ফেরহাত পাশা মসজিদ (সারায়েভো)

স্থানাঙ্ক: ৪৩°৫১′৩২″ উত্তর ১৮°২৫′৩৮″ পূর্ব / ৪৩.৮৫৯০° উত্তর ১৮.৪২৭১° পূর্ব / 43.8590; 18.4271
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফেরহাদিজা মসজিদ
ফেরহাত পাশা মসজিদ
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নি ইসলাম
অবস্থান
অবস্থানসারাজেভো, বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়া
স্থানাঙ্ক৪৩°৫১′৩২″ উত্তর ১৮°২৫′৩৮″ পূর্ব / ৪৩.৮৫৯০° উত্তর ১৮.৪২৭১° পূর্ব / 43.8590; 18.4271
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীউসমানীয় নির্মাণ শৈলি
সম্পূর্ণ হয়১৬ শতাব্দী
বিনির্দেশ
গম্বুজসমূহ
মিনার

ফেরহাদিজা মসজিদ (বসনীয়: Ferhat-pašina džamia, তুর্কি: Ferhad Pasa Camii), যা ফেরহাত পাশা মসজিদ নামেও পরিচিত,যেটি বসনিয়া ও হার্জেগোভিনার সারাজেভো শহরের (গভর্নর) ফেরহাদ-বেগ ভুকোভিচ নির্মাণ করেছিলেন, তিনি ছিলেন বিখ্যাত মধ্যযুগীয় কোসাকা সম্ভ্রান্ত পরিবারের ভুকোভিচ পরিবারভুক্ত।[১][২] ফারহাদিজা বা ফেরহাত পাশা মসজিদটির উপরে একটি গম্বুজ এবং ক্লোস্টারে তিনটি ছোট গম্বুজ রয়েছে এবং এটি বসনিয়া ও হার্জেগোভিনা এর ১৬ শতকের অটোমান শৈলিতে নির্মিত এবং ইসলামিক স্থাপত্য এর অন্যতম সেরা অর্জন।

বর্ণনা[সম্পাদনা]

ফেরহাদিজা মসজিদটি অটোমান শৈলীতে নির্মিত । এতে মসজিদটির উপরে একটি গম্বুজ, ক্লোস্টারে ছোট তিনটি গম্বুজসহ বারান্দা এবং একটি সুন্দর মিনার রয়েছে ।

১৯৬৪-১৯৬৫ সালে মসজিদের অভ্যন্তরে আঁকা অলঙ্করণ গবেষণায় দেখা যায় এতে বিভিন্ন সময়কালের পাঁচটি চিত্রিত স্তর প্রকাশ করা হয়েছে।প্রথম স্তরের প্রাচীনতম এবং অত্যন্ত মূল্যবান অলঙ্করণগুলি ১৬শতকের [৩] যার মধ্যে রয়েছে গম্বুজে, কার্নিস এবং পেন্ডেনটিভের উপর দিক, কোণার ক্যালোটের ভিত্তি, মিহরাব এবং জানালার নীচের সারির লুনেটগুলি । এতে রুমি অলঙ্কার নামে পরিচিত এক প্রকার অলঙ্কার রয়েছে যা ফোকা এর আলাদজা মসজিদ এও দেখা যায় ।

পরবর্তী স্তরগুলি ক্যালোটে, মিহরাব এর কেন্দ্রীয় অংশ এবং গম্বুজের পৃষ্ঠ যা ১৮ শতকের নির্মাণ শৈলীর বৈশিষ্ট্যসহ সম্পূর্ণরূপে ফুলের সজ্জা নিয়ে গঠিত। তৃতীয় এবং চতুর্থ স্তরগুলি ১৯ শতকের শেষের দিকে (১৮৭৮) এবং ২০ শতকের প্রথম চতুর্থাংশের। ১৯৯২-১৯৯৫ সালে বসনীয় যুদ্ধ এর সময় মসজিদটি ব্যপক ক্ষতিগ্রস্ত হয়েছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bosnia and Herzegovina Commission to Preserve National Monuments: Decision, footnote #3 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৬-০৩-০৩ তারিখে
  2. Sarajevo Official Web Site: Ferhadija Mosque ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৫-০৯-১১ তারিখে
  3. "Ferhadija Mosque - Sarajevo"। ২০১১-০৭-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৪-১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]