পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা
প্রতিশব্দভোইঙ্কেল সিন্ড্রোম
গুরুতর প্ল্যান্টার ক্যারাটোসিসে আক্রান্ত একজন রোগী
বিশেষত্বচর্মরোগবিদ্যা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা হলো কিছু ভিন্নধর্মী রোগের সমষ্টি, যা হাতের তালু এবং পায়ের পাতার স্তর কর্নিয়ামের অস্বাভাবিক ঘনত্ব থেকে চিহ্নিত করা হয়। বাংলায় এটি পা-ফাটা রোগ নামে পরিচিত।

অটোসোমাল রিসেসিভ, ডমিন্যান্ট, এক্স-লিঙ্কড, এবং চিহ্নিত সকল ধরনেই এই রোগটির দেখা মিলেছে।[১]:৫০৫[২]:২১১[৩]

প্রকারভেদ[সম্পাদনা]

চিকিৎসাগতভাবে পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মার তিনটি স্বতন্ত্র প্যাটার্ন চিহ্নিত করা হয়। যথা: ডিফিউজ (বিস্তৃত), ফোকাল (কেন্দ্রস্থিত) ও পাঙ্ক্‌চেট (গুটি গুটি গর্তখচিত)।[১]:৫০৫

ডিফিউজ[সম্পাদনা]

ডিফিউজ পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা

ডিফিউজ পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা হলো এক ধরনের পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা যা সমগ্র হাতের তালু এবং একমাত্র অংশে সমান, পুরু, প্রতিসম হাইপারক্যারাটোসিস দ্বারা চিহ্নিত করা হয়। এটি সাধারণত জন্মের সময় বা ব্যক্তিজীবনের প্রথম কয়েক মাসে স্পষ্ট হয়। পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা একটি অটোসোমাল প্রভাবশালী ব্যাধি যেখানে হাইপারক্যারাটোসিস হাতের তালু এবং পায়ের পাতার মধ্যে সীমাবদ্ধ থাকে। ডিফিউজ পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মার প্রধান দুটি ধরন রয়েছে, যাদের ক্লিনিকাল অবস্থা একই রকমের। এগুলো হলো:

  • ডিফিউজ এপিডার্মোলাইটিক পামোপ্লান্টার ক্যারাটিডার্মা (যা "পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা কাম ডিজেনারেশন গ্রানুলোসা ভোর্নার", "ভোর্নার্স এপিডার্মোলাইটিক পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা" এবং "ভোর্নার ক্যারাটিডার্মা" নামেও পরিচিত) হলো পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মার সবচেয়ে সাধারণ প্যাটার্নগুলোর মধ্যে একটি। এটি একটি অটোসোমাল প্রভাবশালী অবস্থা, যা ব্যক্তিজীবনের প্রথম কয়েকমাসের মধ্যে দেখা যায়। হাতের তালু এবং পায়ের পাতার সুসজ্জিত ও প্রতিসম পুরু অবস্থা থেকে এবং নোংরা সাপের ত্বকের মত বহিঃত্বকের ভেতরের চামড়ার অবস্থা থেকে প্রায়শ এটিকে চিহ্নিত করা হয়।
  • ডিফিউজ নন-এপিডার্মোলাইটিক পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা ("ডিফিউজ অর্থোহাইপারক্যারাটোটিক ক্যারাটিডার্মা", "বংশগত পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা", "ক্যারাটোসিস এক্সট্রিমিটেটাম প্রগ্রেডিয়েন্স", "ক্যারাটোসিস পাল্মোপ্ল্যান্টারিস ডিফিউসা সার্কামস্ক্রিপ্টা", "টাইলোসিস", "আনা-থোস্ট রোগ", ও আনা-থোস্ট ক্যারাটিডার্মা" নামেও পরিচিত) একটি অটোসোমাল প্রভাবশালী অবস্থা যা বংশগতভাবে বাহিত হয় এবং শৈশব থেকেই মানবশরীরে উপস্থিত থাকে। এই ধরনের ক্যারাটিডার্মাকে প্রায়শই হাতের তালু এবং পায়ের পাতার সুসজ্জিত, প্রতিসম ও চটচটে অবস্থা থেকে চিহ্নিত করা হয়।

