পাইরেক্স কাচ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উন্নত বৈশিষ্ট্যযুক্ত মেট্রিক এবং ইউ.এস. কাস্টমারীর একটি পাইরেক্স পরিমাপের কাপ, ১৯৮০ সালে উৎপাদিত।

পাইরেক্স (ট্রেডমার্ক PYREX) হ'ল একটি ব্র্যান্ড যা কর্নিং ইনক. ১৯১৫ সালে পরিষ্কার এবং নিম্ন-তাপীয়-প্রসারণ সক্ষম বোরোসিলিকেট গ্লাস হিসাবে পরীক্ষাগার কাচপাত্র এবং রান্নাঘরের পাত্রর জন্য চালু করেছিল। পরে একে সোডা-লাইম গ্লাস দিয়ে তৈরি পরিষ্কার এবং ওপাল ওয়্যার পণ্যের অন্তর্ভুক্ত হিসাবে প্রসারিত করা হয়েছিল।

কর্নিং এখন আর কাচের রান্নাঘরের বাসন এবং বেকওয়্যার উৎপাদন করে না বা বাজারজাত করে না। কোরিলে ব্র্যান্ডস যা ১৯৯৯ সালে কর্নিং ইনক. থেকে কর্নিং কনজিউমার প্রোডাক্ট কোম্পানির নামে পরিচিত হয়েছে। যেহেতু নতুন নামকরণ করা হয়েছে তাই তাদের টেম্পারড এর জন্য পাইরেক্স (ইংরাজীতে সমস্ত ছোট হাতের লেখায় - pyrex) ব্র্যান্ডের লাইসেন্স প্রদান করা হয়েছে। সোডা-লাইম গ্লাস প্রস্তুত রান্নাঘরের পণ্যগুলি মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আমেরিকা এবং এশিয়ার উপভোক্তা বাজারের জন্য বিক্রি করা হয়। ইউরোপ, আফ্রিকা, এবং মধ্যপ্রাচ্য অঞ্চলে পাইরেক্স (ইংরাজীতে সমস্ত বড় হাতের লেখায় - PYREX) ব্র্যান্ডটি তাদের বোরোসিলিকেট কাচের পণ্যগুলিতে ব্যবহারের জন্য আন্তর্জাতিক কুকওয়্যার দ্বারা লাইসেন্সপ্রাপ্ত হয়েছে। ব্র্যান্ড নামটি বেশ কয়েক দশক ধরে বিভিন্ন অঞ্চলে কাঁচবিহীন রান্নাঘরের বাসন এবং রান্নাঘরের অন্যান্য উপাদানের জন্যও ব্যবহৃত হচ্ছে।

ইতিহাস[সম্পাদনা]

কর্নিং ইনক. - এর পাইরেক্সের কাচের বাসন
১৯২২ এর পত্রিকা বিজ্ঞাপন পাইরেক্স বেকওয়্যার দেখাচ্ছে

কর্নিং পাইরেক্স ব্র্যান্ড তৈরির ২২ বছর আগে ১৮৯৩ সালে জার্মান রসায়নবিদ এবং কাঁচের প্রযুক্তিবিদ অটো স্কট প্রতিষ্ঠা করেছিলেন স্কট এজি এবং বোরোসিলিকেট কাঁচ প্রথম প্রস্তুত করে ছিলেন। স্কট এজি পণ্যটি "দুরান" নামে বিক্রি করত।

