নারা যুগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

নারা যুগ (奈良時代 নারাজিদাই?) হল জাপানের ইতিহাসে ৭১০ থেকে ৭৯৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত স্থায়ী একটি যুগ।[১] সম্রাজ্ঞী গেন্‌মেই বর্তমান নারা শহরে হেইজো-কিও নামে নতুন রাজধানী স্থাপন করেন। ৭৪০ থেকে ৭৪৫ খ্রিঃ এই পাঁচ বছরের জন্য রাজধানী অন্যত্র স্থানান্তর করা হয়েছিল, কিন্তু ৭৮৪ খ্রিঃ সম্রাট কান্‌মু নাগাওকা-কিও নামক নতুন রাজধানী স্থাপনের আগে পর্যন্ত অবশিষ্ট নারা যুগে হেইজো-কিও নগরই জাপানি সভ্যতার প্রাণকেন্দ্র হয়ে থাকে। অবশেষে সম্রাট কান্‌মু ৭৯৪ খ্রিঃ হেইআন-কিও নগরে (বর্তমান কিয়োতো) রাজধানী স্থাপন করলে হেইআন যুগ আরম্ভ হয়।

সমসাময়িক জাপানি সমাজ ছিল প্রধানত গ্রামকেন্দ্রিক ও কৃষিভিত্তিক। অধিকাংশ গ্রামের ধর্মবিশ্বাস ছিল পূর্বপুরুষ ও প্রকৃতির শক্তিসমূহের পূজার্চনা তথা শিন্তো ধর্মের অনুসারী।

চীনের তাং রাজধানী চাং আনের আদলে নারা নগরের রাজধানীটি নির্মিত হয়।[২] অন্যান্য বহু দিক দিয়েও সমসাময়িক জাপান চীনের অনুসরণ করত। এই প্রবণতারই একটি প্রকাশ হল জাপান কর্তৃক চীনা চিত্রাক্ষর বা কাঞ্জি সমূহের জাপানি ভাষায় আগমন এবং বৌদ্ধধর্মের আগমন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dolan, Ronald E. and Worden, Robert L., ed. (1994) "Nara and Heian Periods, A.D. 710-1185" Japan: a country study. Library of Congress, Federal Research Division.
  2. Ellington, Lucien (২০০৯)। Japan। Santa Barbara: ABC-CLIO। পৃষ্ঠা 28। আইএসবিএন 978-1-59884-162-6