নারী উদ্যোক্তা মঞ্চ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নারী উদ্যোক্তা মঞ্চ
প্রতিষ্ঠাকাল২০১৭
উদ্দেশ্যশিক্ষা, খাদ্য নিরাপত্তা, পরিবেশ সুরক্ষা, স্বায়ত্তশাসন, স্বাস্থ্য, সামাজিক উদ্যোক্তা, বিকল্প শক্তি, প্রযুক্তি, জল, গ্রামীণ জীবিকা, ঐতিহ্যবাহী কারুশিল্প, স্বশাসন, নারীর ক্ষমতায়ন
মূল ব্যক্তিত্ব
আন্না রায় (মিশন ডিরেক্টর, ডব্লিউইপি)
ওয়েবসাইটwww.WEP.gov.in.org

মহিলা উদ্যোক্তা মঞ্চ (ডব্লিউইপি) হল একটি রূপান্তরমূলক উদ্যোগ যা সমগ্র ভারতে মহিলা উদ্যোক্তাদের জন্য একটি সক্রিয় বাস্তুতন্ত্র তৈরি করার জন্য পরিকল্পনা করা হয়েছে। এই মঞ্চ উদ্যোক্তা হিসাবে মহিলাদের স্বপ্নগুলি পূরণ করতে, উদ্ভাবনকে উৎসাহিত করতে এবং তাঁদের ব্যবসার জন্য স্থায়ী কৌশলগুলি বিকাশ করতে তাঁদের ক্ষমতায়ন করে।

ইতিহাস[সম্পাদনা]

২০১৭ সালে হায়দরাবাদে অনুষ্ঠিত ৮ম গ্লোবাল আন্ত্রেপ্রেনুয়ারশিপ সামিট (জিইএস) এর সমাপ্তিতে, নীতি আয়োগের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক (সিইও) শ্রী অমিতাভ কান্ত, নীতি আয়োগের মধ্যে একটি মহিলা উদ্যোক্তা মঞ্চ তৈরির ঘোষণা করেছিলেন।

নীতিবাক্য[সম্পাদনা]

এই মঞ্চের দৃষ্টিভঙ্গি উল্লেখযোগ্যভাবে নারী উদ্যোক্তাদের সংখ্যা বৃদ্ধিকে লক্ষ্য ক'রে আবর্তিত হয়, যে উদ্যোক্তারা একটি গতিশীল নতুন ভারতের বৃদ্ধি এবং অগ্রগতিতে অবদান রাখতে পারেন। ডব্লিউইপি তিনটি মৌলিক স্তম্ভের উপর নির্মিত:

ইচ্ছা শক্তি (উচ্চাকাঙ্ক্ষার শক্তি): এই স্তম্ভটি উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তাদের এগিয়ে আসতে ও তাদের নিজস্ব উদ্যোগ শুরু করতে উৎসাহ প্রদান এবং অনুপ্রাণিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে।[১]

জ্ঞান শক্তি (জ্ঞানের শক্তি): ডব্লিউইপি নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় জ্ঞান, সংস্থান এবং বাস্তুতন্ত্র পেতে সহায়তা প্রদান করে, উদ্যোক্তা হিসেবে তাঁদের সামনের বিস্তৃত দৃশ্য দেখতে এবং তাদের উদ্যোক্তা মনোভাবকে উৎসাহিত করতে সহায়তা করে।[২]

কর্ম শক্তি (কর্মের ক্ষমতা): ডব্লিউইপি উদ্যোক্তাদের শুধুমাত্র তাঁদের ব্যবসা স্থাপনে নয় বরং স্থায়ী প্রবৃদ্ধি এবং সাফল্য অর্জনে তাঁদের প্রসারিত করার জন্য হাতে-কলমে সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

ডব্লিউইপিপরামর্শদাতা[সম্পাদনা]

জি২০ ক্ষমতায়ন এবং নারী উদ্যোক্তা মঞ্চ (ডব্লিউইপি) ২০২৩ সালের আগস্টে **ডব্লিউইপিপরামর্শদাতা মঞ্চ** প্রতিষ্ঠা করতে একসঙ্গে যোগদান করেছে।

ডব্লিউইপি ৩.০[সম্পাদনা]

নীতি আয়োগ এবং সিসকো-র নির্দেশনায়, মহিলা উদ্যোক্তা মঞ্চ (ডব্লিউইপি) ২০২১ সালে তাদের "ডব্লিউইপি নেক্সট" পর্বের উদ্বোধন করেছে। মঞ্চটি এক বছর পর নীতি আয়োগ দ্বারা ডব্লিউইপি ৩.০-এ উন্নীত করা হয়েছিল। ডব্লিউইপি ৩.০ মঞ্চকে পরিচালনা করে গ্লোবাল অ্যালায়েন্স ফর মাস এন্টারপ্রেনারশিপ (গেম), গেটস ফাউণ্ডেশনের অর্থায়নে প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট (পিএমইউ)।

অংশীদার[সম্পাদনা]

ডাইস স্টেটস, ক্রিসিল, এসবিআই, ন্যাসকম, এফআইসিসিআই,[৩] এবং ডাঃ সোমদত্তা সিং এর নেতৃত্বে ডিজিটাল লিডারশিপ ইনস্টিটিউট[৪] এই মঞ্চের সক্ষমতা এবং জ্ঞানের অংশীদার।[৫][৬]

পরিষেবা[সম্পাদনা]

ডব্লিউইপি উদ্যোক্তাদের উৎসাহিত করে এই পথে তাঁদের সফর, গল্প এবং অভিজ্ঞতা জানানোর জন্য, যাতে পারস্পরিক জ্ঞান বৃদ্ধি পায়। এর পাশাপাশি কিছু পরিষেবা প্রদান করা হয়, যেমন বিনামূল্যে ক্রেডিট রেটিং (ঋণ পরিশোধে ঝুঁকির মূল্যায়ন) এবং পরামর্শদান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://vikaspedia.in/social-welfare/women-and-child-development/women-development-1/women-entrepreneurship-platform
  2. https://vikaspedia.in/social-welfare/women-and-child-development/women-development-1/women-entrepreneurship-platform
  3. "Ficci, NITI Aayog tie-up for 'women entrepreneurship platform'"Business Standard 
  4. "Fair Play: Niti Aayog launches a platform for women entrepreneurship"Economic Times 
  5. "International Women's Day 2018: Niti Aayog to launch its 'Women Entrepreneurship Platform' on March 8"DNA 
  6. "WEP"