বাউন্ড (১৯৯৬-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বাউন্ড
বাউন্ড চলচ্চিত্রের পোস্টার.jpg
পরিচালকওয়াচৌস্কি ভ্রাতৃদ্বয়
প্রযোজক
রচয়িতাওয়াচৌস্কি ভ্রাতৃদ্বয়
শ্রেষ্ঠাংশে
সুরকারডন ডেভিস
চিত্রগ্রাহকবিল পোপ
সম্পাদকযাখ স্টায়েনবার্গ
প্রযোজনা
কোম্পানি
  • ডিনো ডে লরেনটিস
  • স্পেলিং গ্রুপ
পরিবেশকগ্রামার্সি পিকচার্স
মুক্তি
দৈর্ঘ্য১০৮ মিনিট[১]
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$6 million[২]
আয়$7 million

বাউন্ড (ইংরেজি: Bound) হচ্ছে ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন অপরাধ রোমাঞ্চকর ঘরানার এবং নারী সমকামিতা-কাহিনী বিশিষ্ট চলচ্চিত্র। ওয়াচৌস্কি ভ্রাতৃদ্বয় রচিত ও পরিচালিত চলচ্চিত্রটি ছিলো নব্বইয়ের দশকের অন্যতম সাড়া জাগানো চলচ্চিত্র। চলচ্চিত্রটির কাহিনী হচ্ছে এরকম যে, ভায়োলেট (জেনিফার টিলি) নামের একজন নারীর প্রেমিক আছে যার নাম সিজার, প্রেমিকের সঙ্গে যৌন সংসর্গে নারীটি অনেক কষ্ট পাচ্ছে এবং পরে সে কর্কি (গিনা গেরশন) নামের এক সমকামী নারীর প্রেমে পড়ে এবং তার সঙ্গে প্রেম চালিয়ে যায়, তবে কর্কি একজন সন্ত্রাসিনী এবং সে দুই লাখ টাকা ব্যাংক ডাকাতি করে।

চলচ্চিত্রটি দর্শক কর্তৃক অনেক পছন্দ হয়েছিলো এবং অনেক আয় করেছিলো এই চলচ্চিত্রটি। চলচ্চিত্রটিতে সরাসরি নারী-নারী সহবাসের দৃশ্য দেখানো হয়েছিলো, জেনিফার টিলি এবং গিনা গেরশন সম্পূর্ণ উলঙ্গ হয়ে অভিনয় করেছিলেন এবং তাদের সঙ্গমের অভিনয়ের দৃশ্যও সত্যিকারের ছিলো।[৩][৪] ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রথম মুক্তিপ্রাপ্ত এই চলচ্চিত্রটিকে অন্যতম সেরা এবং কালজয়ী সমকাম-ভিত্তিক চলচ্চিত্র ধরা হয়।[৫]

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

কর্কি, একজন সমকামী এবং ধোঁকাবাজ মানুষ, তাকে একটি ভবনের ফ্ল্যাটে চিত্রশিল্পী এবং প্লাম্বার হিসেবে ভাড়া করা হয়। সে ভায়োলেট এবং সিজারের সাথে মুখোমুখি হয়, সে যে অ্যাপার্টমেন্টটি সংস্কার করছে তারা তার পাশের বাড়ির বাসিন্দা। সিজার চলে যাওয়ার পরে, ভায়োলেট ইচ্ছাকৃতভাবে একটি কানের দুলটি নীচে ফেলে দেয়; ভবনের মালিক এটি পুনরুদ্ধার করে কর্কিকে দিয়ে তা প্রেরণ করে। ভায়োলেট স্বীকার করে যে সে উদ্দেশ্যমূলকভাবে কানের দুল ফেলেছে এবং সে কর্কিকে প্ররোচিত করতে শুরু করে। তারা সিজারের আগমনে বাধাগ্রস্ত হয় এবং কর্কি আবার কাজে ফিরে আসে। দিনশেষে সে যখন বাড়ির উদ্দেশ্যে রওনা হয়, ভায়োলেট তাকে তার ট্রাক পর্যন্ত অনুসরণ করে। তারা কর্কির অ্যাপার্টমেন্টে গিয়ে যৌনসঙ্গম করে। পরের দিন সকালে, ভায়োলেট কর্কিকে জানায় যে সিজার মাফিয়ার একজন অর্থ পাচারকারী এবং তারা পাঁচ বছর ধরে একসাথে রয়েছে।

