বাজবি বেইবস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বাজবি বেইব্‌স থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
A black-and-white photograph of a football team lining up before a match. Eleven men in old-fashioned association football attire stand in a line: ten wear dark shirts, white shorts and black socks, and the other wears a still darker shirt. Behind the players can be seen one of the enormous open stands of an East European-style soccer stadium, filled to the brim with spectators.
ম্যানচেস্টার ইউনাইটেডর "বাজবি বেইবস" (১৯৫৮), তাদের সর্বশেষ ম্যাচের পূর্বে।

বাজবি বেইবস হলো একদল ম্যানচেস্টার ইউনাইটেড খেলোয়াড় যাদের নিয়োগ ও প্রশিক্ষণ দিয়েছিলেন তৎকালীন সহকারী ম্যানেজার জিমি মারফি এবং যারা ক্লাবটির যুবদল থেকে মূল একাদশে স্যার ম্যাট বাজবির অধীনে খেলেছিলেন। তারা কেবল তরুণ ও প্রতিভাবান এই কারণেই বিখ্যাত ছিলেন তা নয়। বরং ক্লাবটি প্রথাগতভাবে অন্য কোন দল থেকে তাদের না এনে যুবদলে প্রশিক্ষণ ও ব্যবস্থাপনার মাধ্যমে মূল দলে খেলার উপযোগী করেছিল। বাজবি বেইবস শব্দটি প্রথম ব্যবহার করে ম্যানচেস্টার ইভনিং নিউজ-এর সাংবাদিক টম জ্যকসন এবং মূলত ১৯৫৫-৫৬ ও ১৯৫৬-৫৭ সালের লীগ বিজয়ী খেলোয়াড়দের বুঝাতে ব্যবহার করা হয় যে দলটির গড় বয়স ছিল গড়ে ২১ ও ২২ বছর।

বাজবি বেইবসের আট সদস্য ১৯৫৮ সালের মিউনিখ বিমান দুর্ঘটনায় মারা যান যাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছেন ডানকান এডওয়ার্ডস। বাজবি বেইবসের মিউনিখপূর্ব দলের সর্বশেষ সদস্য স্যার ববি চার্লটন ১৯৭৫ সালে খেলা থেকে অবসর নেন।

আরো দেখুন[সম্পাদনা]