নেক্রোনোমিকেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
নেক্রোনোমিকেনের একজন ফান একে এই ভাবে কল্পনা করেছে।

নেক্রোনোমিকেন (ইংরেজি ভাষায়: Necronomicon) (আরবিতে: আল আজিফ) হল একটি কালো যাদুর বই যা হাওয়ার্ড ফিলিপ্‌স লাভক্রাফট এবং অনুগামীরা তাদের ভৌতিক সাহিত্যতে নামটি উল্লেখ করেন। ১৯২৪ সালে লাভক্রাফট তার "দ্য হাউন্ড" ছোট গল্পে নামটি প্রথম উল্লিখিত করেন, যা ১৯২২ সালে লিখেছিলেন।[১] নেক্রোনোমিকেনের লেখক "ম্যাড আরব" আব্দুল আলহাজকে এর এক বছর আগে লাভক্রাফটের "দ্য নেইমলেস সিটি" তে উদ্ধৃত করা হয়।[২] "আব্দুল আলহাজ" ছিলেন, ৮ম শতাব্দীতে ইয়েমেনে বসবাসকারী এক যাদুকর এবং তিনি দামেস্কে এক রহস্যময় পরিস্থিতিতে (বলা হয়ে থাকে যে, তাকে দিবালোকে একটি অদৃশ্য প্রকাশ্য টুকরা টুকরা করে ফেলে) মারা যায়।

প্রকৃতপক্ষে নেক্রোনোমিকেন হল একটি কাল্পনিক বই, যা কখনো লিখা হয়নি, অর্থাৎ একে এমন ভাবে পাঠকদের সামনে উপস্থিত করা হয়েছে, যাতে পাঠকদের কাছে এর অস্তিত্ব সত্য বলে মনে হয়। বস্তুত নেক্রোনোমিকেন ছিল, লাভক্রাফটের নির্মিত একটি কৌশল, যাতে তার গল্পকে পাঠকদের কাছে তা সত্য বলিয়া প্রতীয়মান করে। ধীরে ধীরে এটি একটি বুদ্ধিবৃত্তিক খেলা হয়ে ওঠে, যখন অন্যান্য ভৌতিক সাহিত্য এবং বিজ্ঞান কল্পকাহিনীর লেখকরা তাদের বইতে এই নামটি উদ্ধৃত করা শুরু করেন। আউগুস্ট ডেরলেথ এবং ক্লার্ক অ্যাস্টন স্মিথ মতো লেখকও তাদের বইতে এই নামটি উল্লেখ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Hound", by H. P. Lovecraft Published February 1924 in "Weird Tales". YankeeClassic.com. Retrieved on January 31, 2009
  2. Though it has been argued that an unnamed copy of the Necronomicon appears in the 1919 story The Statement of Randolph Carter, S. T. Joshi points out that the text in question was "written in characters whose like (narrator Randolph Carter) never saw elsewhere"--which would not describe any known edition of the Necronomicon, including the one in Arabic, a language Carter was familiar with. S. T. Joshi, "Afterword", History of the Necronomicon, Necronomicon Press.

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • "The Dan Clore Necronomicon Page", Everything You Never Wanted to Know about the Necronomicon (Al Azif) of the Mad Arab Abdul Alhazred but Weren't Afraid Enough to Know Better than to Ask!

টেমপ্লেট:H.P. Lovecraft