নির্মলের খেলনা এবং কারুকাজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নির্মল খেলনা হলো ঐতিহ্যবাহী ভারতীয় কাঠের খেলনা যা ভারতের নতুন গঠিত রাজ্য তেলঙ্গানার রাজ্য আদিলবাদ জেলার নির্মল শহরে তৈরি।

নির্মল কাঠের খেলনা-ময়ূর দম্পতি

ইতিহাস[সম্পাদনা]

নরম কাঠের খেলনা এবং চিত্রকর্ম তৈরির ৪০০ বছরের পুরানো ঐতিহ্যকে অন্তর্ভুক্ত নির্মল শিল্প হস্তশিল্পের জগতে গৌরব অর্জন করে। সূক্ষ্ম খোদাই করা চিত্রগুলি এবং রঙিন চিত্রগুলি এখনও সারা দেশে হাজার হাজার বাড়িতে ড্রইং রুমগুলি সাজানোর জন্য ব্যবহৃত হচ্ছে। তেলঙ্গানার নির্মল জেলা এক সময় কামান এবং খেলনা হিসাবে বিচিত্র জিনিসগুলির উৎপাদন কেন্দ্র হিসাবে বিখ্যাত ছিল। ফাউন্ড্রি হায়দরাবাদের নিজামের সেনাবাহিনীকে ভারী আর্টিলারি সরবরাহ করার সময়, নকশাক কারিগর এবং শিল্পীরা নির্মল শিল্পের নামে কাঠের দুর্দান্ত কাঠের খেলনা এবং ডুকো আঁকেন। হায়দ্রাবাদে অধিগ্রহণের সাথে সাথেই ফাউন্ড্রিটি বন্ধ করে দেওয়া হয়েছিল তবে শিল্পের ফর্মটি অনেকগুলি উত্থান-পতন থেকে বেঁচে গেছে, তার পৃষ্ঠপোষক নিজামের ক্ষতি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। হায়দরাবাদ থেকে প্রায় ২২০ কিলোমিটার দূরে নতুন চার লেন জাতীয় হাইওয়ে নং ৪৪ কিলোমিটার দূরে অবস্থিত এই শহরে নকশাক কারিগররা মার্জিত খেলনা এবং আঁকা আঁকতে অবিরত রয়েছে। যদিও এগুলির উৎস সম্পর্কিত কোনও রেকর্ড এখন বিদ্যমান নেই, বিশ্বাস করা হয় যে নাকাকাশ পরিবারগুলি সপ্তদশ শতাব্দীতে নীমা নায়েক (বা অন্য সংস্করণ অনুসারে নিম্মা নাইডু) রাজস্থান থেকে এখানে নিয়ে এসেছিলেন, যার নাম অনুসারে এই শহরটির নামকরণ হয়েছিল। সেই সময়ের পৃষ্ঠপোষকদের স্বাদ অনুসারে স্পষ্টতই অনেকগুলি পরিবর্তন তাদের শিল্প আকারে সংযুক্ত করা হয়েছে।[১]

বর্ণনা[সম্পাদনা]

প্রাথমিকভাবে, নককাশ বা জিঙ্গার কারিগররা স্থানীয়ভাবে উপলব্ধ বিভিন্ন ধরনের নরম কাঠ থেকে পোনিকি বা সাদা স্যান্ডার থেকে কেবল খেলনা তৈরি করেছিল। তারা সর্বশেষ নিজামের শাসনামলে কাঠের আসবাব তৈরি করেছিল। এখন, তারা স্থানীয় সফ্টউড থেকে খোদাই করা এবং ডুকো পেইন্টগুলি দিয়ে আঁকা। জিংগাররা রীতিনীতি পরিবর্তনের কারণে জরিমানা কিশিটি (ট্রে), খানচিবা চৌকি (সেট্টি) বা পালং (খাট) তৈরি বন্ধ করে দিয়েছে। "এই নিবন্ধগুলি বিবাহের ক্ষেত্রে যৌতুকের উপহার হিসাবে ব্যবহৃত হত এবং মূলত নিজামের সময়ে মুসলিম আভিজাত্যদের দ্বারা আদেশ দেওয়া হয়েছিল"। গাঞ্জিফা প্লে কার্ডগুলিও ঐতিহ্যগতভাবে নির্মলে তৈরি করা হয়, তবে ফেব্রুয়ারি ২০১১ পর্যন্ত কেবলমাত্র একজন বয়স্ক কারিগর এগুলি তৈরি করছিলেন। শিল্পীরা প্রাকৃতিক রঙ থেকে ডুকো রঙে স্থানান্তরিত করে। ডুকো রঙ ব্যবহারের কারণে, নির্মল চিত্রগুলি একটি সাধারণ চকমক অর্জন করে। খেলনাগুলি এনামেল রঙেও আঁকা হয় যা তাদের জন্য তারা চেন করে।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archive News"The Hindu (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৭