পলাকল্লু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পলাকল্লু
పాలకొల్లు
পলাকল্লু
CompleteTempleComplex.jpg
পলাকল্লু অন্ধ্রপ্রদেশ-এ অবস্থিত
পলাকল্লু
পলাকল্লু
স্থানাঙ্ক: ১৬°৩১′৫৯″ উত্তর ৮১°৪৩′৫৯″ পূর্ব / ১৬.৫৩৩° উত্তর ৮১.৭৩৩° পূর্ব / 16.533; 81.733স্থানাঙ্ক: ১৬°৩১′৫৯″ উত্তর ৮১°৪৩′৫৯″ পূর্ব / ১৬.৫৩৩° উত্তর ৮১.৭৩৩° পূর্ব / 16.533; 81.733
Country ভারত
আয়তন
 • মোট১৯.৪৬ বর্গকিমি (৭.৫১ বর্গমাইল)
উচ্চতা৪ মিটার (১৩ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৮১,১৯৯
সময় অঞ্চলভারতীয় প্রমাণ সময় (ইউটিসি+০৫:৩০)
ডাক সূচকাংক534 26x,
এলাকা কোড+৯১–8814,
যানবাহন নিবন্ধনAP 37
ওয়েবসাইটpalakol.cdma.ap.gov.in

'পলকোল্লু 'ভারতের ভারতের অন্ধ্র প্রদেশের পশ্চিম গোদাবরী জেলার নরসপুরম রাজস্ব বিভাগের পালকোল্লু মণ্ডলের প্রশাসনিক সদর দফতর। পালাকোল্লু রাজ্যের উপকূলীয় অন্ধ্র অঞ্চলে অবস্থিত। এটি দখল করে টেমপ্লেট:Occup রূপান্তর} ভারতের ২০০১ সালের আদম শুমারি অনুসারে এর জনসংখ্যা প্রায় 200১,২০০ এবং শহুরে অঞ্চলের জনসংখ্যা প্রায় ৮১,১৯৯।, যা এটি অন্ধ্র প্রদেশের পশ্চিম গোদাবরী জেলার চতুর্থ সর্বাধিক জনবহুল শহর। এটি এলুরু নগর উন্নয়ন কর্তৃপক্ষের একটি অংশ।

2018 সালে, নগর উন্নয়ন মন্ত্রকের স্বাধীন ভারত মিশন অনুসারে, স্বাস্থ্য সুরক্ষা -২০১৮ আওতাধীন পালাকোল্লু পৌরসভা জোনাল এ্যাভেজ চিহ্নের সাথে ১১৩৩ এর মধ্যে দক্ষিণ জোনে ৪৩ তম স্থান পেয়েছে এবং ১৪ State.৯6 এর মধ্যে রাজ্য র‌্যাঙ্কটি ২০ তম অবস্থানে রয়েছে। রাজ্য গড় চিহ্নিত 1916.2 পালকোল্লু ইউএলবি সেন্সাস কোড 802966।

পালকোল্লু সিটি ২০১৫-১। সালের জন্য নির্বাচিত হয়েছিল শহরাঞ্চলে গৃহহীন দরিদ্রদের জন্য সমস্ত আন্ডার প্রধান প্রধানমন্ত্রী আবাসন যোজনার জন্য আবাসন।

পালকোল্লু শহরটি 1.5 {রূপান্তর | 1.5 | মি | ফুট t average এর গড় উচ্চতায়, ন্যাশনাল হাইওয়ে 165 (ভারত) এবং ন্যাশনাল হাইওয়ে 216 (ভারত) এ অবস্থিত। এটি পশ্চিমে কৃষ্ণা জেলা এবং বিজয়ওয়াদা, পূর্বে অমলাপুরম এবং বঙ্গোপসাগর, দক্ষিণে নরসপুরম এবং বঙ্গোপসাগর এবং উত্তরে রাজমন্দ্রি এবং পূর্ব গোদাবরী জেলা দ্বারা সীমাবদ্ধ।

পালকোল্লু ক্ষীরারামার বাড়ি, পাঁচটি মহান পঞ্চরাম ​​ক্ষেত্রের মধ্যে একটি।

ইতিহাস[সম্পাদনা]

পালকোল বা পালকোল্লু মূলত ক্ষীরারাম, ক্ষিরামপুরম, পালকোলানু বা উপমন্যপুরম নামে পরিচিত ছিল।

1613 সালে, ডাচরা পালাকোল্লুতে তাদের প্রথম ভারতীয় কারখানা তৈরি করেছিল, যা 1730 সালে অস্থায়ীভাবে পরিত্যক্ত হয়েছিল Dutch ডাচ করোমন্ডেলের অংশে, এটি টেক্সটাইল, ল্যাম্প অয়েল, কাঠ, ছাদের টাইলস এবং ইটগুলির ব্যবসায়ের পদ ছিল।

প্যারিস চুক্তির (১8383৮) আওতায় শহরটি ব্রিটিশ রাজের হাতে তুলে দেওয়া হয়েছিল, তবে ডাচরা ১৮০৪ সাল পর্যন্ত তাদের কাছ থেকে এটিকে ছেড়ে দেওয়া অব্যাহত রেখেছে। ১৮৮৮ সালে এটি পুনরায় ব্রিটিশদের হাতে আবার দেবার জন্য ডাচদের কাছে পুনরুদ্ধার করা হয়েছিল। 1824।

পালকোল্লু তিনটি লিঙ্গ দ্বারা আবদ্ধ অঞ্চল (শ্রীসাইলাম, দ্রাক্ষারাম এবং কলেশ্বরম) ত্রিলিঙ্গা দেশম নামেও পরিচিত

পাঁচেরাম ক্ষেত্রের মধ্যে সর্বাধিক বিখ্যাত ক্ষীরারাম হলেন এবং এটি পালকোল্লুতে অবস্থিত। ভগবান শিব স্থানীয়ভাবে ক্ষিরা রামলিনগেশ্বর স্বামী নামে পরিচিত। শিবলিঙ্গটি ভগবান বিষ্ণু দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

পালকোল্লুর ব্রোডিপেতের ২ য় লেনে অবস্থিত বিখ্যাত শ্রী লক্ষ্মী গণপতি নবগ্রহ সুব্রহ্মণ্য আলেয়াম temple সভাপতিত্বকারী দেবতা নবগ্রহালু এবং সুব্রহ্মণ্য স্বামী দেবতাদের সাথে লক্ষ্মী গণপতির divineশ্বরিক রূপে ভগবান গণপতি i