পারদ থার্মোমিটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঘরের তাপমাত্রা পরিমাপের জন্য পারদ থার্মোমিটার। ড্যানিয়েল ফারেনহাইটের পারদ থার্মোমিটারটি এর আগে বিদ্যমান যেকোনটার চেয়ে অনেক বেশি নির্ভরযোগ্য এবং নির্ভুল ছিল।

পারদ থার্মোমিটার আবিষ্কার করেছিলেন আমস্টারডামের পদার্থবিদ ড্যানিয়েল গ্যাব্রিয়েল ফারেনহাইট (১৭১৪)। এটি সরু ব্যাসের কাঁচ নলের সাথে পারদযুক্ত একটি বাল্বে পারদের আয়তন বাল্বের আয়তনের তুলনায় অনেক কম। তাপমাত্রার সাথে পারদের আয়তন কিছুটা পরিবর্তিত হয়; আয়তনের ছোট পরিবর্তনে পারদ সরু তুলনামূলকভাবে সরু ও দীর্ঘ নলের দিকে চালিত ধাবিত হয়। পারদের উপরে স্থানটি নাইট্রোজেন গ্যাস দ্বারা ভরাট হতে পারে বা এটি বায়ুমণ্ডলীয় চাপের চেয়ে কম হতে পারে, এটি আংশিক শূন্য।

থার্মোমিটারটি ক্যালিব্রেট করার জন্য বাল্বটি তাপীয় সাম্যাবস্থায় যেমন বরফ / জলের মিশ্রণের মতো তাপমাত্রার মান এবং তারপরে জল / বাষ্পের মতো অন্য একটি মান সহ নমনীয় পয়েন্টগুলির মধ্যে নিয়মিত বিরতিতে বিভক্ত হয় । নীতিগতভাবে, বিভিন্ন পদার্থের তৈরি থার্মোমিটারগুলি (যেমন, রঙিন অ্যালকোহল থার্মোমিটার) বিভিন্ন সম্প্রসারণ বৈশিষ্ট্যের কারণে বিভিন্ন মধ্যবর্তী পঠন দেবে বলে আশা করা যেতে পারে; অনুশীলনে ব্যবহৃত পদার্থগুলিকে সত্যিকারের থার্মোডাইনামিক তাপমাত্রার ফাংশন হিসাবে যুক্তিসঙ্গতভাবে রৈখিক সম্প্রসারণ বৈশিষ্ট্যগুলি বেছে নেওয়া হয় এবং তাই অনুরূপ ফলাফল দেয়।

তরল থার্মোমিটারগুলোর জন্য পারদ (১৭১৪) এবং ফারেনহাইট স্কেল (১৭২৪) এর প্রয়োগ থার্মোমেট্রিতে নির্ভুলতা এবং নির্ভুলতার এক নতুন যুগে সূচিত হয়েছিল এবং এখনও পর্যন্ত (১৯৬৬ হিসাবে) এটি সবচেয়ে সঠিক হিসাবে বিবেচিত থার্মোমিটার। [১]

ইতিহাস[সম্পাদনা]

ম্যাক্সিমাম থার্মোমিটার[সম্পাদনা]

ম্যাক্সিমাম মিনিমাম থার্মোমিটার[সম্পাদনা]

শারীরিক বৈশিষ্ট্য[সম্পাদনা]

ব্যবহার বন্ধ[সম্পাদনা]

২০১২ সালে, অনেক পারদ থার্মোমিটার আবহাওয়াবিদ্যায় ব্যবহৃত হত; তারা পারদ থার্মোমিটারের ব্যবহার সীমিত করে আনে, কেননা বহু দেশ পারদের বিষাক্ততার কারণে চিকিৎসা কার্যক্রমে পারদ থার্মোমিটারের ব্যবহার নিষিদ্ধ করেছিল। কিছু নির্মাতারা গ্যালেনস্তান, গ্যালিয়াম, ইন্ডিয়াম এবং টিনের একটি তরল পারদের প্রতিস্থাপন হিসাবে ব্যবহার করতে শুরু করে।

সাধারণ "জ্বর থার্মোমিটার" -এ মৌলিক পারদ থাকে ০.৫ এবং ০.৩ গ্রাম (০.২৮ এবং ০.১৭ ড্রাম) এর মধ্যে থাকে [২][৩] এই পরিমাণ পারদ গিলে খেয়ে ফেললে কিছুটা বিপদ ডেকে আনবে তবে এর বাষ্প নিঃশ্বাসের সাথে নিলে স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। [৪]

পারদ থার্মোমিটারের নিষিদ্ধ করা হয়েছে যেসব দেশে তাদের তালিকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Grigull, Ulrich (1966). Fahrenheit, a Pioneer of Exact Thermometry. (The Proceedings of the 8th International Heat Transfer Conference, San Francisco, 1966, Vol. 1, pp. 9–18.)
  2. "Thermometers and Thermostats: Fever Thermometers"Mercury and the Environment: Products that Contain Mercury। Environment Canada। ২০১০-০৬-০৩। 
  3. "Mercury: Thermometers"। US Environmental Protection Agency। * oral/rectal/baby thermometers, containing about 0.61 grams of mercury; and
    * basal temperature thermometers, containing about 2.25 grams of mercury.
     
  4. "Mercury and Human Health"Healthy Living: It's Your Health: Environment। Health Canada। ২০০৯-০৩-০২। ২০০৬-১২-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা।