ফ্রান্সিসকাস বার্নার্ডাস জ্যাকবাস কুইপার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফ্রান্সিসকাস বার্নার্ডাস জ্যাকবুস কুইপার (৭ জুলাই ১৯০৭ - ১৪ নভেম্বর ২০০৩) ছিলেন ভারতবিদ্যার একজন বিশিষ্ট পণ্ডিত, এবং "গত শতাব্দীর শেষ মহান ভারততত্ত্বিবিদদের মধ্যে একজন... তার অত্যন্ত উদ্ভাবনী কাজটি ইন্দো-ইরানীয়দের কার্যত সমস্ত ক্ষেত্রকে কভার করে। এবং ইন্দো-আর্য সাংস্কৃতিক ভাষাতত্ত্ব, ভাষাতত্ত্ব, পুরাণ এবং থিয়েটার, সেইসাথে ইন্দো-ইউরোপীয়, দ্রাবিড়, মুন্ডা এবং সর্বভারতীয় ভাষাতত্ত্ব"। [১]

জীবনী[সম্পাদনা]

কুইপার দ্য হেগে জন্মগ্রহণ করেন, লেইডেন বিশ্ববিদ্যালয়ে লাতিন, গ্রীক, সংস্কৃত এবং ইন্দো-ইউরোপীয় ভাষাতত্ত্ব অধ্যয়ন করেন এবং ১৯৩৪ সালে সংস্কৃত এবং অন্যান্য ইন্দো-ইউরোপীয় ভাষায় অনুনাসিকের উপর তার ডক্টরেট থিসিস সম্পন্ন করেন। ইন্দোনেশিয়ার বাটাভিয়া (জাকার্তা) এর লিসিয়ামে লাতিন ও গ্রিক ভাষার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হিসাবে কয়েক বছর সময় দেওয়ার পরে, ১৯৩৯ সালে তিনি লিডেন বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতের অধ্যাপক নিযুক্ত হন।

কুইপার ১৯৩৭ থেকে ১৯৩৯ সালের মধ্যে রয়্যাল নেদারল্যান্ডস একাডেমি অফ আর্টস অ্যান্ড সায়েন্সের সদস্য ছিলেন, পরে তিনি পদত্যাগ করেন। ১৯৪৮ সালে তিনি আবার সদস্য হন [২] তিনি ছিলেন নাইট ইন দ্য অর্ডার অফ দ্য নেদারল্যান্ডস লায়ন। তিনি জেইস্টে মারা যান এবং লেইডেনের রিজনহফ কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Obituary by Prof. Michael Witzel of Harvard University's Department of Sanskrit Studies in the Indo-Iranian Journal reprinted in the Electronic Journal of Vedic Studies (EJVS 11-1 2004)
  2. "F.B.J. Kuiper (1907 - 2003)"। Royal Netherlands Academy of Arts and Sciences। সংগ্রহের তারিখ ২৪ জানুয়ারি ২০১৬