনে রাখতে পারে। মালিকের থেকে কোন শব্দ শোনা মাত্র এরা মনে রাখতে পারে এবং বার বার তা বলতে থাকে। এদের গড় আয়ু ৪-৫ বছর এবং খাঁচায় ১০-১২ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।

বাজরিগর।পাখিকে অস্ট্রিয়ান পাখি বলা হয়ে থাকে । তবে বর্তমানকালে এ পাখি পৃথিবী ব্যাপী, বৃহৎ আকারের পোষা পাখি হিসেবে পরিচিত। এরা বিভিন্ন রং এর হয়ে থাকে ( হলুদ, সবুজ, সাদা, পাঁচ মেশালী)। নাকের ডগার রং দেখে এদের চেনা যায়,। সাদা রং মাদী আর কালচে রং নর পাখিকে নির্দেশ করে। সাধারনত ৮-৯ মাস বয়সে এরা প্রাপ্তবয়স্ক হয়। এরা এক সাথে ৮-১৩ টি ডিম পাড়ে ,। এদের গড় আয়ু ৬ বছর। এই পাখি ডিম দেয়ার সময়ে এদের নির্জন জায়গায় রাখতে হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Boles, Walter E. "A budgerigar Melopsittacus undulatus from the Pliocene of Riversleigh, North-western Queensland." Emu 98.1 (1998): 32-35.
  2. "Melopsittacus undulatus"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2012.1প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। ২০১২। সংগ্রহের তারিখ ১৬ জুলাই ২০১২ 

Bibliography[সম্পাদনা]

  • Pranty, B. 2001. The Budgerigar in Florida: Rise and fall of an exotic psittacid. North American Birds 55: 389–397.
  • Forshaw, Joseph M. & Cooper, William T. (1978): Parrots of the World (2nd ed). Landsdowne Editions, Melbourne Australia আইএসবিএন ০-৭০১৮-০৬৯০-৭
  • Collar, N. J. (1997). Budgerigar (Melopsittacus undulatus). Pg. 384 in: del Hoyo, J., Elliott, A. & Sargatal, J. eds. (1997).
    Handbook of the Birds of the World. Vol. 4. Sandgrouse to Cuckoos. Lynx Edicions, Barcelona. আইএসবিএন ৮৪-৮৭৩৩৪-২২-৯

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিঅভিধানে budgerigar-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন