পিয়ার ডি সিলভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Peer de Silva
De Silva on Tinian in 1945
জন্ম(১৯১৭-০৬-২৬)২৬ জুন ১৯১৭
San Francisco, California
মৃত্যু১৩ আগস্ট ১৯৭৮(1978-08-13) (বয়স ৬১)
Great Falls, Virginia
Place of Burial
আনুগত্য United States of America
সেবা/শাখা মার্কিন সেনাবাহিনী
কার্যকাল1941–1951
পদমর্যাদা Lieutenant Colonel
সার্ভিস নম্বরO-24000
নেতৃত্বসমূহ1st Technical Service Detachment
যুদ্ধ/সংগ্রামAtomic bombing of Hiroshima and Nagasaki
পুরস্কারDistinguished Intelligence Medal
Intelligence Service Medallion
Legion of Merit
অন্য কাজCentral Intelligence Agency
Peer de Silva
Chief of Station, CIA
কাজের মেয়াদ
1956–1972
Chief of Operations
Soviet Russia Division
কাজের মেয়াদ
1951–1956
Deputy Chief
CIA base, Pullach
কাজের মেয়াদ
1949–1951
ব্যক্তিগত বিবরণ
প্রাক্তন শিক্ষার্থীUnited States Military Academy

পিয়ার ডি সিলভা (জুন ২৬, ১৯১৭ - অগাস্ট ১৩, ১৯৭৮) একজন মার্কিন আর্মি অফিসার এবং সিআইএর স্টেশন চিফ ছিলেন।[১] ডি সিলভা সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেন। ১৯৪১ সালে স্নাতক হওয়ার আগে তিনি ১৯৩০-এর দশকে সেনাবাহিনীতে যোগ দেন, ১৯৪১ সালে স্নাতক হন। ডি সিলভাকে লস আলামোসে নিয়োগ দেওয়া হয়, যেখানে তাকে প্রকল্প নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়। লস আলামোসে তিনিই একমাত্র ওয়েস্ট পয়েন্ট স্নাতক ছিলেন। পরে তিনি সেই নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর অংশ ছিলেন যারা প্রশান্ত মহাসাগরের তিনিয়ান দ্বীপে পারমাণবিক বোমা পাঠিয়েছিল।

একটি মজার উদাহরণে, ডি সিলভা জে. রবার্ট ওপেনহাইমারের অফিসে প্রবেশ করেন, "আমার একটি অভিযোগ আছে।" একজন বিজ্ঞানী দৃশ্যত তার অফিসে এসে তার ডেস্কের কোণে বসেছিলেন। ওপেনহাইমার উত্তর দিয়েছিলেন, "এই পরীক্ষাগারে, ক্যাপ্টেন, যে কেউ কারও ডেস্কে বসতে পারে।"

পদার্থবিদ জন ম্যানলি ডি সিলভার কথা মনে রেখেছিলেন, “তিনি খুব মসৃণ ছিলেন। গোশ, একজন নিখুঁত ভদ্রলোক, পালিশ এবং খুব বিবেচ্য এবং আরও অনেক কিছু।" প্রকল্প ইতিহাসবিদ ডেভিড হকিন্স তাকে আলাদাভাবে স্মরণ করেছিলেন, জোর দিয়েছিলেন যে "[ডি সিলভা] প্রত্যেকের প্রতি গভীরভাবে সন্দেহজনক ছিল।" ডি সিলভা হকিন্স (একজন প্রাক্তন কমিউনিস্ট পার্টির সদস্য), রবার্ট সার্বার এবং শার্লট সার্বার এবং ওপেনহেইমারকে তাদের নিয়োগের জন্য সন্দেহ করেছিলেন।ডি সিলভা 1943 সালের একটি মেমোতে লিখেছিলেন, ওপেনহেইমার "প্রকল্পের মধ্যে পরিচিত কমিউনিস্ট বা কমিউনিস্ট সহানুভূতিশীলদের একটি শক্ত চক্রকে তার সম্পর্কে বেড়ে উঠতে অনুমতি দিয়েছেন, যতক্ষণ না তারা তাদের মূল কর্মীদের একটি বড় অংশ অন্তর্ভুক্ত করে যাদের হাতে প্রকল্পের সাফল্য এবং নিরাপত্তা। দায়িত্ব দেওয়া হয়েছে...এই অফিসারের মতে, ওপেনহাইমারকে হয় অবিশ্বাস্যভাবে নির্বোধ এবং বাস্তবতার দিক থেকে প্রায় শিশুসুলভ হতে হবে, অথবা তিনি নিজেই অত্যন্ত চতুর এবং অবিশ্বস্ত।" 1954 সালে ওপেনহাইমারের নিরাপত্তা ছাড়পত্র প্রত্যাহার করা হবে।ডি সিলভা সিআইএ-তে যোগদান করেন এবং জার্মানি, অস্ট্রিয়া, দক্ষিণ কোরিয়া, হংকং, থাইল্যান্ড এবং ভিয়েতনামে দায়িত্ব পালন করেন। 1964 সালে, ডি সিলভা সাইগনের সিআইএ-এর স্টেশন প্রধান হিসাবে নিযুক্ত হন। পরে তিনি সাব রোজা: দ্য সিআইএ অ্যান্ড দ্য ইউজ অব ইন্টেলিজেন্স নামে একটি বই লিখেছিলেন।ডি সিলভা সেনাবাহিনী থেকে লিজিয়ন অফ মেরিট এবং সিআইএ থেকে ডিস্টিংগুইশড ইন্টেলিজেন্স মেডেল এবং ইন্টেলিজেন্স সার্ভিস মেডেলিয়ন পেয়েছিলেন।পিয়ার ডি সিলভা 13 আগস্ট, 1978 এ গ্রেট ফলস, ভার্জিনিয়ায় মারা যান।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Peer de Silva, Retired CIA Chief in Saigon, Dies"Washington Post (ইংরেজি ভাষায়)। ২০২৪-০৩-০৩। আইএসএসএন 0190-8286। সংগ্রহের তারিখ ২০২৪-০৩-১৫