পূর্ব পর্বতমালা, লেবানন

স্থানাঙ্ক: ৩৪°০০′ উত্তর ৩৬°৩০′ পূর্ব / ৩৪° উত্তর ৩৬.৫° পূর্ব / 34; 36.5
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পূর্ব পর্বতমালা
جبال لبنان الشرقية
Hermonsnow.jpg
হারমন পর্বত, পূর্ব পর্বতমালা পরিসরের সর্বোচ্চ বিন্দু, বেন্তাল পর্বত থেকে পূর্বদিকে
সর্বোচ্চ বিন্দু
শিখরহারমন পর্বত
উচ্চতা২,৮১৪ মিটার (৯,২৩২ ফুট)
মাপ
দৈর্ঘ্য১৫০ কিলোমিটার (৯৩ মাইল)
ভূগোল
Satellite image of Lebanon in March 2002.jpg
লেবানন এর ভূ-উপগ্রহ চিত্র। উপকূলের নিকটে তুষার আবৃত্ত এলাকাগুলো লেবানন পর্বতের পরিসর এবং আরও অভ্যন্তরীণ তুষারে ঢাকা এলাকাগুলো পূর্ব পর্বতমালা পরিসর।
অবস্থানসিরিয়া, লেবানন, গোলান মালভূমি (ইসরায়েল অধিকৃত অঞ্চল)
রেঞ্জের স্থানাঙ্ক৩৪°০০′ উত্তর ৩৬°৩০′ পূর্ব / ৩৪° উত্তর ৩৬.৫° পূর্ব / 34; 36.5

পূর্ব পর্বতমালা (আরবি: جبال لبنان الشرقية‎, প্রতিবর্ণী. জিবাল লুবনান আশ-শারক্বিয়াহ‎; লেবাননীয় আরবি: جبال الشرقية, জবেল এশ-শার'ইয়েহ, "পূর্ব পর্বতমালা") হল একটি দক্ষিণপশ্চিম-উত্তরপূর্ব প্রবণ পর্বতমালা যা সিরিয়া ও লেবাননের মধ্যকার সীমান্তের অধিকাংশ অংশের গঠনকারী। সীমান্তটি মূলত পর্বতমালার শীর্ষ বরাবর সংজ্ঞায়িত করা হয়। পর্বতমালার অধিকাংশ অংশ সিরিয়ায় পড়েছে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

পশ্চিমে এর নাম এন্টি-লেবানন যা এসেছে গ্রিকলাতিন শব্দ অ্যান্টিলিবানাস থেকে, পর্বতমালার অবস্থানের বিপরীত (এন্টি-) এবং লেবানন পর্বতমালার সমান্তরাল (লিবানুস) বিধায় এই নাম দেওয়া হয়েছে।

ভূতত্ত্ব[সম্পাদনা]

লেবাননের পূর্ব পর্বতমালা দৈর্ঘ্যে আনুমানিক ১৫০ কিলোমিটার (৯৩ মাইল)। দক্ষিণে, পর্বতমালাটি নিম্ন স্তরের গোলান মালভূমির সাথে সংযুক্ত হলেও ২,৮১৪ মিটারের হারমন পর্বত (আরবিতে জাবাল এল-শায়েখ) ও ২,৬৬৯ মিটারের তা'লা'ত মুসা দুটি চূড়া সাথে অন্তর্ভুক্ত। এই চূড়াগুলো লেবানীয়-সিরীয় সীমান্তে বছরের অধিকাংশ সময় তুষারে ঢাকা থাকে।

পূর্ব পর্বতমালা আকৃতিতে ধনুকাকার। এর প্রধান শিলা জুরাসিক যুগের চুনাপাথরখড়ি

ভূগোল[সম্পাদনা]

