পরিবহন বিভাগ (পশ্চিমবঙ্গ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিবহন বিভাগ
মন্ত্রক রূপরেখা
যার এখতিয়ারভুক্তপশ্চিমবঙ্গ সরকার
সদর দপ্তরপরিবর্তন ভবন, কলকাতা
দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী
ওয়েবসাইটhttp://transport.wb.gov.in/

পশ্চিমবঙ্গের পরিবহন বিভাগ হলো পশ্চিমবঙ্গ সরকারের একটি বিভাগ।

এটি পশ্চিমবঙ্গের সীমানার মধ্যে - রাস্তা, অভ্যন্তরীণ জল এবং বায়ুতে পরিবহন সুবিধা এবং পরিকাঠামোর বিধানের জন্য দায়বদ্ধ। এটি একই জন্য প্রশাসনিক এবং আইনি কাঠামো প্রদান করে। লাইসেন্স ও পারমিট প্রদান, যানবাহনের রেজিস্ট্রেশন, পারমিট প্রদান, পাবলিক ট্রান্সপোর্ট সার্ভিসের পরিচালনা, পরিবহন অবকাঠামোর উন্নয়ন এবং এ খাতে বেসরকারি খাতের বিনিয়োগের প্রচার এর কার্যক্রম বিস্তৃত।[১]

রাজ্য পরিবহন উদ্যোগগুলি রাজ্যে পরিবহন সুবিধা প্রদান করে। ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন (ডব্লিউবিটিসি) রাজধানী শহর কলকাতা এবং এর শহরতলির এলাকায় পরিবহন পরিষেবা প্রদান করে। সাউথ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন (এসবিএসটিসি) দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমবঙ্গের জেলাগুলিতে পরিবহন পরিষেবা দেখাশোনা করে যখন উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিবহন সুবিধাগুলি প্রাথমিকভাবে উত্তরবঙ্গ রাজ্য পরিবহন কর্পোরেশনের (এনবিএসটিসি) উপর নির্ভরশীল।

সদর দপ্তর[সম্পাদনা]

বিভাগটি পরিবহন ভবন থেকে পরিচালিত হয়, যে ভবনটি আগে কলকাতা ট্রামওয়ে কোম্পানির সদর দপ্তর ছিল। এটি পাবলিক যানবাহন বিভাগের (আরটিও) তত্ত্বাবধান করে, মূলত শহরের জন্য আঞ্চলিক পরিবহন অফিস। তা ছাড়াও, প্রতিটি জেলায় আরটিও রয়েছে যেগুলি সাধারণত জেলা ম্যাজিস্ট্রেট (ভারত) এর অফিসে অবস্থিত।

অধিদপ্তরের মধ্যে এটির কার্যকরী, নির্বাহী শাখা যাকে পরিবহন অধিদপ্তর বলা হয়। এটি ২ নভেম্বর, ২০১৬ থেকে ইএম বাইপাসের রুবি জংশনের কাছে কসবায় পরিবহন ভবন-২ (প্রথম তলা) থেকে কাজ করছে।

ডিপার্টমেন্ট টিমের নেতৃত্বে পরিবহন মন্ত্রী থাকেন, যারা প্রতিমন্ত্রীদের দ্বারা সমর্থিত হতে পারেন বা নাও পারেন। বেসামরিক কর্মচারীদের তাদের মন্ত্রীদের অফিস ও মন্ত্রণালয় পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। ২৮ নভেম্বর ২০২০ সাল থেকে মন্ত্রকের বর্তমান প্রধান হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Home Page"। Transport Department of West Bengal। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০১৯ "Home Page". Transport Department of West Bengal. Retrieved 21 August 2019.
  2. "CM Banerjee will take charge of Suvendu's portfolio"NDTV। ২৮ নভেম্বর ২০২০।