১৯০৮ কর্নিং গ্লাস ওয়ার্কস এর পরিচালক সালেইউজিন সুলিভান গবেষণা করে লণ্ঠন গ্লোবস এবং ব্যাটারির জারে ভাঙ্গন হ্রাস করার জন্য নোনেক্স নামে একটি বোরোসিলিকেটের কম প্রসারণক্ষম কাঁচ তৈরি করেছিলেন। সুলিভান জার্মানির লিপজিগ এর এক ডক্টরাল শিক্ষার্থী হিসাবে স্কটের বোরোসিলিকেট কাঁচ সম্পর্কে জানতে পেরেছিলেন। কর্নিংয়ের জেসি লিটলটন তাঁর স্ত্রী বেসি লিটলটনকে কাট-ডাউন নোনেক্সের ব্যাটারি জার থেকে তৈরি একটি ক্যাসেরোল থালা দিয়ে বোরোসিলিকেট কাঁচের রান্নার সম্ভাবনা আবিষ্কার করেছিলেন। কর্নিং নোনেক্স থেকে সীসা সরিয়ে নিয়ে এটিকে একটি ভোক্তা পণ্য হিসাবে বিকাশ করা হয়েছিল।[১] পাইরেক্স ১৯১৫ সালে প্রথম বিশ্বযুদ্ধ এর সময়ে জনসাধারণের সামনে আত্মপ্রকাশ করে। এটি আমেরিকায়-উৎপাদিত ডুরানের বিকল্প হিসাবেও নিজের অবস্থান পোক্ত করে।

এক কর্নিং এক্সিকিউটিভ "পাইরেক্স" (Pyrex) নামের ব্যুৎপত্তি সম্পর্কে নিম্নলিখিত বিবরণ দিয়েছেন:[২]

পাইরেক্স (PYREX) শব্দটি সম্ভবত নির্বিচারে গৃহীত শব্দ যা ১৯১৫ সালে কর্নিং গ্লাস ওয়ার্কস দ্বারা উৎপাদিত ও বিক্রি করা পণ্যগুলির একটি ট্রেড মার্ক হিসাবে তৈরি হয়েছিল। যদিও কেউ কেউ মনে করেন শব্দটি গ্রীক পাইর (pyr) এবং ল্যাটিন রেক্স (rex) থেকে তৈরি হয়েছে। আমরা সর্বদা গ্রহণ করেছি যে হার্ভার্ড এর কোনও স্নাতক এই ধরণের ধ্রুপদী শব্দ সংকর এর জন্য দায়ী নন। প্রকৃতপক্ষে শেষ অক্ষর সমষ্টি "এক্স" (ex) হবে এমন বেশ কয়েকটি বাণিজ্য চিহ্ন আমাদের আগে থেকেই রাখা ছিল। নতুন চিহ্ন নিয়ে বিক্রি হওয়া প্রথম বাণিজ্যিক পণ্যগুলির মধ্যে একটি ছিল পাই প্লেট। শ্রুতিমাধুর্য্যর স্বার্থে অক্ষর পাই এবং এক্স এর মাঝে আর (r) অক্ষরটি ঢোকানো হয়েছিল এবং পুরো ব্যাপারটি এক সাথে হয়ে দাঁড়িয়ে ছিল পাইরেক্সে (PYREX)।

১৯৩০ এবং ১৯৪০ এর দশকের শেষভাগে কর্নিং পাইরেক্স ব্র্যান্ডের অধীনে অন্যান্য অস্বচ্ছ টেম্পারড সোডা-লাইম কাঁচ এর বাটি এবং বেকওয়ার এবং চুলার উপরে ব্যবহারের জন্য পাইরেক্স ফ্লেমওয়ার বের করে। অ্যালুমিনো-সালফেট সংযোজন করার কারণে এই অ্যালুমিনোসিলিকেট কাঁচটি নীল বর্ণের ছিল। [৩][৪] ১৯৫৮ সালে জন বি. ওয়ার্ড দ্বারা একটি আভ্যন্তরীণ নকশা বিভাগ চালু করা হয়েছিল। তিনি পাইরেক্স ওভেনওয়্যার এবং ফ্লেমওয়্যারকে নতুনভাবে নকশা করেছিলেন। বছরের পর বছর ধরে পেনি স্পার্ক, বেটি বাগ, স্মার্ট ডিজাইন, টিমস ডিজাইন এবং অন্যরা এই ধরণের নকশায় অবদান রেখে গেছেন।

