পাওল কুট উৎসব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পাওল কুট
পালনকারীমিজো জাতি
ধরনমিজো উৎসব
তাৎপর্যফসল তোলার উৎসব, একদিনের উৎসব

পাওল কুট ( Pawl Kut ) ভারতের  মিজোরাম-এর একটি উৎসব। এই উৎসব ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হয়।[১] পাওল (বাংলায় পোয়াল, সংস্কৃতে পালল) মানে "খড়"। তাই পাওল কুট মানে খড় কাটার উৎসব। এই উৎসব সাধারণত ডিসেম্বর মাসে ফসল তোলার দুই দিন পরে পালন করা হয়। এটি একটি গুরুত্বপূর্ণ উৎসব।[২] মিজোরামের অন্যতম প্রধান উৎসবও বটে।

ইতিহাস[সম্পাদনা]

পাওল কুট উৎসবের ইতিহাস বেশ প্রাচীন। প্রায় ১৪৫০ সাল থেকে ১৭০০ সালের সময় মিজোরামের লোকেরা যখন টিয়াউ ( Tiau ) নদীর কাছে বাস করত সেইসময় থেকে এই উৎসবের সূচনা হয়। পর পর তিন বছর মারাত্মক দুর্ভিক্ষ দেখা দেয়। চতুর্থ বছরে, প্রচুর ফসল হয়। ঐ বছর লোকেরা প্রচুর ফসল হওয়ার জন্য পাওল কুট উৎসব পালন করে সর্বশক্তিমান ঈশ্বরকে ধন্যবাদ জানায়।

পালনরীতি[সম্পাদনা]

মাংস এবং ডিম এই উৎসবের ভোজে প্রথাগতভাবে দেওয়ার চল আছে। চাওনঘাট নামে পরিচিত একটি অনুষ্ঠান এই উৎসবের সময় পালন করা হয়। চাওনঘাট অনুষ্ঠানের সময় মা এবং তার বাচ্চাদের পাওল কুটের উদ্দেশ্যে বিশেষভাবে নির্মিত একটি স্মৃতি বেদীতে বসানো হয়। মা তার বাচ্চাদের মাংস এবং ডিম খাওয়ান। বাচ্চারা তাদের মাকে ডিম এবং মাংস খাওয়ায়।[৩].

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Barthakur, Dilip Ranjan (২০০৩)। The Music And Musical Instruments of North Eastern India। Mittal Publications। পৃষ্ঠা 55। আইএসবিএন 978-81-7099-881-5। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১২ 
  2. Pachuau, Rintluanga (২০০৯)। Mizoram: A Study in Comprehensive Geography (ইংরেজি ভাষায়)। Northern Book Centre। আইএসবিএন 9788172112646 
  3. Lalthangliana, B.। Culture and folklore of Mizoramআইএসবিএন 9788123026589। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১৮