পরিবেশ পরিষ্কারকরণ আইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পরিবেশ পরিষ্কারকরণ আইন পরিবেশগত উপদান তথা মাটি, পলি, ভূ-উপরস্থ পানি, ভূগর্ভস্থ পানি থেকে দূষণ দূর করার বিষয়টি তদারকি করে। দূষণ নিয়ন্ত্রণ আইনের মত পরিষ্কারকরণ আইন পরিবেশ দূষণের পরিণতি সম্পর্কে প্রতিক্রিয়া জানতে তৈরি করা হয়েছে। এটি কেবল জরুরি সাড়া দেওয়ার পদক্ষেপ জানানোই নয়, বরং কারা এই পদক্ষেপ নেওয়ার দায়িত্বে রয়েছে তাদের সম্পর্কেও বিস্তারিত তথ্য প্রদান করে। নিয়ন্ত্রকের প্রয়োজনীয় নিয়মাবলি হল জরুরি সাড়া দেওয়ার নিয়ম, দায়িত্ব বণ্টন, অবস্থান মূল্যায়ন, প্রতিকারমূলক অনুসন্ধান, বাস্তবায়ন অধ্যয়ন, প্রতিকারমূলক পদক্ষেপ, সংশোধন-উত্তর পর্যবেক্ষণ ও অবস্থানের পুনঃব্যবহার।[১]

বিভিন্ন পরিবেশগত উপাদানের পরিষ্কারকরণ ও সংশোধনের তদারকির জন্য বিভিন্ন আইন বলবৎ হতে পারে। পরিষ্কারকরণের প্রয়োজনীয় নিয়মাবলি একক আইন হিসেবে পরিণত হতে পারে, অথবা কোন নির্দিষ্ট পরিবেশগত উপাদান বা দূষণের উপর ভিত্তি করে বৃহৎ আইনের অংশ হতে পারে।

জরুরী সাড়া ও নিবারণ[সম্পাদনা]

পরিবেশ পরিষ্কারকরণ আইনে পরিবেশগত জরুরী অবস্থা শনাক্তকরণ ও সাড়া দেওয়ার প্রয়োজনীয় বিষয়াবলি থাকতে পারে। এ সকল ক্ষেত্রে, আইনে বলা থাকে কখন তাৎক্ষণিক জরুরী সাড়া দেওয়া প্রয়োজন, বা এমন কোন মাপকাঠি নির্ধারণ করা যাতে করে নিয়ন্ত্রক এজেন্সি জরুরী সাড়া দিতে পারে।[২] উদাহরণস্বরূপ - যখন কোন দূষণের ফলে মানব স্বাস্থ্য বা বাস্তুবিদ্যা সংক্রান্ত তাৎক্ষণিক ঝুঁকির সম্ভাবনা দেখা দেয়, তখন তাৎক্ষণিক সাড়ামূলক পদক্ষেপ প্রয়োজন হতে পারে। তেল নিঃসরণ ও বৃহদাকারে রাসায়নিক পদার্থ নির্গমন-সংক্রান্ত ঘটনা ঘটলে প্রায়ই তাৎক্ষণিক সাড়ামূলক পদক্ষেপ প্রয়োজন হয়ে থাকে।

প্রতিকারমূলক ব্যবস্থা[সম্পাদনা]

পরিবেশগত প্রতিকার হল পরিবেশগত উপাদান থেকে দূষণ সরিয়ে ফেলে, সাড়ানো, ও পৃথক করার প্রক্রিয়া। পরিবেশ পরিষ্কারকরণ আইনে নির্দিষ্ট করে প্রতিকারমূলক বিধি, বা মানদণ্ড এবং নিয়ন্ত্রক এজেন্সি কীভাবে সঠিক প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করবে তা থাকতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Environmental Cleanup" (PDF)ওরেগন লেজিস্লেচার। সংগ্রহের তারিখ ৫ জুন ২০২০ 
  2. US EPA materials on Imminent and Substantial Endangerment under the Resource Conservation and Recovery Act and CERCLA.