কর্নিং বিহীন করে কর্নিং কনজিউমার প্রোডাক্ট কোম্পানির (বর্তমানে কোরিলে ব্র্যান্ডস নামে পরিচিত) ১৯৯৮ সালে ভোক্তা পাইরেক্স প্রোডাক্টস এর উৎপাদনের আওতায় চলে আসে। নেওয়েল কুকওয়্যার ইউরোপ এর নামের পূর্ববর্তী লাইসেন্সটিও কার্যকর ছিল। [৫] ফ্রান্স ভিত্তিক কুকওয়্যার প্রস্তুতকারক আর্ক ইন্টারন্যাশনাল ২০০৬ সালের গোড়ার দিকে নেওয়েলের ইউরোপীয় ব্যবসা স্বত্ব অর্জন করে [৬] ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার ব্র্যান্ডের অধিকারের মালিক হতে পারে। [৭][৮]. ২০০৬ সালে আর্ক সান্ডারল্যান্ডের পাইরেক্স কারখানাটি বন্ধ করে ফ্রান্সে নিয়ে চলে যায়। সান্ডারল্যান্ড কারখানাটি সর্বপ্রথম ১৯২২ সালে পাইরেেক্স তৈরি করেছিল। [৯] ২০১৪ সালে আর্ক ইন্টারন্যাশনাল তার আর্ক ইন্টারন্যাশনাল কুকওয়্যার বিভাগটি বিক্রি করে দেয় যারা পাইরেক্স ব্যবসা পরিচালনা করতে তার পুনরুত্থান তহবিল II এর জন্য অরোরা ক্যাপিটাল গঠন করে। ব্যবসাটি এখন আন্তর্জাতিক কুকওয়্যার হিসাবে পরিচালিত হয়। [১০]

উপাদান[সম্পাদনা]

কর্নিং দ্বারা উৎপাদিত পরিষ্কার বোরোসিলিকেট গ্লাস পাইরেক্স পরিমাপ কাপ (ডান দিকে) এবং ওয়ার্ল্ড কিচেন দ্বারা উৎপাদিত একটি পরিষ্কার টেম্পার্ড পাইরেক্স সোডা-লাইম কাঁচের পরিমাপ কাপ (বাম দিকে, তার ভিন্ন লোগো এবং নীল বর্ণের দ্বারা আলাদা)

কর্নিং দ্বারা নির্মিত পুরানো ক্লিয়ার গ্লাস পাইরেক্স, আর্ক ইন্টারন্যাশনালের পাইরেক্স পণ্য এবং পাইরেক্স পরীক্ষাগার কাচের জিনিসপত্র বোরিসিলিকেট গ্লাস দিয়ে তৈরি হয়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজির মতে বোরোসিলিকেট পাইরেক্সের উপাদান (ওজনের শতাংশ হিসাবে): ৪.০% বোরন, ৫৪.০% অক্সিজেন, ২.৮% সোডিয়াম, ১.১% অ্যালুমিনিয়াম, ৩৭.৭% সিলিকন এবং ০.৩% পটাসিয়াম[১১][১২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Corning Pyrex Bakeware, Carroll M. Gantz, Design Chronicles: Significant Mass-produced Designs of the 20th Century, Schiffer Publications, Ltd. 2005
  2. Mathews, MM (১৯৫৭)। "title unknown"। American Speech32 (4): 290। 
  3. "PYREX Flameware"The Antique Attic। জানুয়ারি ৪, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ জুন ২০১৫ 
  4. "Exploding Pyrex, Urban Legend reference"Snopes.com। সংগ্রহের তারিখ ২০১১-০১-০৮ 
  5. "Manufacturing History"। Pyrex Products। ২ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ জুন ২০১৫ 
  6. "Arc International page"Hoover's। ২৯ সেপ্টেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ জুন ২০১৫ 
  7. Hibberd, Susan (২০০৭)। The Little Book of Collectable British Pyrex। Exposure Publishing। আইএসবিএন 978-1-84685-556-6 
  8. "Glass Ovenware"Arc International। ২০০৫। ২০০৮-০৩-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৩-১৭ 
  9. "BBC Inside Out -"www.bbc.co.uk 
  10. Group, Aurora Capital। "Aurora Capital Group Completes Acquisition of Arc International Cookware"www.prnewswire.com 
  11. "Composition of Pyrex Glass"National Institute of Standards and Technology। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৮, ২০১৬ 
  12. "How Pyrex is Made"। MadeHow.com। n.d.।