ফেলিক্স পিরানি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Felix Pirani
জন্ম(১৯২৮-০২-০২)২ ফেব্রুয়ারি ১৯২৮
England
মৃত্যু৩১ ডিসেম্বর ২০১৫(2015-12-31) (বয়স ৮৭) [১]
London
নাগরিকত্বBritish
মাতৃশিক্ষায়তনUniversity of Toronto
Carnegie Institute of Technology
University of Cambridge
পরিচিতির কারণGeneral Relativity
Gravitational wave solution
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রPhysicist
প্রতিষ্ঠানসমূহKing's College London
ডক্টরাল উপদেষ্টাAlfred Schild
Hermann Bondi
ডক্টরেট শিক্ষার্থীValentine Joseph

ফেলিক্স আর্নল্ড এডওয়ার্ড পিরানি (২ ফেব্রুয়ারি ১৯২৮-৩১ ডিসেম্বর ২০১৫) একজন ব্রিটিশ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ছিলেন। তিনি মহাকর্ষীয় পদার্থবিজ্ঞান ও সাধারণ আপেক্ষিকতা বিষয়ের বিশেষজ্ঞ।[২][৩][৪]

পিরানি ও হারম্যান বন্ডি ১৯৫৯-১৯৮৯ সালের মধ্যে কতগুলো প্রবন্ধ রচনা করেন। প্রবন্ধগুলোতে তারা মহাকর্ষীয় তরঙ্গের জন্য সমতলীয় তরঙ্গ সমাধান নির্ণয়ের পদ্ধতি নিয়ে আলোচনা করেন।

বিংশ শতাব্দীর শেষভাগে ফেলিক্স রাজনৈতিক অঙ্গনে সক্রিয় ছিলেন। তিনি নিরস্ত্রীকরণ নিয়ে বিস্তারিত অধ্যয়ন করেন এবং বিজ্ঞানের দায়িত্বশীল ব্যবহার নিয়ে সোচ্চার হন।

তিনি বক্ররৈখিক টেন্সর, মহাকর্ষীয় তরঙ্গ, ওয়েইল টেন্সরের বীজগাণিতিক শ্রেণিবিন্যাসসহ বিভিন্ন বিষয়ে গবেষণা করেন।

প্রারম্ভিক জীবন ও শিক্ষা[সম্পাদনা]

পিরানি ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনালগ্নে তিনি ইংল্যান্ড থেকে কানাডায় প্রত্যাবর্তন করেন। তিনি ওয়েস্টার্ন অন্টারিও বিশ্ববিদ্যালয় হতে ১৯৪৮ সালে স্নাতক ডিগ্রি, ১৯৪৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি ও ১৯৫১ সালে আলফ্রেড শিল্ডের অধীনে কার্নেগি প্রযুক্তি ইনস্টিটিউট হতে ডিএসসি ডিগ্রি অর্জন করেন। তার ডিএসসি অভিসন্দর্ভের প্রতিপাদ্য ছিল সাধারণ আপেক্ষিকতার কোয়ান্টাম তত্ত্ব। ১৯৫৬ সালে তিনি হারম্যান বন্ডির অধীনে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় হতে পদার্থবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

বৈজ্ঞানিক কর্ম[সম্পাদনা]

ডাবলিনের অ্যাডভান্সড স্টাডিজ ইনস্টিটিউটে পিরানি ডক্টরেটোত্তর গবেষণা করেন। ১৯৫৮ সালে তিনি লন্ডনের কিংস কলেজে শিক্ষকতা শুরু করেন এবং ১৯৬৮ সালে যৌক্তিক বলবিদ্যার অধ্যাপক পদে নিযুক্ত হন।

১৯৫৭ সালে পিরানি সম্পূর্ণ নিজে বিশেষ এক ধরনের শ্রেণিবিন্যাস আবিষ্কার করেন। বিজ্ঞানী পেত্রভ-ও এই শ্রেণিবিন্যাসরীতি আবিষ্কার করেন। বর্তমানে পেত্রভ শ্রেণিবিন্যাস নামেই এটি সমধিক পরিচিত।

