প্রাচীন চীনের যুদ্ধরত রাজ্য কাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রাচীন চীনের যুদ্ধরত রাজ্য কাল (সরলীকৃত চীনা: 战国时代; ঐতিহ্যবাহী চীনা: 戰國時代; পিনয়িন: Zhànguó Shídài), যা যুদ্ধরত রাজ্যের যুগ নামেও পরিচিত, প্রাচীন চীনের একটি কালকে বোঝানো হয় যেটি শরৎ ও বসন্ত কালের পর আগত এবং এর সমাপ্তি ঘটে খ্রিষ্টপূর্ব ২২১ অব্দে কিন সাম্রাজ্যের জয়ের মাধ্যমে অখন্ড চীন গঠনের দ্বারা। বিভিন্ন পন্ডিত এই যুগের সূচনাকে খ্রিষ্টপূর্ব ৪৮১ অব্দ থেকে ৪০৩ অব্দের মধ্যে বিবেচনা করে থাকেন, তবে সিমা কিয়ান-এর নির্দেশিত খ্রিষ্টপূর্ব ৪৭৫ অব্দই বেশিরভাগ ক্ষেত্রে উল্লেখ করা হয়। এই সময়ের অধিকাংশই ছিলো পূর্ব ঝাও সাম্রাজ্যের দ্বিতীয়ার্ধের অন্তর্ভুক্ত, যদিও সম্রাট ঝাও-এর ছিলো নিছকই নামমাত্র সার্বভৌম রাজত্বের অধিকারী।

প্রাচীন চীনের যুদ্ধরত রাজ্য কাল নামকরণের উদ্ভব ঘটে 'Record of the Warring States' শিরোনামে হান সাম্রাজ্যামলের প্রথম দিকের একটি সংকলন থেকে।

ভূগোল[সম্পাদনা]

শেষ সময়ে সাতটি যুদ্ধরত রাজ্য
দক্ষিণ-পশ্চিম দিক থেকে কুইন, উত্তর দিক থেকে চু এবং ঝাও উত্তর-পশ্চিম দিক থেকে বর্ধিত হচ্ছে।
খ্রিষ্টপূর্ব ৩৫০ অব্দে যুদ্ধরত রাজ্য

সাত যুদ্ধরত রাজ্য দ্বারা এই সময়ের রাজনৈতিক (ভূগোল) অঞ্চল নিয়ন্ত্রিত হতো, যেগুলো হলো:

এই সাতটি প্রধান রাজ্য ছাড়াও অন্যান্য কিছু অপ্রধান রাজ্যেরও এই সময় উদ্ভব ঘটে।

সময়কাল[সম্পাদনা]

পূর্ব ঝাও রাজদরবারের দ্বন্দ্বে জড়িয়ে পড়লে শরৎ বসন্ত কাল শুরু হয়। কিন্তু যুদ্ধরত রাজ্য কাল শুরুর কোন নির্দিষ্ট ঘটনা ছিল না। এই সময়ের রাজনৈতিক পরিস্থিতি ছিল রাজ্য বিজয় ও অধিগত করা, ফলে এই যুগ শুরুর সময় নিয়ে ভিন্ন ভিন্ন মত রয়েছে। কয়েক জন ইতিহাসবেত্তা ধারণা করেন:

  • খ্রিস্টপূর্ব ৪৮১: সং সাম্রাজ্য সময়ের ইতিহাসবেত্তা লু জুকিয়ানের মতে, যেহেতু এই সময়ে শরৎ বসন্ত ইতিবৃত্ত শেষ হয়।
  • খ্রিস্টপূর্ব ৪৭৬–৪৭৫: রেকর্ডস অব গ্র্যান্ড হিস্ট্রিয়ান গ্রন্থের রচয়িতা সিমা কিয়ান ঝাও রাজা ইউয়ান-এর সিংহাসনের আরোহণের বছর থেকে হিসাব করেন।
  • খ্রিস্টপূর্ব ৪৫৩: জিন সাম্রাজ্য বিভাজন ও তিন নতুন জিন রাজ্য: হান, ঝাও, ও ওয়েই রাজ্য প্রতিষ্ঠা।
  • খ্রিস্টপূর্ব ৪৪১: ঝাও রাজা আইয়ের সিংহাসনের আরোহণের বছর থেকে হিসাব করা হয়।
  • খ্রিস্টপূর্ব ৪০৩: হান, ঝাও, ও ওয়েই রাজ্য ঝাও রাজদরবারে পরিচিতি লাভ করলে।

ইতিহাস[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

অতিরিক্ত পঠন[সম্পাদনা]

  • Li Xueqin. Eastern Zhou and Qin Civilizations. Trans. K.C. Chang. New Haven: Yale University Press, 1985. ISBN 0-300-03286-2.
  • Yap, Joseph P. (2009). Wars With The Xiongnu, A Translation from Zizhi tongjian. AuthorHouse, Bloomington, Indiana, U.S.A. ISBN 978-1-4490-0604-4.

বহি:সংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ঝাও সাম্রাজ্য বিষয়াবলী