পাইন (পদবি)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পাইন
ভাষাওড়িয়া, বাংলা
মূল
ভাষাসংস্কৃত
শব্দ/নামদক্ষিণ এশিয়া
অন্য নামগুলো
আরও দেখুনশতপথী, পাঠক, মিশ্র

পাইন হলো ওড়িশার উৎকল ব্রাহ্মণদের একটি ভারতীয় হিন্দু উপাধি।[১]

পাইন উপাধি সম্পর্কে[সম্পাদনা]

পাইন (হিন্দি: पाइन) (ওড়িয়া-) এর উপাধি হয় উৎকল ব্রাহ্মণ বেশিরভাগই পাওয়া ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং খুব কমই ভারতের এবং বিদেশে অন্যান্য অংশে পাওয়া যায়। তারা সৎ, ধার্মিক এবং মহৎ ব্রাহ্মণ। তারা ঈশ্বরের সেবা, মন্দিরের উপাসনাকে আরও বেশি গুরুত্ব দেয়। তাদের মধ্যে কিছু পুরোহিত হিসাবে কাজ। তাদের মধ্যে কিছু ব্যবসা এবং কৃষি এবং অন্যান্য পেশায় নিযুক্ত রয়েছে। তারা হ'ল অত্যন্ত সম্মানিত সম্প্রদায় এবং প্রভু জগন্নাথের প্রতি অনুগত।

পাইন উপাধির উৎস[সম্পাদনা]

পাইন উপাধির উৎপত্তি সম্পর্কে উৎকল ব্রাহ্মণদের মধ্যে বিভিন্ন মতামত রয়েছে, তাই পাইন উপাধির উৎস সম্পর্কে ব্যাখ্যা করা খুব কঠিন, তবে সাধারণভাবে গৃহীত মতামত অনুসারে পাইন শব্দটি সম্ভবত উদ্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে পানিয়ারি শব্দ থেকে ঈশ্বর জগন্নাথের পূজা উপাসনার সময় উৎকল ব্রাহ্মণ পুরোহিত যারা ভগবান জগন্নাথকে পান বা নৈবেদ্য অর্পণ করেন তাদের পানিয়ারি বলা হয়।

পানিয়ারী ভারতের উৎকল ব্রাহ্মণ সম্প্রদায়ের সেবায়েতা (পুরোহিত) এর একটি অংশ। তারা সৎ, ধার্মিক এবং মহৎ ব্রাহ্মণ। উৎকল ব্রাহ্মণ পাইন হলেন তারা যারা পবিত্রতা, সত্য, ন্যায়বিচার, সৎকর্মের পথে চলেন। তারা হল অত্যন্ত সম্মানিত সম্প্রদায় এবং ঈশ্বরের প্রতি নিবেদিত। এখানে উল্লেখ করা প্রাসঙ্গিক যে পাইনের বর্ণ বা পরিবার নেই। এটি কেবল একটি শিরোনাম। অন্য মতে, কম গ্রহণযোগ্য মতামত শব্দ শব্দটি পানী শব্দ থেকে উদ্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]