নিশীথ সূর্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

অন্যান্য ব্যবহারের জন্য দেখুন , মধ্যরাতের রোদ

নরওয়ের আল্টায় আলতাফজর্ড মধ্যরাতের রোদ।

মধ্যরাত সূর্য একটি প্রাকৃতিক ঘটনা যা গ্রীষ্মের মাসগুলিতে আর্কটিক গোলার্ধের উত্তরে বা অ্যান্টার্কটিক গোলার্ধের দক্ষিণে কিছু জায়গায় ঘটে যখন স্থানীয় মধ্যরাতে সূর্য দৃশ্যমান থাকে। মধ্যরাতের সূর্যটি যখন আর্কটিকে দেখা যায়, সূর্যটি বাম থেকে ডানে সরে যেতে দেখা যায়, তবে অ্যান্টার্কটিকায় সমতুল্য আপাত গতি ডান থেকে বামে হয়।

বিস্তারিত বর্ণনা[সম্পাদনা]

গ্রীষ্মের অস্তিত্বের (প্রায় ২১ জুন উত্তর গোলার্ধে এবং দক্ষিণ গোলার্ধে ২৩ ডিসেম্বর) প্রায় ২৪ ঘণ্টা সময়কালে সূর্য দিগন্তের নীচে যায় না। সম্ভাব্য মধ্যরাতের সূর্যের সাথে প্রতি বছর দিনের সংখ্যা বাড়তে থাকে এবং যে কোনও একটি মেরুর দিকে যায়। যদিও প্রায় মেরুচক্র দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে, বাস্তবে মধ্যরাতের সূর্যটি নীচে বর্ণিত হিসাবে মেরু বৃত্তের বাইরে ৯০ কিলোমিটার (৫৫ মাইল) অবধি দেখা যায় এবং মধ্যরাতের সূর্যের সুদূরতম অক্ষাংশ টপোগ্রাফির উপর নির্ভর করে এবং পৃথক হয় সামান্য বছর থেকে বছর।

কারণ অ্যান্টার্কটিক সার্কেলের দক্ষিণে কোনও স্থায়ী মানব বসতি নেই, গবেষণা কেন্দ্রগুলি বাদে, যে দেশ এবং অঞ্চলগুলি মধ্যরাতের সূর্যের অভিজ্ঞতা অর্জন করে তা আকর্টিক সার্কেল অতিক্রম করা অঞ্চলে সীমাবদ্ধ: কানাডিয়ান ইউকন, নুনাভাট এবং উত্তর-পশ্চিম অঞ্চল; আইসল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক (গ্রিনল্যান্ড), রাশিয়া; এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্য। ফিনল্যান্ডের এক চতুর্থাংশ অঞ্চলটি আর্কটিক সার্কেলের উত্তরে অবস্থিত এবং দেশের উত্তরাঞ্চলে সূর্য গ্রীষ্মের সময় ৬০ দিনের জন্য অস্ত যায় না। ইউরোপের উত্তরের সর্বাধিক জনবহুল অঞ্চল নরওয়ের সোয়ালবার্ডে প্রায় ১৯ এপ্রিল থেকে ২৩ আগস্ট পর্যন্ত কোনও সূর্যাস্ত নেই। চরম সাইটগুলি খুঁটি, যেখানে সূর্য অর্ধবছর অবিরত দৃশ্যমান হতে পারে। মার্চ মাসের শেষ থেকে সেপ্টেম্বরের শেষের দিকে ৬ মাসের জন্য উত্তর মেরুতে মধ্যরাতের সূর্য রয়েছে।