পরে, ভায়োলেট শুনতে পায় যে সিজার ও তার জনতা সহযোগীদের শেলিকে নামে এক ব্যক্তিকে মারধর ও নির্যাতন করছে, যে ব্যক্তি এই ব্যবসায় থেকে অর্থ পাচার করছিল। সহিংসতায় বিরক্ত হয়ে ভায়োলেট কর্কির কাছ থেকে সান্ত্বনা খুঁজে। সে কর্কিকে বলে যে সে নিজের জন্য একটি নতুন জীবন বানাতে চায়, এবং এক্ষেত্রে তার সাহায্যের প্রয়োজন। সিজার শেলির আত্মসাৎ করা প্রায় ২ মিলিয়ন ডলার এ্যাপার্টমেন্টে ফিরিয়ে আনবে জেনে, দু'জন মহিলা অর্থ চুরির জন্য একটি পরিকল্পনা তৈরি করে। পরে মাফিয়া বস গিনো মারজোনের ছেলে জনি শেলিকে গুলি করে হত্যা করে, সিজার রক্তাক্ত টাকার ব্যাগ নিয়ে অ্যাপার্টমেন্টে ফিরে। শেলিকে মেরে ফেলা এবং যত্রতত্র রক্ত ছিটিয়ে দেওয়ার জন্য জনির উপর রাগান্বিত ও ক্ষিপ্ত সিজার, টাকা ধুয়ে, আয়রন করে শুকাতে দেয়।

ভায়োলেট কর্কিকে ব্যাখ্যা করে যে সিজার এবং জনি একে অপরকে ঘৃণা করে, এবং জিনো ও জনি, সিজারের কাছ থেকে অর্থ সংগ্রহ করতে আসবে। কর্কি একটি পরিকল্পনা তৈরি করে: যখন সিজার টাকা গণনা শেষ করবে, তখন সে গোসল করতে যাবে। যখন সে এটি করবে, সে মুহুর্তে ভায়োলেট উদ্দেশ্যমূলকভাবে গিন্লিভেট স্কচের একটি বোতল ফেলে দেবে যা জিনো পছন্দ করে এবং সিজারকে বলবে সে আরও কিনতে দোকানে যাচ্ছে। সে অ্যাপার্টমেন্ট থেকে বের হবে, সাথে সাথে কর্কি প্রবেশ করবে, একটি ব্রিফকেস থেকে টাকা চুরি করবে এবং চলে যাবে। ভায়োলেট তারপর স্কচটি নিয়ে ফিরে যাবে এবং সিজারকে জানাবে যে সে সবেমাত্র জনিকে চলে যেতে দেখেছে। সন্দেহ হয়ে সিজার ব্রিফকেসটি পরীক্ষা করবে, টাকাটি বের করবে এবং ধরে নেবে জনি তা নিয়ে গেছে। কর্কি এবং ভায়োলেট মনে করতে থাকে যে সিজার তখন পালাতে বাধ্য হবে কারণ জিনো ধরে নেবে যে তাকে তার ছেলে জনি নয় বরং সিজার তার টাকা ছিনতাই করেছে।

সিজার যখন বুঝতে পারে যে টাকা চুরি হয়ে গেছে, তখন যে অনুমান করতে পারে যে সে যদি পালিয়ে যায়, জিনো ভাববে সে টাকা চুরি করেছে। সিজার তখন জনির কাছ থেকে টাকা ফেরত নেওয়ার সিদ্ধান্ত নেয়। আতঙ্কিত হয়ে ভায়োলেট চলে যাওয়ার হুমকি দেয়, তবে সিজার তাকে থাকার জন্য জোর করে, সন্দেহ করে যে সে এবং জনি হয়ত এই অর্থ চুরি করেছে এবং তাকে ফ্রেম করেছে। জিনো এবং জনি যখন খবর শুনে আসে, কর্কি টাকা নিয়ে পাশের দরজায় অপেক্ষা করতে থাকে। জনি ভায়োলেটকে নিয়ে চলনা এবং তাকে কটূক্তি করার পরে, সিজার একটি বন্দুক টেনে বের করে এবং জিনোকে বলে যে তার ছেলে টাকা চুরি করেছে। সে গিনোর দেহরক্ষী জিনো, জনিকে এবং রায়কে হত্যা করে। সিজার ভায়োলেটকে বলেছে যে তাদের অবশ্যই টাকা খুঁজে বের করতে হবে, মৃতদেহগুলি গুম করতে হবে এবং তারা ভান করবে যে জিনো এবং জনি কখনই তাঁদের বাসায় আসে নি যাতে তাদের বন্ধুরা আবিষ্কার করতে পারে না যে তারা নিখোঁজ রয়েছে। জনির অ্যাপার্টমেন্টে টাকা না পেরে, সিজার তার বন্ধু মিকিকে টেলিফোন করে বলে যে জিনো এখনও এসে পৌঁছায়নি।

