পুলিয়াট্টম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পুলিয়াট্টম লোকনৃত্য শিল্পী

পুলিয়াট্টম (যার অর্থ বাঘের নৃত্য) তামিল [১] দেশের একটি পুরানো লোকশিল্প নৃত্য। [২][৩][৪][৫][৬] এটি একটি অত্যন্ত সমৃদ্ধ এবং সাংস্কৃতিক উৎসব, এই নৃত্য ধরনে ৬ জন অভিনয়শিল্পীর একটি দল থাকে যারা একটি রাজকীয়, শিকারী বাঘের চলাচলকে অনুসরণ করে। স্থানীয় শিল্পীদের শ্রমসাধ্য প্রচেষ্টায় প্রাণবন্ত হলুদ ও কালো রঙে দেহ আঁকা হয়, বাঘের সঠিক প্রতিরূপ দিতে। [৭] এই অঙ্কনে হিংস্র চেহারার দাঁত এবং কানসহ দৃঢ় প্রত্যয়ী মুখোশ, নখরবিশিষ্ট থাবা এবং লম্বা লেজ অন্তর্ভুক্ত থাকে, যা হিংস্র জানোয়ারটির দৃষ্টিনন্দন চলাফেরার সঠিক চিত্রকে সংজ্ঞায়িত করতে পারে।

বন্য তালে গর্জন করেভবাজানো ঢোল এবং বেশ কয়েকটি স্থানীয় বাদ্যযন্ত্র এর সাথে রাজোচিত শিকারিদের গর্জন পুনরুৎপাদন করে চিত্রটি সম্পূর্ণ করে। কখনও কখনও বাস্তবের ছোঁয়া দিতে, একটি দুর্বল ছাগল বেঁধে রাখা হয় এবং নর্তকরা অসহায় প্রাণীটিকে ধরে ফেলার এবং শেষে এটি হত্যা করার ভান করে। বাঘ ছাড়াও নৃত্যশিল্পীরা প্রায়শই একটি সুন্দর দাগযুক্ত চিতাবাঘ বা একটি কালো প্যান্থারের গাঢ় কালো রঙে সজ্জিত হয়।

আজকাল নৃত্য শিল্পটি তামিলনাড়ুতে খুব কমই হয়, তবে কেরলে (পুলিকালি/পুলিয়াত্তম), অন্ধ্র প্রদেশ (পুলিভেশাম) এবং কর্ণাটকের (হুলিভেশা) তে পরিবেশিত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tamil Folk Dances
  2. Guru, Travel (২০১৫-০১-২৭)। "Puliyattam"Beautiful Indian Tourist Spots (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-২৮ 
  3. "Puliyattam – Indian Folk Dance"Bharat Stories (ইংরেজি ভাষায়)। ২০১৮-০২-০৭। সংগ্রহের তারিখ ২০২১-০২-২৮ 
  4. "Puliyattam Indian Folk Dance by Gauri Jog" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-২৮ 
  5. "Puliyattam - definition - Encyclo"www.encyclo.co.uk। সংগ্রহের তারিখ ২০২১-০২-২৮ 
  6. Dance forms of Tamilnadu ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৫-০৮-১৪ তারিখে
  7. Dances in Tamil Nadu

বহিঃসংযোগ[সম্পাদনা]