পুট্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
PuTTY
A screenshot of PuTTY running under Ubuntu MATE
A screenshot of PuTTY running under Ubuntu MATE
উন্নয়নকারীSimon Tatham
প্রাথমিক সংস্করণ৮ জানুয়ারি ১৯৯৯; ২৫ বছর আগে (1999-01-08)[১]
স্থিতিশীল সংস্করণ
0.73
  / ২৯ সেপ্টেম্বর ২০১৯; ৪ বছর আগে (2019-09-29)[২]
[৩]
রিপজিটরি উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
যে ভাষায় লিখিতC
অপারেটিং সিস্টেমMicrosoft Windows, macOS, Linux
ধরনTerminal emulator
লাইসেন্সMIT license
ওয়েবসাইটwww.chiark.greenend.org.uk/~sgtatham/putty
পুট্টির ব্যবহারকারী ম্যানুয়াল, সর্বশেষ ২০১৯ সালে সংশোধিত

পুট্টি (/ˈpʌti/[৪])PuTTY হল কনসোল নেটওয়ার্ক টার্মিনাল ইমুলেটর মুক্ত ও উন্মুক্ত উৎসের সফটওয়্যার । পুট্টি শব্দের কোন প্রকৃত অর্থ নেই । এতে এসএসএইচ, এসসিপি,টেলনেট,আরলগিন ও সকেট কানেকশন সমর্থন করে । এটি সিরিয়াল পোর্টের মাধ্যমে সংযোগ স্থাপন করে ।

ইতিহাস[সম্পাদনা]

মাইক্রোসফটের জন্য পুট্টি তৈরি করা হয়েছিল কিন্তু সময়য়ের সাথে আর অন্যান্য অপারেটিং সিস্টেমের সাথে সমন্বয় সাধন করা হয়েছে ফলে পুট্টি এখন অনেক অপারেটিং সিস্টেমে সমর্থন করে ।

সাইমন টাথাম হলেন পুট্টির লেখক ও দেখাশোনা কারী ।

সুবিধা[সম্পাদনা]

পুট্টি অনেক নিরাপদ ভাবে ব্যবহার করা যায় । এতে অনেক নিরাপদ সংযোগ স্থাপন করা যায় । এসএসএইচ চিপার চাবি সহ ৩ডিইএস,আর্কফোর,ব্লোফিস,ডিইএস চাবি সমর্থন করে ।

পুট্টি কমান্ড লাইন / বর্ণ ভিত্তিক সফটওয়্যার যা এসসিপি ও এসএফটিপি সফটওয়্যারের মতো বৈশিষ্ট্য ।

ইতিহাস[সম্পাদনা]

পুট্টির উন্নয়ন কাজ ১৯৯৮ আগে থেকে চলছে এবং ২০০০ সাল থেকে এতে  এসএসএইচ-২ ব্যবহার শুরু হয় ।

ব্যবহার[সম্পাদনা]

পুট্টি হল একটি ফাইল ওয়েব সাইটে ফাইল ট্র্যান্সফারকারী সফটওয়্যার যা ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করে ।

উইন্ডোজ কম্পিউটার থেকে লিনাক্স সার্ভার বা ইউনিক্স-লাইক অপারেটিং সিস্টেমের টার্মিনালে সংযোগ স্থাপনের জন্য সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যাবহৃত এসএসএইচ এমুলেটর পুট্টি। এটির মাধ্যমেই লিনাক্স সার্ভারে কানেক্ট হয়ে যাবতীয় সফটওয়্যার ইনস্টলেশন, আপডেট ও কনফিগারেশন সম্পাদন করা হয়ে থাকে।

References[সম্পাদনা]

বৈশিষ্ট্য[সম্পাদনা]

পুটিং নিরাপদ দূরবর্তী টার্মিনাল অনেক বৈচিত্র সমর্থন করে, এবং উপর ব্যবহারকারী নিয়ন্ত্রণ প্রদান করে , SSH যেমন বিকল্প সাইফারগুলির এনক্রিপশন কী এবং প্রোটোকল সংস্করণ হবে AES, 3DES, RC4, পটকা মাছ, DES এবং পাবলিক-কী প্রমাণীকরণ।পিটিটিওয়াই কী ফাইলগুলির নিজস্ব ফর্ম্যাট ব্যবহার করে - পিপিকে ( বার্তা প্রমাণীকরণ কোড দ্বারা সুরক্ষিত)। পুটিং সমর্থন লগইন SSO মাধ্যমে GSSAPI প্রদান GSSAPI ব্যবহারকারী সহ, ডিএলএল ।এটি xterm, VT220, VT102 বা ECMA-48 টার্মিনাল এমুলেশন থেকে নিয়ন্ত্রণ অনুক্রমগুলিও অনুকরণ করতে পারে এবং এসএসএইচ ( এক্স 11 ফরওয়ার্ডিং সহ) সহ স্থানীয়, দূরবর্তী, বা গতিশীল পোর্ট ফরওয়ার্ডিংকে অনুমতি দেয়।নেটওয়ার্ক যোগাযোগ স্তর IPv6 সমর্থন করে এবং এসএসএইচ প্রোটোকল zlib@openssh.com বিলম্বিত সংক্ষেপণ স্কিম সমর্থন করে।এটি স্থানীয় সিরিয়াল বন্দর সংযোগগুলির সাথেও ব্যবহার করা যেতে পারে।

পুটিটি হ'ল কমান্ড-লাইন এসসিপি এবং এসএফটিপি ক্লায়েন্টদের সাথে একত্রিত হয়, যথাক্রমে "পিএসসিপি" এবং "পিএসএফটিপি" এবং প্লিংক, একটি কমান্ড-লাইন সংযোগ সরঞ্জাম, যা ইন্টারঅ্যাক্টিভ সেশনগুলির জন্য ব্যবহৃত হয়।

পুটিটি সরাসরি সেশন ট্যাবগুলিকে সমর্থন করে না তবে অনেকগুলি মোড়ক পাওয়া যায়।