উত্তরে, পর্বতমালাটি সিরিয়ার হোমস শহরের প্রায় অক্ষাংশ পর্যন্ত বিস্তৃত। পর্বতমালাটি দক্ষিণে হারমন পর্বতে শেষ হয় যা গোলান মালভূমির সীমান্তে অবস্থিত; গোলান মালভূমি একটি আলাদা ভূতাত্ত্বিক এবং ভূ - রুপতাত্ত্বিক সত্ত্বা, কিন্তু ভূ-রাজনৈতিকভাবে তাদেরকে হারমন পর্বতের দক্ষিণ ঢালের সাথে একসাথে দেখা হয়, দুটোই ইসরায়েল-অধিকৃত গোলান অঞ্চলে অবস্থিত। পূর্ব পর্বতমালার পশ্চিমে বিকা উপত্যকা এবং হাসবানি নদী উপত্যকা নামক দুটি উপত্যকা রয়েছে যেগুলো এটিকে মধ্য লেবানন অঞ্চলের লেবানন পর্বতকে পৃথক করে। পূর্ব দিকে সিরিয়ায় পূর্ব মালভূমি অবস্থিত যেখানে দামেস্ক রয়েছে।

পর্বতমালাটি পূর্বাঞ্চলে, যথা বিকা উপত্যকা এবং এমনকি সিরীয় মরুভূমিতে বৃষ্টিচ্ছায় প্রদান করে যা পর্বতমালার অনুবাত অংশে সংঘটিত হয়।

এই পূর্ব পর্বতমালার ভেতর দিয়ে সিরিয়া ও লেবাননের মধ্যকার একটি গুরুত্বপূর্ণ চোরাচালানের পথ রয়েছে।[১]

বাস্তুসংস্থান[সম্পাদনা]

এই এলাকাটি পাথরের খনি সহ খুবানি ও চেরি গাছের জন্য পরিচিত।[১] এই পর্বতমালায় অ্যামিগডালাসপেস্তার গুল্মগুলোর প্রবৃদ্ধি উল্লেখযোগ্য। পশ্চিম দিকে সিলিসিয়ান ফারস (অ্যাবিস সিলিসিকা) এর সাথে ছোট আকারের পর্ণমোচী বন ও প্রকৃতি বিছিন্ন নাতিশীতোষ্ণ শঙ্কুযুক্ত বন, লেবানন সিডার (সিদ্রুস লিবানি) এবং গ্রিক জুনিপার (জুনিপেরাস এক্সেলসা) পাওয়া যায়। ২৫০০ মিটারের বেশি জ্যগা জুড়ে এখানে সুবলপাইন এবং আলপাইন উদ্ভিদ সম্প্রদায়ের অস্তিত্ব মিলে। ভেড়া ও ছাগল চরানোর ফলে অবশিষ্ট বনের ক্ষয় বেড়ে গেছে এবং মাটি ও গাছপালা যথেষ্ট পরিমাণে কমে গেছে। এখানে অর্থনীতির প্রধান রূপ হল বিস্তৃত যাযাবর চারণ।

এখানে অনেক স্থানীয় উদ্ভিদ পাওয়া যায় যেগুলো অঞ্চলের নামের নামকরণ করা হয়েছে (একটি নির্দিষ্ট নাম থাকা যার অর্থ "এন্টি-লেবাননের")। যেমন ইউফোরবিয়া এন্টিলিবানোটিকা, টিউক্রিয়াম এন্টিলিবানোটিকাম, ভালেরিনেলা এন্টিলিবানোটিকা,[২] এবং আইরিস এন্টিলিবানোটিকা[৩]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bulos, Nabih (২০১৭-০৭-৩১)। "Lebanon's Hezbollah group insists: We're not the 'menace' Trump says we are"Los Angeles Times (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0458-3035। সংগ্রহের তারিখ ২০১৭-০৯-২৩ 
  2. "Eastern Mediterranean Endemic Plants"। terrestrial-biozones.net। ১২ অক্টোবর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০১৬ 
  3. "Iris antilibanotica Dinsm. is an accepted name"। theplantlist.org (The Plant List)। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০১৬