ফল সালাদ গাছ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ফল সালাদ গাছ
Fruit Salad Plant
Monstera deliciosa2.jpg
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
(শ্রেণীবিহীন): Angiosperms
(শ্রেণীবিহীন): Monocots
বর্গ: Alismatales
পরিবার: Araceae
উপপরিবার: Monsteroideae
গোত্র: Monstereae
গণ: Monstera
প্রজাতি: M. deliciosa
দ্বিপদী নাম
Monstera deliciosa
Liebm.

ফল সালাদ গাছ বা সিংহের থাবা (বৈজ্ঞানিক নাম:Monstera deliciosa), the (ইংরেজি: Fruit Salad Plant) হচ্ছে দক্ষিণ মেক্সিকো থেকে দক্ষিণ পানামা পর্যন্ত বৃষ্টিবন এলাকার স্থানীয় প্রজাতি।[১] এটিকে অনেক জায়গায় চাষ করা হয়েছে এবং হাওয়াই, Seychelles, Ascension Island এবং Society Islands এলাকায় বেশ কিছুটা আগাছা উদ্ভিদ হিসেবে রুপান্তরিত হয়েছে।

বিবরণ[সম্পাদনা]

এদের দৈর্ঘ্য ২৫ মি পর্যন্ত হতে পারে, এর পাতা ২০ থেকে ৯০ সেঃমি দীর্ঘ, হৃদপিণ্ড আকৃতির হয়ে থাকে। পাতা বৃহদাকৃতির চকচকে চামড়া বা লেদাড়ের মত দেখতে। অপরিণত উদ্ভিদের পাতা ছোট হয় এবং পাতায় কোনো ছিদ্র থাকে না, বয়সের সাথে সাথে পাতায় লম্বাকৃতি ছিদ্রের সৃষ্টি হয়। নতুন উদ্ভিদ ছায়াপ্রযুক্ত স্থানে জন্মায় এবং গাছের আশ্রয় অনুসন্ধান করে তারপর তাকে অবলম্বন করে আলোর পানে বৃদ্ধি পায়। এই গাছটি ইনডোর প্লান্ট হিসেবে বেশ প্রসিদ্ধ, এটাকে বাহিরের উন্মুক্ত পরিবেশে লাগানো হলে উপযুক্ত জলবায়ুতে তিন বছর বয়স থেকে এর ফুল ফোঁটা আরম্ভ হয়। ছায়াপ্রিয় এই গাছ আর্দ্রতা পচ্ছন্দ করে।এই গাছের চারা বীজ থেকেও উৎপন্ন হয় কিম্বা পরিনত উদ্ভিদের কলম থেকেও উঠানো যায়।

এর ফল ২৫ সেঃমিঃ দৈর্ঘ্য বিশিষ্ট, ৩-৪ সেঃমিঃ ব্যাসার্ধের, ভুট্টার মোচার মত কিন্তু ষড়ভুজাকৃতির আঁশ দিয়ে আবৃত। আঁশগুলো ঝরে পড়তে শুরু করলে ফলটা পাকা আরম্ভ করে, তখন বেশ একটা ঝাঁঝালো গন্ধ নির্গত হয়, ফলটার ভেতরের শাস অনেকটা আনারসের মতন, এর স্বাদটা কাঁঠাল আর আনারসের মাঝামাঝি একটা স্বাদ।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monstera deliciosa"Germplasm Resources Information NetworkUnited States Department of Agriculture। ২০০৬-০২-২২। সংগৃহীত ২০০৯-০২-১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]