১৯৫৯ সালে বন্ডি, পিরানি ও আইভর রবিনসন সাধারণ আপেক্ষিকতায় মহাকর্ষীয় তরঙ্গের জন্য সমতলীয় তরঙ্গ সমাধান নির্ণয় করেন। [৫] পিরানি, বন্ডি ও রবিনসনের কাজ আলবার্ট আইনস্টাইনের দৃষ্টি আকর্ষণ করে। পিরানি ও আইনস্টাইনের মধ্যে বেশ কয়েকবার চিঠি চালাচালি হয়। পিরানি,বন্ডি ও রবিনসনের গবেষণাপত্র সমতলীয় তরঙ্গ সমাধান নিয়ে আইনস্টাইনের মতবাদকে খণ্ডন করে। [৬][৭]

১৯৭২ সালে পিরানি, জুর্গেন এহলারস ও আলফ্রেড শিল্ড দেখান যে, আলোক বিম ও মুক্তভাবে পড়ন্ত কণার সহায়তায় সাধারণ আপেক্ষিকতার স্থান-সময় জ্যামিতিক কাঠামো নিরূপণ করা যায়।

বই[সম্পাদনা]

১৯৬০ সাল থেকে পিরানি "আপেক্ষিকতার কখগ" সম্পাদনা করেন, যেটি বার্ট্রান্ড রাসেল কর্তৃক ১৯২৫ সালে রচিত হয়েছিল। পিরানি ২০০২ সংস্করণ পর্যন্ত বইটি সম্পাদনা করেন। ১৯৯০ এর দশকে সাধারণ পাঠকদের জন্য ফেলিক্স গ্রন্থরচনা করেন। এগুলোর মধ্যে রয়েছে- "মহাবিশ্বের সাথে পরিচয়।"

রাজনৈতিক দৃষ্টিভঙ্গি[সম্পাদনা]

১৯৭০ ও ১৯৮০ এর দশকে পিরানি রাজনৈতিকভাবে সক্রিয় ছিলেন। তিনি বামপন্থী মতবাদে দীক্ষিত হন। পিরানি সামরিক উদ্দেশ্যে বিজ্ঞানের অনিয়ন্ত্রিত ব্যবহারের বিরোধিতা করতেন। তিনি ও মরিস উইলকিন্স "ব্রিটিশ বিজ্ঞানের সামাজিক দায়বদ্ধতা" সমিতির সাথে সম্পৃক্ত ছিলেন।

১৯৭১ সালে নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয় ভ্রমণের সময় নিউ সায়েন্টিস্ট ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন- দাসপ্রথামার্কিন যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধ আমাকে গভীরভাবে ব্যথিত করেছে। ইংল্যান্ড প্রত্যাবর্তন করে তিনি বামপন্থী বৈজ্ঞানিকদের সাথে যোগদান করেন। নিউক্লিয়ার নিরস্ত্রীকরণ কর্মসূচিতে যোগদান করে তিনি রাজনীতিতে সক্রিয় হন। পিরানি নিরস্ত্রীকরণ নিয়ে অধ্যয়ন করেন ও বিজ্ঞান ফোরামে যোগদান করেন। বিজ্ঞান ফোরামের সদস্যরা প্রতি মাসে একবার লন্ডন শহরে মিলিত হতেন ও বিজ্ঞানের সঙ্গে সংশ্লিষ্ট সমস্যাবলি নিয়ে আলোচনা করেন। সাধারণ জনগণের বিশ্বাস ছিল-"বিজ্ঞানই সকল সমস্যার সমাধান করতে পারে", কিন্তু পিরানি এর বিরোধিতা করতেন। তিনি মনে করতেন, এটি একটি প্রহসন- কেননা, সামাজিক অভিজাততন্ত্রের উচ্চ শ্রেণি-ই গবেষণার অর্থায়নের মূল উৎস এবং বিজ্ঞানের প্রগতিকে অভিজাতরা নিজস্ব স্বার্থে ব্যবহার করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Memorial to Felix Pirani – The Muchloved Community
  2. Robinson, David (৪ ফেব্রুয়ারি ২০১৬)। "Felix Pirani obituary" – www.theguardian.com-এর মাধ্যমে। 
  3. "Felix Pirani, mathematician - obituary"The Telegraph 
  4. "Felix Pirani"www.aip.org। ৬ এপ্রিল ২০১৫। 
  5. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি" (পিডিএফ)। ৪ এপ্রিল ২০২১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০২০ 
  6. Overbye, Dennis (২৪ নভেম্বর ২০১৫)। "A Century Ago, Einstein's Theory of Relativity Changed Everything" – NYTimes.com-এর মাধ্যমে। 
  7. "Albert Einstein Archives - Author Search Results"alberteinstein.info [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]