নুরেমবার্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নুরেমবার্গ
Nürnberg
Nuremberg panorama morning 3.jpg
Nürnberger Burg im Herbst 2013.jpg
Maxbrücke Nürnberg Nacht.jpg
Staatstheater Nürnberg 2006-08-08.jpg
Nürnberg-(Frauenkirche)-damir-zg.jpg
নুরেমবার্গ পতাকা
পতাকা
নুরেমবার্গ প্রতীক
প্রতীক
দেশ জার্মানি
প্রশাসনিক অঞ্চলMiddle Franconia
জেলাUrban district
সরকার
 • মেয়রMarcus König (CSU)
আয়তন
 • শহর১৮৬.৪৬ বর্গকিমি (৭১.৯৯ বর্গমাইল)
জনসংখ্যা (2013-12-31)[১]
 • শহর৪,৯৮,৮৭৬
 • জনঘনত্ব২,৭০০/বর্গকিমি (৬,৯০০/বর্গমাইল)
 • পৌর এলাকা৭,৯৮,৮৬৭ (includes Fürth, Erlangen, and Schwabach)
 • মহানগর৩৫,৫৭,৬৪৮
সময় অঞ্চলসিইটি/সিইডিটি (ইউটিসি+১/+২)
ডাক কোড90000-90491
ফোন কোড0911, 09122, 09129
যানবাহন নিবন্ধনN


নুরেমবার্গ (/ˈnjʊərəmbɜːrɡ/ NEWR-əm-burg; জার্মান: Nürnberg [ˈnʏʁnbɛʁk] (এই শব্দ সম্পর্কেশুনুন); হ'ল জার্মান এর দ্বিতীয় বৃহত্তম শহর রাষ্ট্র এর বাভারিয়া এর রাজধানী মিউনিখ এর পরে এবং এর ৫১৮,৩৭০ (২০১৯) বাসিন্দারা এটিকে ১৪ তম বৃহত্তম শহর হিসাবে পরিণত করেছে। পেগনিটজ নদী এর (সঙ্গম] সাথে রেডনিটজ এর সাথে ফার্থ এর পরে: রেজিঞ্জিটস, এর একটি উপনদী মেইন (নদী) এবং রাইন-মেইন – ডানুব খাল, এটি মধ্য ফরাঙ্কোনিয়া এর বাভরিয়ান প্রশাসনিক অঞ্চল এ অবস্থিত এবং এটি বৃহত্তম শহর এবং ফ্রাঙ্কোনিয়া এর আনুষ্ঠানিক রাজধানী। নুরেমবার্গ পার্শ্ববর্তী শহরগুলি ফার্থ, এরলঞ্জেন এবং শ্বাবাচ এর মোট জনসংখ্যা ৮০০,৩৭৬ (২০১৯) এর সাথে একটানা সংযোগ স্থাপন করেছেন, যখন বৃহত্তর নুরেম্বের্গ মহানগর অঞ্চল প্রায় ৩.৬ মিলিয়ন বাসিন্দা। শহরটি মিউনিখ এর উত্তরে প্রায় ১৭০ কিমি[রূপান্তর: অজানা একক]। অবস্থিত। এটি পূর্ব ফ্রাঙ্কোনিয়ান উপভাষা অঞ্চলের বৃহত্তম শহর (কথোপকথন: "ফ্রাঙ্কোনিয়ান"; টেমপ্লেট:ল্যাং-ডি), নুরেমবার্গ ২০০৬ ফিফা বিশ্বকাপ অন্যতম আয়োজক শহর ছিল। ।

এরলানজেন-নুরেমবার্গ বিশ্ববিদ্যালয় এবং (Friedrich-Alexander-Universität Erlangen-Nürnberg)) সহ এই শহরে উচ্চশিক্ষার অনেকগুলি প্রতিষ্ঠান রয়েছে। ২০১৭ সালে ৩৯,৭৮০ জন শিক্ষার্থী নিয়ে এটি বাভারিয়ার তৃতীয় বৃহত্তম এবং জার্মানির একাদশ বৃহত্তম বৃহত্তম বিশ্ববিদ্যালয়, এরলাঞ্জেন এবং নুরেম্বার্গের ক্যাম্পাস এবং এরলানজেনের (বিশ্ববিদ্যালয় হাসপাতাল এরলাঞ্জেনে (ইউনিভার্সিটিটস্ক্লিনিকাম এরলানজেন)। Technische Hochschule Nürnberg Georg Simon Ohm এবং Hochschule für Musik Nürnberg শহরের মধ্যে অবস্থিত। নুরেমবার্গ বিমানবন্দর (Flughafen Nürnberg "Albrecht Dürer") হ'ল মিউনিখ বিমানবন্দর এর পরে বাভারিয়ার দ্বিতীয়-ব্যস্ততম বিমানবন্দর এবং জার্মানির দশম-ব্যস্ততম বিমানবন্দর।

Staatstheater Nürnberg পাঁচটি বাভরিয়ান স্টেট থিয়েটারগুলির মধ্যে একটি, মিউনিখের বাভেরিয়ান রাজ্য থিয়েটার: বাভারিয়ান স্টেট অপেরা, বায়রিচস স্টাটস্যাচসপিল এবং স্টাটসিয়েটার গার্টনারপ্লেজ; নুরেমবার্গে: স্টাটাথিয়েটার নর্নবার্গ; অগসবার্গে: স্টাটসিয়েটার অগসবার্গ অপেরা, অপেরাটাস, সংগীত এবং ব্যালেট (মূল স্থান: নুরেমবার্গ অপেরা হাউস), [ [নাটক (থিয়েটার) | নাটক]] (মূল ভেন্যু: Schauspielhaus Nürnberg), পাশাপাশি কনসার্টস (মূল ভেন্যু: Meistersingerhalle)। এর অর্কেস্ট্রা, স্টাটসফিলহার্মনি নর্নবার্গ, মিউনিখের বাভারিয়ান স্টেট অপেরা এর বাভারিয়ান স্টেট অর্কেস্ট্রা এর পরে বাভারিয়ার দ্বিতীয় বৃহত্তম অপেরা অর্কেস্ট্রা। নুরেমবার্গ হ'ল অ্যালব্র্যাচ্ট ডেরার এবং জোহান পাচেলবেল এর জন্মস্থান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Fortschreibung des Bevölkerungsstandes"Bayerisches Landesamt für Statistik und Datenverarbeitung (German ভাষায়)। ৩১ ডিসেম্বর ২০১৩।