ফোকাল[সম্পাদনা]

ফোকাল পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা হলো এমন এক ধরনের পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা, যেখানে ক্যারাটিনের বৃহৎ ও অবিস্তৃত ভরের পুনরাবৃত্তি ঘর্ষণস্থলে (প্রধানত পায়ে, তবে হাতের তালু এবং অন্যান্য স্থানেও এটি) বিকশিত হয়। এটি মূলত কলাসের একটি ধরন, যা ডিসকয়েড (সংখ্যাসূচক) বা সরলরৈখিক হয়ে থাকে।

  • ওরাল মিউকোসাল হাইপারকেরাটোসিস সহ ফোকাল পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা ("ফোকাল এপিডার্মোলাইটিক পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা", "বংশগত যন্ত্রণাদায়ক ক্যালোসিটিস", "বংশগত যন্ত্রণাদায়ক ক্যালোসিটি সিন্ড্রোম", "ক্যারাটোসিস ফেলিকিউলারিস", "ক্যারাটোসিস পাল্মোপ্ল্যান্টারিস নামোলারিস", "নামিউলার এপিডার্মোলাইটিক পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা" নামেও পরিচিত) হলো একটি অটোসোমাল প্রভাবশালী ক্যারাটোডার্মা যা প্যাকিওনাইকিয়া কনজিনিটা টাইপ ১-এর সাথে একটি ক্লিনিকাল ওভারল্যাপ সিন্ড্রোমের প্রতিনিধিত্ব করে। তবে এটি নখের সাথে চিরাচরিত কোনো সম্পর্ক স্থাপন করে না।

পাঙ্ক্‌চেট[সম্পাদনা]

পাঙ্ক্‌চেট পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মা হলো পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মার একটি রূপ যাতে অনেকগুলো ক্ষুদ্র "রেইনড্রপ" ক্যারাটোস থাকে যা সমগ্র পাল্মোপ্ল্যান্টারের উপরিভাগ ও ত্বকের ক্ষতকে জড়িত করতে পারে অথবা তাদের ছড়িয়ে পড়াকে সীমাবদ্ধ করতে পারে।

শ্রেণীবিহীন[সম্পাদনা]

জিনগত সম্পর্ক[সম্পাদনা]

কেরাটিন ৯কেরাটিন ১৬[৪]-এর সাথে এপিডার্মোলাইটিক পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মার সম্পর্ক রয়েছে।

কেরাটিন ১কেরাটিন ১৬[৫]-এর সাথে নন-এপিডার্মোলাইটিক পাল্মোপ্ল্যান্টার ক্যারাটিডার্মার সম্পর্ক রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Freedberg, Irwin M; Fitzpatrick, Thomas B (২০০৩)। Fitzpatrick's Dermatology in General Medicine (6th সংস্করণ)। New York; London: McGraw-Hill। আইএসবিএন 978-0-07-138076-8 
  2. James, William D. (২০০৬)। Andrews' diseases of the skin : clinical dermatology.। Timothy G. Berger, Dirk M. Elston, Richard B. Odom (10th ed. সংস্করণ)। Philadelphia: Saunders Elsevier। আইএসবিএন 0-7216-2921-0ওসিএলসি 62736861 
  3. Patel, Shaily; Zirwas, Matthew; English, Joseph C. (২০০৭)। "Acquired palmoplantar keratoderma"American Journal of Clinical Dermatology8 (1): 1–11। আইএসএসএন 1175-0561ডিওআই:10.2165/00128071-200708010-00001পিএমআইডি 17298101 
  4. অনলাইন মেন্ডেলিয়ান ইনহেরিটেন্স ইন ম্যান (ওএমআইএম): ১৪৪২০০
  5. অনলাইন মেন্ডেলিয়ান ইনহেরিটেন্স ইন ম্যান (ওএমআইএম): ৬০০৯৬২