কর্কি এবং ভায়োলেট অর্থ চুরি করেছে জানার পর সিজার তাদেরকে বেঁধে রাখে, নির্যাতনের হুমকি দেয় এবং টাকা কোথায় রয়েছে তা জানতে চাওয়া হয়। মিকি অ্যাপার্টমেন্টে এলে, তাকে থামাতে সহায়তা করার জন্য ভায়োলেটের সাথে একটি চুক্তি করে সিজার। ভায়োলেট জনিয়ের সেল ফোন থেকে তাদের ল্যান্ডলাইনে কল করে এবং মিকিকে বোঝাতে সক্ষম হয় যে সে এবং জনি একটি গাড়ি দুর্ঘটনার পরে হাসপাতালে আছে। এই অভিনয় মিকিকে বোকা বানায়, মিকি হাসপাতালে চলে যান। কর্কি সিজারকে জানায় যে সে পাশের বাড়ির অ্যাপার্টমেন্টে অর্থ লুকিয়ে রেখেছেন এবং সে তা আনতে যায়। ভায়োলেট পালিয়ে গিয়ে মিকিকে ফোন করে বলেছিল যে সিজার সেই টাকা চুরি করেছে এবং তাকে চুপ করে থাকতে বাধ্য করেছে। কর্কি সিজারকে টাকা নেওয়ার থেকে বিরত করার চেষ্টা করে, কিন্তু সে তাকে মারধর করেছে। ভায়োলেট এসে সিজারের দিকে বন্ধুক তাক করে; সে তাকে অবহিত করলেন মিকি এই বাসার দিকে আসতেছে ও তার পালিয়ে যাওয়া উচিত। সিজার যখন পালিয়ে যেতে অস্বীকার করে, ভায়োলেট তাকে হত্যা করে।

পরে, মিকি যিনি ভায়োলেটের গল্প বিশ্বাস করে, তাকে বলে যে তিনি সিজারকে খুঁজে বের করবে। মিকি চায় ভায়োলেটকে তার বান্ধবী রাখতে, তবে ভায়োলেট তাকে বলে যে তাঁর বিরতি দরকার — পরে সে কর্কির হাতে হাত রেখে গাড়ি চালাতে চালাতে পালিয়ে যায়।

অভিনয়ে[সম্পাদনা]

  • গিনা গেরশন - কর্কি
  • জেনিফার টিলি - ভায়োলেট
  • জো পন্তালিও - সিজার
  • ম্যারি মারা - বার্টেন্ডার
  • জন রাইয়ান - মিকি
  • সুসি ব্রাইট - জেসি

পটভূমি ও নির্মাণ[সম্পাদনা]

যৌন দৃশ্য[সম্পাদনা]

চলচ্চিত্রটির সঙ্গম দৃশ্যগুলো সুজি ব্রাইট নামের একজন বাস্তব জীবনের সমকামী মহিলার পরামর্শে এবং তত্ত্বাবধানে হয়েছিলো, সুজি ব্রাইট চলচ্চিত্রটিতে ছোটো একটি ভূমিকায় অভিনয়ও করেছিলেন এবং তিনি একজন পেশাদার নারীবাদী (নারীউন্নয়নজীবী) ছিলেন। কর্কি চরিত্রের বাসায় ভায়োলেটের সঙ্গে নারী-নারী সহবাসের দৃশ্য একটানে শুটিং করা হয়েছিলো এবং অভিনেত্রীদ্বয় গিনা গেরশন এবং জেনিফার টিলি সম্পূর্ণ নগ্ন হতে এবং একে অপরের সঙ্গে যৌনক্রিয়া করতে কোনো ধরণের সংকোচ বোধ করেননি।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BOUND (18)"British Board of Film Classification। সেপ্টেম্বর ২০, ১৯৯৬। সংগ্রহের তারিখ জুন ৬, ২০১৫ 
  2. Marx, Christy (২০০৫)। The Wachowski Brothers: Creators of the Matrix। The Rosen Publishing Group। পৃষ্ঠা 19–21। আইএসবিএন 1-4042-0264-1 
  3. ওয়াচোস্কিস, জো প্যানটোলিয়ানো, জেনিফার টিলি, জিনা গেরশন, সুসি ব্রাইট (১৯৯৭)। Director/Writers/actors Commentary (DVD)। Gramercy Pictures 
  4. Maureen Lee Lenker (৬ জুন ২০১৯)। "Jennifer Tilly and Gina Gershon revisit their lesbian neo-noir Bound"ew.com 
  5. James Preston Poole (৫ জুন ২০২০)। "Full Circle Pride: 'Bound' Is A Queer Genre Masterpiece"fullcirclecinema.com 

বহিঃসংযোগ[সম্পাদনা]