ফ্রেডরিক এডউইন চার্চ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
ফ্রেডরিক এডউইন চার্চ
Frederic Edwin Church - Brady-Handy.jpg
ফ্রেডরিক এডউইন চার্চ
জন্ম ৪ মে ১৮২৬
হার্ডফোর্ড, কানিক্টিকাট
মৃত্যু ৭ এপ্রিল ১৯০০
নিউ ইয়র্ক
জাতীয়তা মার্কিন যুক্তরাষ্ট্র
যে জন্য পরিচিত Landscape art, Painting
আন্দোলন হাডসন রিভার স্কুল

ফ্রেডরিক এডউইন চার্চ (ইংরেজি: Frederic Edwin Church; ৪ মে ১৮২৬ - ৭ এপ্রিল ১৯০০) ছিলেন একজন মার্কিন ল্যান্ডস্কেপ পেইন্টার। তিনি ৪ মে ১৮২৬ সালে হার্ডফোর্ড, কানিক্টিকাটে জন্মগ্রহন করেন।[১] বলা হয়ে থাকে যে চার্চ তার সময়ের স্রেষ্ঠ ল্যান্ডস্কেপ পেইন্টারদের মধ্যে একজন। তিনি তার চিত্রকর্মে পর্বত, জলপ্রপাত এবং সূর্যাস্ত অত্যন্ত নান্দানিকতার সাথে তুলে ধরেছেন। শেষ জীবনে চার্চ ভূমধ্যসাগরীয় অঞ্চলের নাগরিক ল্যান্ডস্কেপ অঙ্কন করে খ্যাতি অর্জন করেন।

শৈশব ও প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ফ্রেডরিক চার্চের পিতার নাম জোসেফ চার্চ আর মাতার নাম এলিজা জেন। জোসেফ চার্চ পেশায় ছিলেন একজন স্বর্ণকার ও ঘড়ি প্রস্তুতকারক। চার্চের পিতামহ ছিলেন একজন ব্যবসায়ী যিনি ম্যাসাচুসেটসের প্রথম কাগজকল প্রতিষ্ঠা করেছিলেন। প্রাচুর্য ও বিত্ত বৈভবের মধ্যে থাকার জন্যই তিনি চিত্র কর্মে বেশী মনযোগ দিতে পেরেছিলেন।

চিত্রকর হিসাবে অবদান[সম্পাদনা]

আঠারো বছর বয়সে তিনি টমাস কোলের ছাত্র হিসাবে চিত্রকলা বিষয়ে পড়াশুনা শুরু করেন।[২] ১৮৪৯ সালের মে মাসে চার্চ National Academy of Design এর সর্ব কনিষ্ঠ সদস্য মনোনিত হন। এর কিছুদিন পরই তিনি তার সর্বশ্রেষ্ঠ কাজ Hartford's Wadsworth Athenaeum বিক্রি করেন।

চার্চ ছিলেন হাটসন রিভার স্কুলের দ্বিতীয় প্রজন্ম এবং টমাস কোলের একমাত্র ছাত্র। টমাস কোল একজন ব্রিটিশ অভিবাসি যিনি আমেরিকার প্রাকৃতিক দৃশ্যকে বিষয়বস্তু করে ছবি আঁকতেন।[৩]

মৃত্যু[সম্পাদনা]

চার্চ ১৯০০ সালের ৭ এপ্রিল নিজ বাসভবনে মারা যান। স্প্রিং গ্রোভ সিমেট্রি, হার্ডফোর্ড,কানেক্টিকাটে তাকে সমাহিত করা হয়।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Franklin Kelley, Stephen Jay Gould, James Anthony Ryan, Debora Rindge (১৯৮৯), Frederic Edwin Church, Smithsonian Institution Press, Washington and London, পৃষ্ঠা 1–211 
  2. "Frederic Edwin Church"CollectionCooper-Hewitt, National Design Museum। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০১২ 
  3. "Master, Mentor, Master: Thomas Cole & Frederic Church"http://www.thomascole.org। সংগ্রহের তারিখ September 2014  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য); |publisher= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)