গ্রীনল্যান্ড যাওয়ার সময় বিমান থেকে মধ্যরাতের সূর্য।

বিপরীত ঘটনা, মেরু রাত শীতকালে ঘটে যখন সূর্য সারা দিন দিগন্তের নীচে থাকে।

যেহেতু পৃথিবীর অক্ষদণ্ড হেলে যথেষ্ট (২৩ ডিগ্রি, ২৬ মিনিট, ২১.৪১১৯৬ সেকেন্ড), তাই সূর্যের স্থানীয় গ্রীষ্মে উচ্চ অক্ষাংশে অস্ত যায় না।[১] মেরুচক্রের গ্রীষ্মের অস্তিত্বের সময় সূর্যের এক দিনের জন্য অবিচ্ছিন্নভাবে দৃশ্যমান থাকে, বেশ কয়েক সপ্তাহ ধরে মেরুর কাছাকাছি মাত্র ১০০ কিলোমিটার (৬২ মাইল) এবং মেরুতে ছয় মাস। চরম অক্ষাংশে, মধ্যরাতের সূর্যকে সাধারণত পোলার দিন হিসাবে চিহ্নিত করা হয়।

মেরুগুলি নিজেই, সূর্য উত্থিত হয় এবং প্রতি বছর একবারে অশ্বারোহণে ডুবে যায়। সূর্য দিগন্তের ওপরে ছয় মাসের সময় এটি পর্যবেক্ষকের চারপাশে চলাচল করে দিনগুলি অবিচ্ছিন্নভাবে কাটায়, ধীরে ধীরে উঁচুতে ছড়িয়ে পড়ে এবং গ্রীষ্মের সোলাস্টিসে আকাশের সর্বোচ্চ সার্কিটে পৌঁছায়।

বায়ুমণ্ডলীয় অপসারণের কারণে এবং সূর্যটি বিন্দুটির পরিবর্তে ডিস্ক হওয়ার কারণে, মধ্যরাতের সূর্যটি আর্কটিক সার্কেলের সামান্য দক্ষিণে বা অ্যান্টার্কটিক সার্কেলের উত্তরে অক্ষাংশে অনুভূত হতে পারে, যদিও এক ডিগ্রি ছাড়িয়ে না গিয়েছিল (স্থানীয় অবস্থার উপর নির্ভর করে) । উদাহরণস্বরূপ, আইসল্যান্ডটি মধ্যরাতের সূর্যের জন্য পরিচিত, যদিও এর বেশিরভাগ (গ্র্যামসি ব্যতিক্রম) আর্কটিক বৃত্তের সামান্য দক্ষিণে রয়েছে। একই কারণে, মেরুগুলিতে সূর্যের আলোর সময়কাল ছয় মাসের চেয়ে কিছুটা দীর্ঘ হয়। এমনকি যুক্তরাজ্যের উত্তরের উত্তেজনা (এবং সেন্ট পিটার্সবার্গের মতো অনুরূপ অক্ষাংশের জায়গাগুলি) গ্রীষ্মের অস্তিত্বের আশেপাশে উত্তর আকাশে সারা রাত গোধূলি অনুভব করে।

সময় অঞ্চল এবং দিবালোক সংরক্ষণ সময়[সম্পাদনা]

"মধ্যরাতের সূর্য" শব্দটিটি আর্কটিক সার্কেলের উত্তরে এবং অ্যান্টার্কটিক বৃত্তের দক্ষিণে সূর্যরশ্মির টানা ২৪ ঘণ্টা পর্যায়ক্রমে বোঝায়। অন্যান্য ঘটনাগুলিকে মাঝে মাঝে "মধ্যরাতের সূর্য" হিসাবে উল্লেখ করা হয় তবে এগুলি সময় অঞ্চল এবং দিবালোক সংরক্ষণের সময় পালন করার কারণে ঘটে। উদাহরণস্বরূপ, আর্কটিক সার্কেলের দক্ষিণে অবস্থিত আলাস্কা ফেয়ারব্যাঙ্কসে গ্রীষ্মের অস্তিত্বের সময় সূর্যটি ১২:৪৭ পূর্ব দিকে ডুবে যায়। এটি কারণ ফেয়ারব্যাঙ্কস তার আদর্শিক সময় অঞ্চলটির চেয়ে ৫১ মিনিট এগিয়ে (যেহেতু রাজ্যের বেশিরভাগ সময় এক অঞ্চলে থাকে) এবং আলাস্কা দিবালোকের সময় সাশ্রয় করে। (ফেয়ারব্যাঙ্কস পশ্চিমে প্রায় ১৪৭.৭২ ডিগ্রি পশ্চিমে, ইউটিসি−৯ ঘণ্টা ৫১ মিনিটের সাথে সম্পর্কিত এবং শীতকালে ইউটিসি ৯ এ রয়েছে) এর অর্থ সৌর পর্বতমালা প্রায় রাত ১২:৫১ এ ঘটে দুপুর বারটার পরিবর্তে।

