ইউটিউব ক্রিয়েটার অ্যাওয়ার্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ইউটিউব প্লে বাটন থেকে পুনর্নির্দেশিত)

ইউটিউব ক্রিয়েটার অ্যাওয়ার্ড যা সাধারণত ইউটিউব প্লে বাটন বা ইউটিউব ফলক হিসেবে পরিচিত, ইউটিউবের কিছু উপহারের সমষ্টি, যা এর সর্বাধিক জনপ্রিয় চ্যানেলগুলোকে স্বীকৃতিস্বরুপ প্রদান করা হয়। পুরস্কারগুলো একটি চ্যানেলের গ্রাহকসংখ্যা ভিত্তিক হলেও, এক্ষেত্রে একমাত্র ইউটিউবের নিজস্ব বিবেচনা প্রয়োগ করা হয়। পুরষ্কার প্রদানের পূর্বে চ্যানেলটি ইউটিউব সম্প্রদায়ের নির্দেশিকাগুলি অনুসরণ করছে কিনা তা নিশ্চিত করার জন্য প্রতিটি চ্যানেল পরীক্ষা-নিরীক্ষা করা হয়। কোন চ্যানেলকে ক্রিয়েটর অ্যাওয়ার্ড প্রদান থেকে বিরত থাকার সম্পূর্ণ অধিকার ইউটিউবের রয়েছে, যা ইতোপূর্বে লোমহর্ষক ও চরম রাজনৈতিক বিষয়বস্তুযুক্ত চ্যানেলের ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছে।[১][২]

পুরস্কার[সম্পাদনা]

যখন কোনও যাচাইকৃত ইউটিউব চ্যানেল নির্দিষ্ট মাইলফলকে পৌঁছে এবং কোনও ইউটিউব ক্রিয়েটর পুরস্কারের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হয়, তাদেরকে ইউটিউব প্লে বোতাম প্রতীক অঙ্কিত ধাতব আবরণে আবৃত তুলনামূলকভাবে সমতল একটি ট্রফি দেওয়া হয়। ট্রফিগুলি বিভিন্ন আকারের হয়: প্রতিটি বোতাম এবং ফলক চ্যানেলের গ্রাহক সংখ্যার সাথে সাথে ক্রমান্বয়ে বড় হয়। গোল্ড ক্রিয়েটর অ্যাওয়ার্ড ঘোষণা করা হয় ভিডকন ২০১২-তে এবং ধারাবাহিকভাবে ভিডকন ২০১৩ ও ভিডকন ২০১৫-তে সিলভার ও ডায়মন্ড ক্রিয়েটর অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। নিউইয়র্কের সোসাইটি অ্যাওয়ার্ডস ক্রিয়েটর অ্যাওয়ার্ডগুলো তৈরি করে থাকে।

মার্চ, ২০১১-এর পূর্বে তিনটি অতিরিক্ত সুবিধাস্তর ছিলো। এগুলো ক্রিয়েটর পুরস্কারের জন্য যোগ্য না হলেও এদের প্রাথমিক কিছু সুবিধা রয়েছে:

  • ১ থেকে ৯৯৯ জন গ্রাহকবিশিষ্ট চ্যানেলের জন্য গ্রাফাইট।
  • ১,০০০ থেকে ৯,৯৯৯ জন গ্রাহক বিশিষ্ট চ্যানেলের জন্য ওপাল। এটি ইউটিউব পার্টনার পোগ্রামের ন্যুনতম যোগ্যতা, যার সাথে বিগত ১২ মাসে ন্যুনতম মোট ৪,০০০ দর্শনঘন্টা (ওয়াচ আওয়ার) এবং চ্যানেলের বিষয়বস্তুতে নির্দেশিকার যথাযথ প্রতিফলনের বিষয়টি বিবেচিত হয়।
  • ১০,০০০ থেকে ৯৯,৯৯৯ জন গ্রাহক বিশিষ্ট চ্যানেলের জন্য ব্রোঞ্জ। এই স্তরে উন্নীত চ্যানেলের জন্য ইউটিউব নেক্সটআপ পোগ্রাম প্রচলিত। এছাড়াও এটি স্প্রেডশপ কিংবা টিস্প্রিং পণ্যের জন্য ন্যুনতম গ্রাহকসংখ্যা।

