পর্নোগ্রাফিক ম্যাগাজিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(পর্ন পত্রিকা থেকে পুনর্নির্দেশিত)
জাপানের একটি দোকানে পর্ন পত্রিকা রাখা আছে, ২০০৯ সাল।

পর্নোগ্রাফিক ম্যাগাজিন বা পর্ন পত্রিকা বা আদিরসাত্মক পত্রিকা, প্রাপ্তবয়স্কদের পত্রিকা হিসাবে পরিচিত,[১] ম্যাগাজিনগুলি হ'ল সুস্পষ্ট যৌন প্রকৃতির বিষয়বস্তু লেখা থাকে। এই ধরনের প্রকাশনাগুলিতে আকর্ষণীয় নগ্ন চিত্র থাকতে পারে, যেমন সফটকোর পর্নোগ্রাফির ক্ষেত্রে এবং সাধারণত যৌন পর্নোগ্রাফির ক্ষেত্রে, হস্তমৈথুনের চিত্র, ওরাল বা পায়ূ সঙ্গম বা সহবাসের চিত্র থাকতে পারে।

এগুলি প্রাথমিকভাবে যৌন উত্তেজনা জাগ্রত করে এবং প্রায়শই হস্তমৈথুনে সহায়ক হিসাবে ব্যবহৃত হয়। [১] সুপরিচিত প্রাপ্ত বয়স্ক ম্যাগাজিনগুলির মধ্যে রয়েছে প্লেবয়, পেন্টহাউস, প্লেগার্ল এবং হাসলারঅ্যাপল এর বন্ধ হওয়া নিউজস্ট্যান্ডের মতো সফ্টওয়্যার ম্যাগাজিনগুলির ডিজিটাল সংস্করণগুলি ডাউনলোড এবং প্রদর্শন করা যায়, তবে এরা অশ্লীল উপাদানের অনুমতি দেয় না। তবে পর্নোগ্রাফিক ম্যাগাজিনগুলির জন্য নির্দিষ্ট ডিজিটাল নিউজস্ট্যান্ড রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৫৩ সালের ডিসেম্বরে প্রকাশিত প্লেবয়ের প্রথম সংখ্যা।

পর্নোগ্রাফিক ম্যাগাজিনগুলি ইরোটিক চিত্রের ইতিহাসের একটি অংশ মাত্র। এটি যৌনতার উপকরণগুলি প্রদর্শন এবং প্রচারের একটি প্লাটফর্ম।

১৮৮০ সালে, প্রথমবারের জন্য সস্তা ফটোগ্রাফ পুনরুৎপাদন করতে হাফটোন মুদ্রণ ব্যবহৃত হয়েছিল। [২] হাফটোন মুদ্রণের আবিষ্কার বিশ শতকের শুরুতে পর্নোগ্রাফি এবং ইরোটিকাকে নতুন মাত্রা দিয়েছিল। নতুন মুদ্রণ প্রক্রিয়ায় ফটোগ্রাফিক চিত্রগুলি কালো এবং সাদা রঙে সহজেই পুনরুৎদন করা যায়, যেখানে প্রিন্টারগুলি আগে খোদাই, কাঠ কেটে এবং চিত্রের জন্য কাটা রেখার মধ্যে সীমাবদ্ধ ছিল। [৩] এটিই প্রথম ফরমেট যা পর্নোগ্রাফিকে একটি গণ বাজারে পরিণত হতে দেয়, এটি এখন আগের তুলনায় আরও সাশ্রয়ী এবং আরও সহজ।

ফ্রান্সে প্রথম এ রকম পত্রিকার উপস্থিতি দেখা যায়, যা ছিল নগ্ন বৈশিষ্ট্যযুক্ত (প্রায়শই, বার্লাসেক অভিনেত্রীদের মডেল হিসাবে ভাড়া করা হত) এবং কভারে এবং পুরো জুড়ে অর্ধ নগ্ন ছবি; এগুলিকে এখন সফটকোর হিসাবে আখ্যায়িত করা হয়, ঐ সময়ের জন্য এগুলি বেশ চমকপ্রদ ছিল। ব্রিটিশ পত্রিকা হেলথ এন্ড ইফিসিয়েন্সি (বর্তমানে"এইচ ও ই" নামে পরিচিত) প্রথম ১৯০০ সালে প্রকাশিত হয় এবং ১৯২০ সাল থেকে এরা নগ্নতা সম্পর্কে নিবন্ধ অন্তর্ভুক্ত করা শুরু করে। [৪] এইচ ও ই প্রাথমিকভাবে সফট-পর্ণ বাজার তৈরী করে।

সমকামী পত্রিকা[সম্পাদনা]

সমকামী সম্প্রদায়ের জন্য পত্রিকা সমৃদ্ধ হয়েছিল, সর্বাধিক উল্লেখযোগ্য এবং প্রথমটি হ'ল ফিজিক পিকটোরিয়াল, ১৯৫১ সালে বব মাইজার কর্তৃক। এটি সাদা-কালো প্রকাশিত হয়েছিল এবং প্রায় ৫০ বছর ধরে প্রকাশিত হয়েছিল। ম্যাগাজিনটি প্রমিত সমকামী আইকন যেমন কাউবয়, গ্ল্যাডিয়েটার এবং সেইলরসদের ছবি ব্যবহার করত এবং চিত্রিত করার সাজসরঞ্জাম এবং পোশাক ব্যবহারে তাদের অভিনবত্ব ছিল। [৫][৬]

উৎপাদন, বিতরণ এবং খুচরা[সম্পাদনা]

একটি সফল পত্রিকা উৎপাদন সুবিধা এবং বিতরণ, নেটওয়ার্কে উল্লেখযোগ্য বিনিয়োগ করে থাকে। [৭] তাদের গ্রাফিক ডিজাইনার থেকে শুরু করে টাইপসেটের মতো বড় মুদ্রণযন্ত্র এবং অসংখ্য বিশেষায়িত কর্মচারী প্রয়োজন। আজ একটি নতুন পত্রিকা স্টার্ট-আপ করতে প্রায় ২০ মিলিয়ন ডলার ব্যয় হতে পারে এবং ম্যাগাজিনগুলি পর্ন চলচ্চিত্রের তুলনায় উল্লেখযোগ্যভাবে ব্যয়বহুল এবং ইন্টারনেট পর্নোগ্রাফির চেয়ে ব্যয়বহুল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Peter Childs, Mike Storry (১৯৯৯)। Encyclopedia of contemporary British cultureTaylor & Francis। পৃষ্ঠা 537। আইএসবিএন 978-0-415-14726-2 
  2. Cross, J.M. (২০০১-০২-০৪)। "Nineteenth-Century Photography: A Timeline"। the Victorian Web। সংগ্রহের তারিখ ২০০৬-০৮-২৩ 
  3. St. John, Kristen; Linda Zimmerman (জুন ১৯৯৭)। "Guided Tour of Print Processes: Black and White Reproduction"। Stanford library। সংগ্রহের তারিখ ২০০৬-০৮-২৪ 
  4. "About H&E Naturist"। Health and Efficiency Naturist। ২০০৬-০৯-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. Bianco, David। "Physique Magazines"। PlanetOut.com। সংগ্রহের তারিখ ২০০৬-১০-১০ 
  6. Hockney, David (১৯৯৫-০৯-১৫)। David Hockney - Google Booksআইএসবিএন 9780719044052। সংগ্রহের তারিখ ২০১৩-০২-০৩ 
  7. Kimmel, p.105

গ্রন্থ-পঁজী[সম্পাদনা]