যদি সত্যিকারের "মধ্যরাতের সূর্য" এর জন্য একটি নির্দিষ্ট মুহূর্তের প্রয়োজন হয় তবে পর্যবেক্ষকের দ্রাঘিমাংশ, স্থানীয় নাগরিক সময় এবং সময়ের সমীকরণকে অবশ্যই বিবেচনায় নেওয়া উচিত। দিগন্তের দিকে সূর্যের সবচেয়ে কাছের পদ্ধতির মুহুর্তটি পর্যবেক্ষকের অবস্থানে তার উত্তরের সাথে উত্তরের সাথে মিলিত হয়, যা সাধারণত প্রায় মধ্যরাতে ঘটে। গ্রিনিচ মেরিডিয়ান এর পূর্ব দ্রাঘিমাংশের প্রতিটি ডিগ্রি ঘড়ির মতো দেখানো হিসাবে মধ্যরাতের তুলনায় ঠিক ৪ মিনিট পূর্বের গুরুত্বপূর্ণ মুহুর্তটিকে তৈরি করে, যখন প্রতিটি ঘণ্টা যে স্থানীয় নাগরিক সময় সমন্বিত সার্বজনীন সময়ের চেয়ে এগিয়ে থাকে (ইউটিসি, এটি জিএমটি নামেও পরিচিত) মুহূর্তটিকে তোলে এক ঘণ্টা পরে. এই দুটি প্রভাব যুক্ত করা আবশ্যক। তদুপরি, সময়ের সমীকরণ (যা তারিখের উপর নির্ভর করে) যোগ করতে হবে: একটি নির্দিষ্ট তারিখের একটি ধনাত্মক মান মানে যে সূর্য তার গড় অবস্থানের তুলনায় কিছুটা এগিয়ে চলেছে, সুতরাং মানটি অবশ্যই বিয়োগ করতে হবে।[২]

উদাহরণস্বরূপ, ২১/২২ জুন মধ্যরাতে নরওয়ের উত্তর কেপে, ২৫.৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ মুহুর্তটিকে ১০৩.২ মিনিট আগে ঘড়ির সময় করে তোলে; তবে স্থানীয় সময়, গ্রীষ্মে জিএমটি থেকে ২ ঘণ্টা এগিয়ে, এটি ১২০ মিনিট পরে তোলে। এই তারিখের সময়ের সমীকরণটি -২.০ মিনিট। সুতরাং, মধ্যরাতের পরে সূর্যের সর্বনিম্ন উচ্চতা ১২০ - ১০৩.২ + ২.০ মিনিটের পরে ঘটে: সেন্ট্রাল ইউরোপীয় গ্রীষ্মকালীন সময়ে। অন্যান্য নিকটবর্তী তারিখগুলিতে কেবল সময়ের সমীকরণের চেয়ে আলাদা জিনিস হ'ল এটি যথেষ্ট সময়ের জন্য যুক্তিসঙ্গত অনুমান হিসাবে থেকে যায়। এই সময়ের উভয় দিকের প্রায় ৪৫ মিনিটের জন্য সূর্যের উচ্চতা ন্যূনতম ৫ ডিগ্রি অর্ধ ডিগ্রির মধ্যে থেকে যায়।

মানচিত্রটি বিভিন্ন অক্ষাংশে (বাম) এবং রাতের মোট সংখ্যাতে মধ্যরাতের সূর্যের তারিখগুলি দেখায়।

