প্রোগ্রেস (মহাকাশযান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রোগ্রেস
Progress spacecraft.jpg
মহাকাশে প্রোগ্রেস এমএস-১১ মহাকাশযান
উৎস দেশসোভিয়েত ইউনিয়ন / রাশিয়া
চালনাকারীরসকসমস
প্রয়োগ
  • পণ্যসম্ভার পুনরায় সরবরাহ
সবিস্তার বিবরণী
মহাকাশযানের ধরনমালপত্র
সময়কালএকটি মহাকাশ স্টেশনে ১৮০ দিন নোঙর করা হয়[ক]
Payload capacity২,৪০০ কেজি (৫,৩০০ পা)
আয়তন৭.৬ মি (২৭০ ঘনফুট)
মাত্রা
Length৭.২৩ মি (২৩.৭ ফু)
Diameter২.৭২ মি (৮ ফু ১১ ইঞ্চি)

প্রোগ্রেস (রুশ: Прогресс) হল একটি রুশ ব্যয়যোগ্য পণ্যবাহী মহাকাশযান। এটির উদ্দেশ্য কক্ষপথে মানুষের উপস্থিতি বজায় রাখার জন্য প্রয়োজনীয় রসদ সরবরাহ করা। যদিও এটি মহাকাশচারীদের বহন করে না, তবে একটি মহাকাশ স্টেশনে নোঙর করার সময় মহাকাশচারীদের দ্বারা আরোহণ করা যেতে পারে, তাই এটিকে নির্মাতার দ্বারা ক্রু হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।[১][২][৩] প্রোগ্রেস মহাকাশযানটি মানববাহী সয়ুজ মহাকাশযান থেকে উদ্ভূত এবং একই উৎক্ষেপক যান সয়ুজ রকেট থেকে উৎক্ষেপণ করা হয়।

প্রোগ্রেস মহাকাশযানটি মহাকাশ স্টেশন হিসাবে পারম্ভিক সময়ের স্যালুত ৬ ও সম্প্রতি সময়ের আন্তর্জাতিক মহাকাশ স্টেশন সমর্থন করেছে। প্রতি বছর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে তিন থেকে চারটি প্রোগ্রেস উড়ান উৎক্ষেপিত হয়। একটি প্রোগ্রেস একটি নতুন বা একটি সয়ুজ (যেটি একই নোঙর বন্দর ব্যবহার করবে) দ্বারা প্রতিস্থাপিত হওয়ার কিছুক্ষণ আগে পর্যন্ত নোঙর করা থাকে। তারপর এটি বর্জ্য দিয়ে ভরা, সংযোগ বিচ্ছিন্ন ও কক্ষপথ-চুত্য করা হয়, ফলে এটি বায়ুমণ্ডলে পুড়ে নিশ্চিহ্ন হয়ে যায়। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে উড়ে যাওয়া প্রোগ্রেস যানবাহনের ভিন্নতার কারণে, নাসা তার নিজস্ব নামকরণ ব্যবহার করে, যেখানে "আইএসএস ১পি"-এর অর্থ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছান প্রথম প্রোগ্রেস মহাকাশযান।

দীর্ঘ সময়ের মহাকাশ অভিযান সম্ভব করার জন্য সরবরাহের একটি ধ্রুবক উত্সের প্রয়োজনের কারণে প্রোগ্রেস মহাকাশযানটি তৈরি করা হয়েছিল। এটি নির্ধারণ করা হয়েছিল যে মহাকাশচারীদের জন্য ভোগ্য সামগ্রীর (খাদ্য, জল, বায়ু ইত্যাদি) প্রবাহের প্রয়োজন, এছাড়াও রক্ষণাবেক্ষণের উপকরণ এবং বৈজ্ঞানিক পেলোডগুলির প্রয়োজন ছিল যা একটি নিবেদিত পণ্যবাহী যানের প্রয়োজন ছিল। সয়ুজের সীমিত জায়গায় যাত্রীদের সঙ্গে উৎক্ষেপণ করা এই ধরনের পেলোডগুলি অবাস্তব ছিল। তিনটি ব্যর্থতার সঙ্গে ২০২১ সালের ১৫ই ফেব্রুয়ারি ১৬৮ টি প্রোগ্রেস উড়ান উৎক্ষেপণ করা হয়েছিল। তিনটি ব্যর্থতাই ২০১১ সাল থেকে ২০১৬ সালের মধ্যে ঘটেছিল।

টীকা[সম্পাদনা]

  1. প্রোগ্রেস এসএম-১৪ এক বছরেরও বেশি সময় ধরে নোঙর করেছিল

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Progress"Encyclopedia Astronautica। ২৬ ডিসেম্বর ২০০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২২ 
  2. "Return to selections: 1"। Spacecraft Names। ৬ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২২ 
  3. "Russian Designations"Encyclopedia Astronautica। ২৩ অক্টোবর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]