ফেজ, মরক্কো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফেজ মরক্কোর উত্তর ভূমধ্যে অবস্থিত একটি শহর এবং ফেজ-মেকনেস প্রশাসনিক অঞ্চলের রাজধানী। ১.২২ মিলিয়ন জনসংখ্যা (২০২০) নিয়ে গঠিত এই ফেজ শহরটি কসবলঙ্কার পরে মরক্কোর দ্বিতীয় বৃহত্তম শহর হিসেবে বিবেচিত হয়, যা এটলাস পর্বতের উত্তর-পূর্বে অবস্থিত। টাঙ্গিয়ার থেকে উত্তর-পশ্চিমে ২০৬ কি.মি, কসবলঙ্কা থেকে ২৪৬ কি.মি, রাবাত থেকে পশ্চিমে ১৮৯ কি.মি। মারাকেশ থেকে ৩৮৭ কি.মি দক্ষিণ-পশ্চমে অবস্থিত। বিভিন্ন পাহাড়-পর্বত ও পুরাতন শহরে ঘেরা ফেজ শহরটি পশ্চিম থেকে পূর্বে বয়ে যাওয়া ফেজ নদীর (ওয়েড ফেস) কেন্দ্রবিন্দুতে অবস্থিত।

ফেজ
City
University karaouiyine fes.jpg
Fes Bab Bou Jeloud 2011.jpg
Fes Avenue Hassan II DSCF6332.jpg
Morocco - Fes (32109646731).jpg
Fes-Morocco 85.jpg
La médina de Fès vue de la terrasse (4) (3211614119).jpg
ফেজ মরোক্কো-এ অবস্থিত
ফেজ
ফেজ
ফেজ আফ্রিকা-এ অবস্থিত
ফেজ
ফেজ
ফেজের স্থান
স্থানাঙ্ক: ৩৪°০২′৩৬″ উত্তর ০৫°০০′১২″ পশ্চিম / ৩৪.০৪৩৩৩° উত্তর ৫.০০৩৩৩° পশ্চিম / 34.04333; -5.00333স্থানাঙ্ক: ৩৪°০২′৩৬″ উত্তর ০৫°০০′১২″ পশ্চিম / ৩৪.০৪৩৩৩° উত্তর ৫.০০৩৩৩° পশ্চিম / 34.04333; -5.00333
Country মরক্কো
Regionফেস-মেকনেস
Founded৭৮৯
প্রতিষ্ঠা করেনইদ্রিসি বংশ
সরকার
 • মেয়রইদ্রিস আজমি আল ইদ্রিসি
 • গভর্নরসাইদ যনিবার
আয়তন
 • পৌর এলাকা৩২০ বর্গকিমি (১২০ বর্গমাইল)
উচ্চতা[১]৪১০ মিটার (১,৩৫০ ফুট)
জনসংখ্যা (২০২০)[২]
 • City১২,২৪,০০০
 • ক্রমমরক্কোতে দ্বিতীয়
সময় অঞ্চলCET (ইউটিসি+১)
এলাকা কোড+২১২ (৫৫)
ওয়েবসাইটwww.fes-city.com
প্রাতিষ্ঠানিক নামফেজ মদিনা
ধরনসাংস্কৃতিক
মানক৩য়, ৪র্থ
অন্তর্ভুক্তির তারিখ১৯৮১
রেফারেন্স নং[৩]
রাষ্ট্র দলমরক্কো
Regionআরব রাষ্ট্র

অষ্টম-নবম শতাব্দীতে ফেজকে ইদ্রিসি শাসন দ্বারা শাসিত অবস্থায় পাওয়া যায়। ইদ্রিসি শাসনের পতন হলে, অন্যান্য সাম্রাজ্যের আধিপত্য হয়। এগারো শতাব্দীতে আল মুরাভিদ সুলতান ইউসুবের ইবনে তাশফিন ফেজ এল-বালি সদরে দুটো বসতি একত্র করেন। আল মুরাভিদ শাসনামলে, শহরটি ধর্মীয় বৃত্তি ও মার্কেন্টাইল কার্যক্রমের জন্যে বেশ সুনাম অর্জন করেন। তেরো-চৌদ্দ শতকে ফেজ তার চূড়ায় গিয়ে পৌঁছে রাজনৈতিক রাজধানী, অসংখ্য মসজিদ-মাদরাসা নির্মানের জন্যে। ১২৭৬ খ্রিস্টাব্দে সুলতান আবু ইউসুফ ইয়াকুব ফেজ এল-জদিদে রাজকীয় প্রশাসনিক জেলা নির্মাণ করেন, যেখানে আজও রাজকীয় প্রাসাদ ও বিভিন্ন বাগান রয়েছে। আজকের ফেজ দুটি পুরাতন মদিনা সদর (ফেজ এল-বালি, ফেজ এল-জদিদ) নিয়ে গঠিত। ফরাসি যুগে সবচেয়ে বড় আধুনিক 'ভাইল নওভেলি এলাকা' প্রতিষ্ঠিত হয়। ফেজের মদিনাকে বিশ্ব ঐতিহ্য এলাকা সংস্থা ওয়েবসাইটে তালিকাবদ্ধ করা হয়, এবং বিশ্বের সবচেয়ে বড় গ্রামীণ পথচারী অঞ্চল হিসেবে ধরা হয়। এতে রয়েছে কুয়ারাওয়াইন বিশ্ববিদ্যালয়, যেটি ৮৫৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এই শহরকে পশ্চিমের মক্কাআফ্রিকার অ্যাথেন্স হিসেবে ডাকা হয়।

ইতিহাস[সম্পাদনা]

ভুগোল[সম্পাদনা]

অর্থনীতি[সম্পাদনা]

শিক্ষা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Fez, Kingdom of Morocco", Lat34North.com & Yahoo! Weather, 2009, webpages: L34-Fes ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৮-০৮-৩০ তারিখে and Yahoo-Fes-stats.
  2. Morocco 2014 Census
  3. UNESCO World Heritage Centre। "Madina of Fes – UNESCO World Heritage Centre"। Whc.unesco.org। সংগ্রহের তারিখ ২০১৭-০৯-২০