বাংলা (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাংলা ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত একটি ইতালীয়-বাংলা ভাষার চলচ্চিত্র। চলচ্চিত্রের কাহিনীকার ও পরিচালক হলেন ফাইম ভূঁইয়া। চলচ্চিত্রটি আইএফএফআর ২০১৯-এ প্রাক-দেখানো হয়েছিল। চলচ্চিত্রে অভিনয় করেছেন পরিচালক ফাইম ভূঁইয়া নিজেই এবং কার্লোত্তা আন্তোনেল্লি

কাহিনী[সম্পাদনা]

চলচ্চিত্রটির উপস্থাপন চলাকালীন সময়ে ফাইম ভূইয়া ও ভানেসসা পিচারেল্লি।

ফাইম ২২ বছরের এক তরুণ বাঙ্গালী ছেলে, যে ইতালিতে জন্মগ্রহণ করেছে। ফাহিম তার পরিবারসহ তরপিনাত্তারার রোমান কোয়াটারে বাস করে। তার পরিবারে রয়েছে স্বপ্নদ্রষ্টা পিতা, খুব ঐতিহ্যবাদী মা এবং অন্য এক বাঙালি ছেলের সাথে বিবাহ বন্ধনের আবদ্ধ হতে যাওয়া এক বোন। ফাহিম তার সময়টুকু পরিবারের সাথে, এক যাদুঘরের কর্মচারী হিসেবে কাজ করে, তাঁর এক বন্ধু পুষার মাত্তেওর সাথে দেখা-সাক্ষাত করে এবং তার তিন বন্ধকে নিয়ে তার ব্যান্ড মুন স্টার স্টুডিওতে সঙ্গীত সাধনা করে কাটায়। ফাহিম তার ব্যান্ড দলটির নিয়ে কখনও কখনও আশেপাশের এলাকায় গান গেয়ে থাকে এবং এমনই এক সঙ্গীত সন্ধ্যার সময় ফাহিম এশিয়ার সাথে পরিচিত হয় ও তাঁকে ভালোবেসে ফেলে। এশিয়া এক তরুণ রোমান মেয়ে। ফাইমের জীবন এখন আড়াআড়ি পথের মত। তাঁকে অবশ্যই একটি সিদ্ধান্ত নিতে হবে: সে তার পরিবার নিয়ে ইতালি ছেড়ে লন্ডনে চলে যাবে, নাকি তার সাধারণ বন্ধুবান্ধব ও তার ভালোবাসার বালিকার সাথে রোমে থেকে যাবে।

বিতরণ[সম্পাদনা]

পোস্টার এবং ট্রেলার ২০১৯ সালের ১৯ এপ্রিল প্রকাশিত হয়। ইতালিতে এটি ফান্ডাঙ্গো কর্তৃক ১৬ই মে ২০১৯ থেকে জাতীয়স্তরে বিতরণ করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]