পরচুলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরচুলার নিদর্শন

পরচুলা বা নকল চুল এক ধরনের কৃত্রিম মস্তকের আবরণ বিশেষ, যা মানুষের চুল, পশুর চুল বা কৃত্রিম তন্তু দ্বারা নির্মিত এবং বিভিন্ন ধর্মীয় বা সাংস্কৃতিক ঐতিহ্যানুসারে বা অভিনয়ের সময় পরিধান করা হয়। যে সকল ব্যক্তিদের মাথায় চুল থাকেনা, তারাও পরচুলা ব্যবহার করে থাকেন।

প্রাচীন ব্যবহার[সম্পাদনা]

প্রাচীন মিসরে পরচুলের বিশেষ ব্যবহার ছিল। তারা পরচুল পরত যাতে তাদের মাথায় রোদ না লাগে। রোদের তাপ থেকে রক্ষা পেতে তারা এই চুল পরত।

বাংলাদেশে পরচুলার বাজার[সম্পাদনা]

  • বাংলাদেশ থেকে ২০১৯ - ২০২০ অর্থবছরে বাংলাদেশি মুদ্রায় ৪৯১ কোটি টাকার পরচুলা রপ্তানি হয়েছে।
  • দেশে সব মিলিয়ে ছোট-বড় প্রায় ১৫০টি পরচুলা তৈরির কারখানা রয়েছে। এসব কারখানায় জাপান, দক্ষিণ কোরিয়া ও চীন থেকে আসা সিনথেটিক ফাইবার ও হিউম্যান হেয়ার দিয়ে পরচুলা তৈরি হয়। ব্রেইড, হ্যালোইন, ক্লাউন, পনি ব্রেইড, রেগুলার ইত্যাদি নামের পরচুলা বিশ্বের ৩৪টি দেশে রপ্তানি করা হয়। পরচুলার ক্রেতা মূলত যুক্তরাষ্ট্র ও চীন।
  • মোট পরচুলা রপ্তানির ৭২ শতাংশ হয়েছে নীলফামারীর উত্তরা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল, মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলঈশ্বরদী রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের ছয়টি কারখানা থেকে । [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Royal Hairpieces (WikiTree), a brief account of royal wigs throughout history and around the globe.
  • চিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "wig"। ব্রিটিশ বিশ্বকোষ (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। [[বিষয়শ্রেণী:উইকিসংকলনের তথ্যসূত্রসহ ১৯১১ সালের এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা থেকে উইকিপিডিয়া নিবন্ধসমূহে উদ্ধৃতি অন্তর্ভুক্ত করা হয়েছে]]