নিম্ন-ভোল্টেজ নেটওয়ার্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর চব্বিশ পরগনা জেলায় ২২০-২৪০ ভোল্টেজের বিদ্যুৎ সরবরাহ লাইন।

একটি নিম্ন-ভোল্টেজ নেটওয়ার্ক বা গৌণ নেটওয়ার্ক বৈদ্যুতিক শক্তি বিতরণের একটি অংশ, যা বিতরণ ট্রান্সফর্মার থেকে শেষ গ্রাহকদের বিদ্যুৎ মিটারগুলিতে বৈদ্যুতিক শক্তি বহন করে। গৌণ নেটওয়ার্কগুলি একটি নিম্ন ভোল্টেজ স্তরে পরিচালিত হয়, যা সাধারণত বৈদ্যুতিক সরঞ্জামগুলির মেইন ভোল্টেজের সমান।

৫০ বা ৬০ হার্টজ ফ্রিকোয়েন্সিতে বেশিরভাগ আধুনিক গৌণ নেটওয়ার্কগুলি এসি রেটড ভোল্টেজে ১০০-১২৭ বা ২২০-২৪০ ভোল্টে পরিচালিত হয় (দেশ অনুযায়ী প্রধান বিদ্যুৎ দেখুন)। অপারেটিং ভোল্টেজ, প্রয়োজনীয় সংখ্যক পর্যায় (তিন-পর্যায় বা একক-পর্যায়) এবং প্রয়োজনীয় নির্ভরযোগ্যতা টপোলজি এবং নেটওয়ার্কের কনফিগারেশন নির্দেশ করে। সবচেয়ে সহজ ফর্মটি হ'ল ট্রান্সফর্মার থেকে গ্রাহক প্রাঙ্গনে রেডিয়াল সার্ভিস ড্রপ লাইন। নিম্ন-ভোল্টেজের রশ্মীয় সংযোগগুলি (রেডিয়াল ফিডারগুলি) একাধিক গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করে। নির্ভরযোগ্যতা বৃদ্ধির জন্য, তথাকথিত স্পট নেটওয়ার্ক ও গ্রিড নেটওয়ার্কগুলি একাধিক বিতরণ ট্রান্সফর্মার এবং সরবরাহের পথ থেকে গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করে। ওভারহেড পাওয়ার লাইন, আকাশস্থ বা ভূগর্ভস্থ বিদ্যুৎ তার বা তাদের মিশ্রণ দ্বারা বৈদ্যুতিক তারের উপলব্ধি করা যায়।

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

বৈদ্যুতিক শক্তি বিতরণ ব্যবস্থাগুলি নির্ভরযোগ্য এবং উচ্চ মানের পাওয়ার'সহ তাদের গ্রাহকদের পরিবেশন করার জন্য নকশা করা হয়। সর্বাধিক প্রচলিত বিতরণ ব্যবস্থায় সাধারণ রেডিয়াল সার্কিট (ফিডার) থাকে, যা ওভারহেড, ভূগর্ভস্থ বা কোনও সংমিশ্রণ হতে পারে। বিতরণ সাবস্টেশন থেকে, ফিডারগুলি শেষ গ্রাহকদের কাছে বিদ্যুৎ শক্তি বহন করে, যা মাঝারি ভোল্টেজ বা প্রাথমিক নেটওয়ার্ক গঠন করে এবং একটি মাঝারি ভোল্টেজ স্তরে পরিচালিত, সাধারণত ৫-৩৫ কেভি। ফিডারগুলির দৈর্ঘ্য কয়েক কিলোমিটার থেকে কয়েক দশক কিলোমিটার পর্যন্ত হয়। তাদের অবশ্যই নির্ধারিত বিতরণ অঞ্চলে সমস্ত গ্রাহকদের সরবরাহ করতে হয়, তারা প্রায়শই নির্ধারিত করিডোরগুলির সাথে বাঁক এবং শাখা গঠন করে।[১][২] একটি সাবস্টেশন সাধারণত ৩-৩০ টি ফিডার সরবরাহ করে।

সরবরাহ ট্রান্সফরমার বা গৌণ ট্রান্সফরমারগুলি, ফিডারগুলির সাথে রাখা হয়। যেগুলি মাঝারি ভোল্টেজকে নিম্ন ভোল্টেজ স্তরে রূপান্তরিত করে, যা শেষ গ্রাহকদের দ্বারা (মেইন ভোল্টেজ) সরাসরি ব্যবহারের জন্য উপযুক্ত।[৩] সাধারণত, একটি গ্রামীণ প্রাথমিক ফিডার বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে ৫০ টি সরবরাহ ট্রান্সফর্মার সরবরাহ করে,[৪] তবে কনফিগারেশনের উপর নির্ভর করে চিত্রটি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। এগুলিকে পোলের শীর্ষে, সেলারগুলিতে বা মনোনীত ছোট প্লটগুলিতে বসানো হয়।[২] এই ট্রান্সফরমারগুলি থেকে, নিন্ম-ভোল্টেজ বা গৌণ নেটওয়ার্ক শাখাগুলি বিদ্যুতের মিটার দ্বারা সজ্জিত গ্রাহক প্রাঙ্গনে গ্রাহকের সঙ্গে সংযুক্ত থাকে।[৩]

পাদটীকা[সম্পাদনা]

  1. Warne 2005, পৃ. 385।
  2. NREL 2005, পৃ. 1।
  3. Beaty 1998, পৃ. 84।
  4. Warne 2005, পৃ. 387।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]