বর্তমানে পুরস্কারের তিনটি স্তর রয়েছে, এবং চতুর্থ এবং পঞ্চম যা কয়েকবার পুরস্কার পেয়েছে:

  • সিলভার ক্রিয়েটার অ্যাওয়ার্ড, এমন চ্যানেলগুলির জন্য যা ১০০,০০০ গ্রাহকদের কাছে পৌঁছায় বা ছাড়িয়ে যায়। পুরানো সংস্করণটি নিকেল-ধাতুপট্টাবৃত কাপ্রোনকেল মিশ্রণ দিয়ে তৈরি হয়েছিল।নতুন সংস্করণ (মার্চ ১,২০১৭ হিসাবে) অন্যান্য ধাতবগুলির চিহ্ন সহ ৯২% নিকেল, ৫% কার্বন এবং ২.৫% দস্তা মার্চ ২০১৮ এ সিলভার প্লে বাটনের চেহারাটি একটি উইন্ডো বাক্সের ভিতরে থাকা একটি ধাতব বোতাম থেকে সামনের কাঁচের ফলকে ছাপানো একটি ক্লিনার-চেহারা ফ্ল্যাট ডিজাইনযুক্ত ধাতু ফলকের পুরস্কারে চ্যানেলের নামটি এমবসড বৈশিষ্ট্যযুক্ত হালনাগাদ করা হয়েছিল।এই স্তরের চ্যানেলগুলি ডিজিটাল যাচাই বাছাইয়ের জন্য আবেদন করতেও উপযুক্ত।
  • এক মিলিয়ন গ্রাহককে পৌঁছায় বা ছাড়িয়ে গেছে এমন চ্যানেলগুলির জন্য সোনার নির্মাতা পুরস্কার। এটি সোনার ধাতুপট্টাবৃত ব্রাস দিয়ে তৈরি মার্চ ২০১৮ এ, সোনার প্লে বাটনের চেহারাটি একটি উইন্ডো বাক্সের ভিতরে থাকা একটি ধাতব বোতাম থেকে সামনের কাঁচের ফলকে ছাপানো একটি ক্লিনার-চেহারা ফ্ল্যাট ডিজাইনযুক্ত ধাতু ফলকের পুরস্কারে চ্যানেলের নামটি এমবসড বৈশিষ্ট্যযুক্ত হালনাগাদ করা হয়েছিল।
  • দশ মিলিয়ন গ্রাহকের কাছে পৌঁছায় বা ছাড়িয়ে গেছে এমন চ্যানেলগুলির জন্য ডায়মন্ড ক্রিয়েটার অ্যাওয়ার্ড। এটি প্লে বাটনের ত্রিভুজ আকারে বর্ণহীন স্ফটিকের একটি বৃহত টুকরা দিয়ে সিলভার-ধাতুপট্টাবৃত ধাতব ইনসেট দিয়ে তৈরি ২০২০ ফেব্রুয়ারি পর্যন্ত, এখানে ৫৬৬ চ্যানেল রয়েছে যা এই স্তরে পৌঁছেছে।
  • ইউটিউব রুবি প্লে বোতাম ২.এসভিটি কাস্টম ক্রিয়েটর অ্যাওয়ার্ড, এমন চ্যানেলগুলির জন্য যেগুলি ৫০ মিলিয়ন গ্রাহককে পৌঁছায় বা ছাড়িয়ে যায়। এটি নির্মাতাদের পুরস্কার পৃষ্ঠা থেকে অনুপস্থিত। ২০২০ সালের মার্চ পর্যন্ত দশটি চ্যানেল সহ এই স্তরে পৌঁছেছে।
  • ১৯ ডিসেম্বর, ২০১৬ এ পিউডিপাই হলেন প্রথম ইউটিউবার যিনি ৫০ মিলিয়ন গ্রাহক অর্জন করেছিলেন। তিনি একটি কাস্টম প্লে বাটন পেয়েছিলেন, যার নাম তিনি রুবি প্লে বাটন। এটি তার চ্যানেলের লোগোটির আকারে তৈরি হয়েছিল: একটি হাতের সামনে একটি "ব্রো মুঠি" বা একটি মুঠি ফেলা, পি বর্ণের অনুরূপ শৈলীযুক্ত এবং লাল রঙের ছিল। এটি বেশিরভাগ মিনি-পুরস্কারের সাথে এমন গ্রাহকদের উপহার দেওয়া হয়েছিল যা দীর্ঘতম সদস্যতা নিয়েছে এবং এখনও সক্রিয় ছিল।