এটি যখন নিজের অক্ষরে ঘোরে তখন এটি কখনও কখনও সূর্যের কাছাকাছি চলে যায়। আবার একই নিয়মটি অনেক বেশি এগিয়ে যায়। মে থেকে জুলাই পর্যন্ত পৃথিবীর আবর্তনের এই সময়কালে পৃথিবীটি তার কক্ষপথে নিজের অক্ষ থেকে ২৩.৫ ডিগ্রি কোণে ঝুঁকছে। এর ফলে পৃথিবীর উত্তর মেরুতে আর্কটিক অঞ্চলে নরওয়ের অংশ সূর্যের খুব কাছাকাছি চলে যায় এবং এই সময়ে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায়। বলা যায় যে এটি প্রায় কম হয় না। বছরের এই নির্দিষ্ট সময়ে নরওয়ের হামারফেস্টে রাত হয়।

সাদা রাত[সম্পাদনা]

সূর্যগুলি দিগন্তের নীচে ৬(বা ৭)[৩] ডিগ্রি থেকেও কম অবস্থান রয়েছে - ৬০°৩৪'(বা ৫৯°৩৪') অক্ষাংশ এবং মেরু বৃত্ত - মধ্যরাতের সূর্যের পরিবর্তে মধ্যরাতের গোধূলি অনুভব করে, তাই দিনের সময়ের ক্রিয়াকলাপগুলি যেমন পড়া, এখনও পরিষ্কার রাতের কৃত্রিম আলো ছাড়াই সম্ভব। যদি মাস মে বা নভেম্বর হয়, অক্ষাংশ ৬১° উত্তর (মে) বা দক্ষিণ (নভেম্বর) এর চেয়ে বেশি। মাস যদি এপ্রিল বা অক্টোবর হয়, অক্ষাংশ ৬৮° উত্তর (এপ্রিল) বা দক্ষিণ (অক্টোবর) এর চেয়ে বেশি। উত্তর গোলার্ধে গ্রীষ্মের অস্তিত্ব ২১ শে জুন, তবে দক্ষিণ গোলার্ধে ২১ ডিসেম্বর হয়।

সাদা রাত রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের একটি সাধারণ প্রতীক হয়ে উঠেছে, যেখানে তারা প্রায় ১১ জুন থেকে ২ জুলাই পর্যন্ত উপস্থিত হয়[৩] এবং জুনের শেষ ১০ দিনগুলি হোয়াইট নাইটস ফেস্টিভাল হিসাবে পরিচিত সাংস্কৃতিক অনুষ্ঠানের সাথে পালিত হয়।

অ্যান্টার্কটিকার উত্তরতম দিকটি দক্ষিণ গোলার্ধের গ্রীষ্মের দ্রাবনের নিকটে সাদা রাতও উপভোগ করে।

সময়কাল[সম্পাদনা]

যদিও আর্কটিক বৃত্তে সূর্যের কেন্দ্রস্থল, সংজ্ঞা অনুসারে এবং বায়ুমণ্ডল দ্বারা প্রতিসরণ ছাড়াই কেবল একটি গ্রীষ্মের রাতেই প্রদর্শিত হয়, মধ্যরাতের সূর্যের কিছু অংশ আর্কটিক সার্কলে প্রায় ১২ জুন থেকে ১ জুলাই পর্যন্ত দৃশ্যমান থাকে। এই সময়টি উত্তর দিকে ভ্রমণ করার সাথে সাথে প্রসারিত: কন্টিনেন্টাল ইউরোপের উত্তরতম পয়েন্ট নরওয়ের কেপ নর্ডকিনে, মধ্যরাতের সূর্য প্রায় ১৪ মে থেকে ২৯ জুলাই অবধি স্থায়ী হয়। সোভালবার্ড দ্বীপপুঞ্জের আরও উত্তরে, এটি ২০ এপ্রিল থেকে ২২ আগস্ট পর্যন্ত স্থায়ী হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মধ্যরাত্রি সূর্য কী? পৃথিবী ঘটনা| প্ল্যানেটারি সায়েন্স।” লিখিত ২০১৭-০৮-২৫ এ পুনরুদ্ধার করা হয়েছে।
  2. এইচ স্পেনসার জোন্স, সাদারণ মহাকাশবিদ্যা (এডওয়ার্ড আর্নল্ড, লন্ডন, ১৯২২), অধ্যায়সমূহ ২-৩
  3. গ্রেট সোভিয়েত এনসাইক্লোপিডিয়া