ফাইভ মিনিট ক্র্যাফট্‌স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফাইভ মিনিট ক্র্যাফট্‌স
5-Minute Crafts
ফাইভ মিনিট ক্র্যাফট্‌স লোগো.jpg
ফাইভ মিনিট ক্র্যাফট্‌স এর লোগো
ইউটিউব তথ্য
চ্যানেল
সৃষ্টিকর্তাTheSoul Publishing
কার্যকাল2016–present
ধারা
সদস্য75.9 million
মোট ভিউ21.4 billion
YouTube Silver Play Button 2.svg ১,০০,০০০ সদস্য 2017
YouTube Gold Play Button 2.svg ১০,০০,০০০ সদস্য 2017
YouTube Diamond Play Button.svg ১,০০,০০,০০০ সদস্য 2017
YouTube Ruby Play Button 2.svg ৫,০০,০০,০০০ সদস্য 2019
November 5,2021 পর্যন্ত সদস্য এবং মোট ভিউ সংখ্যা হালনাগাদকৃত

ফাইভ-মিনিট ক্র্যাফট্‌স হচ্ছে একটি নিজে নিজে কোনো কাজ করা (DIY- DO IT YOURSELF) শেখানোর একটি ইউটিউব চ্যানেল যেটা সাইপ্রাসের লিমাসল ভিত্তিক একটি সংস্থা এবং দ্যাসুল পাব্লিকেশনের মালিকানাধীন। এটি ১২ই মার্চ ২০২২ সালের গণনা অনুযায়ী ইউটিউবের ১১তম সর্বোচ্চ সংখ্যক গ্রাহকবিশিষ্ট চ্যানেল। চ্যানেলটি অস্বাভাবিক এবং সম্ভাব্য বিপজ্জনক "লাইফ-হ্যাক" এবং "ক্লিকবেইট"-এর উপর নির্ভরতার জন্য সমালোচিত হয়েছে।

ভিডিও বিন্যাস[সম্পাদনা]

ফাইভ মিনিট ক্র্যাফট্সে‌র অধিকাংশ ভিডিও মূলত পূর্বে ফেসবুক ও ইনস্টাগ্রাম নামক সামাজিক যোগাযোগ মাধ্যমে চালু করা ভিডিওগুলির সংকলন। হস্তশিল্প এবং লাইফ-হ্যাক-ই মূলত এই চ্যানেলের প্রধান বিষয়বস্তু। কিভাবে ফর্ম্যাট গুলোতে নকশা করা হয় সেটা দেখানো হয়, পাশাপাশি বিজ্ঞানের বিভিন্ন মজার মজার ভিডিও করা হয়ে থাকে।

চ্যানেলের ভিডিওগুলি এমন এক ভঙ্গিতে করা হয় যেখানে আলোকচিত্রগ্রহণ যন্ত্রের দৃষ্টি টেবিলের একটি নির্দিষ্ট স্থানে নিবদ্ধ করা থাকে এবং একটি ব্যাক্তির হাত ফ্রেমের ভেতরে অবস্থান করে নানা কাজ করে বিভিন্ন ধরনের জিনিস তৈরী করে কিছু বস্তু ব্যবহার করে। টিউবফিল্টারের মতে চ্যানেলটি শিশু উপযোগী ডিআইওয়াই ভিডিওর প্রস্তুতকারী।

আরও দেখুন[সম্পাদনা]