  • ৫ মিলিয়ন গ্রাহক অর্জনের জন্য টি-সিরিজ ছিল দ্বিতীয় ইউটিউব চ্যানেল। সংস্থাটি ১১ সেপ্টেম্বর, ২০১৮ এ তার কাস্টম প্লে বোতামটি পেয়েছে পুরস্কারে ভিট্রোগ্রাফির মাধ্যমে তার ভিতরে খোদাই করা চিঠিটি দেওয়া হয়েছে। পি-ডিপিপির রুবি রঙের পুরস্কারের বিপরীতে টি-সিরিজ'র বর্ণহীন পুরস্কার রয়েছে।
  • ১৫ ই মার্চ, ২০২০-তে লাইক নস্ট্যা ৫০ মিলিয়ন গ্রাহক অর্জনের জন্য 10 তম ইউটিউব চ্যানেল। রংধনু রঙের ময়দা। পুরস্কারটি ইউটিউব সদর দফতরের অফিশিয়াল প্লে বাটন কিনা তা প্রকাশ্যে নিশ্চিত করা যায়নি।
  • অন্য সাতটি চ্যানেল এই পুরস্কারের জন্য যোগ্যতা অর্জন করেছে, তবে প্রকাশ্যে এটি সংবর্ধনা নিশ্চিত করে নি। এর মধ্যে রয়েছে ৫-মিনিট ক্র্যাফটস, যা ফেব্রুয়ারি ২০১৯ এ যোগ্যতা অর্জন করেছিল;আরও তিনটি চ্যানেল (কোকোমেলন,এসইটি ইন্ডিয়া এবং কনডজিলা), যা জুন ২০১৯ এ যোগ্যতা অর্জন করেছিল; ডাব্লুডব্লিউই, যা অক্টোবর ২০১৯ এ যোগ্যতা অর্জন করেছিল; এবং আরও দুটি চ্যানেল (জাস্টিন বিবার এবং জি মিউজিক সংস্থা), যা ফেব্রুয়ারি ২০২০ এ যোগ্যতা অর্জন করেছিল।'
  • রেড ডায়মন্ড ক্রিয়েটার অ্যাওয়ার্ড, চ্যানেলগুলির জন্য যা ১০০ মিলিয়ন গ্রাহককে পৌঁছে বা ছাড়িয়ে যায়। ডায়মন্ড ক্রিয়েটার অ্যাওয়ার্ড দ্বারা অনুপ্রাণিত হয়ে এটিতে একটি বড় গাঢ় লাল স্ফটিক সহ একটি প্লে বোতাম ত্রিভুজ রয়েছে। এটি নির্মাতাদের পুরস্কার পৃষ্ঠা থেকেও অনুপস্থিত। বর্তমানে দুটি চ্যানেল রয়েছে যা এই স্তরে পৌঁছেছে:

সমালোচনা[সম্পাদনা]

পুরস্কারগুলি গ্রাহকের সংখ্যার উপর ভিত্তি করে। অক্টোবর ২০১৯-এর একটি আর্টিকেলে টেকক্রাঞ্চ রিপোর্ট করেছে যে "গ্রাহকের সংখ্যা" হ'ল "মেট্রিক যা বটগুলি দিয়ে খেলা যায়"।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tubefilter.com। ফেব্রুয়ারি ৬, ২০১৮ https://www.tubefilter.com/2018/02/06/youtube-play-button-awards-not-all-creators-receive/। সংগ্রহের তারিখ জুন ৯, ২০১৮  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. Alexander, Julia (ফেব্রুয়ারি ২, ২০১৮)। "YouTube says 'not all creators who apply' for Creator Awards will receive them"Polygon.com। সংগ্রহের তারিখ জুন ৯, ২০১৮