নারায়ণপাল (পাল সম্রাট)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নারায়ণপাল পাল সাম্রাজ্যের সপ্তম সম্রাট ছিলেন। তিনি পাল সম্রাট প্রথম বিগ্রহপাল ও হৈহেয় রাজবংশের লজ্জাদেবীর সন্তান ছিলেন।[১]:১৩৬ সুদীর্ঘ চুয়ান্ন বছর রাজত্ব করলেও নারায়ণপালের রাজত্বকালে পাল সাম্রাজ্যের অনেকাংশ অন্যান্য রাজ্যের অন্তর্ভুক্ত হয়।

রাজত্বকাল[সম্পাদনা]

রমেশচন্দ্র মজুমদার ৮৫৪ থেকে ৯০৮ খ্রিষ্টাব্দে[২], আবদুল মোমিন চৌধুরী ৮৬৬ থেকে ৯২০ খ্রিষ্টাব্দে[৩] ও বিন্দেশ্বরী প্রসাদ সিনহা ৮৬৫ থেকে ৯২০ খ্রিষ্টাব্দে[৪] এবং দীনেশচন্দ্র সরকার ৮৬০ থেকে ৯১৭ খ্রিষ্টাব্দে[৫] নারায়ণপালের রাজত্বের সময়কালকে নির্ণয় করেছেন।

মগধের পতন[সম্পাদনা]

নারায়ণপালের রাজত্বের প্রথমার্ধে মগধ, তীরভুক্তি ও বঙ্গ পাল সাম্রাজ্যের অন্তর্গত হলেও তার সপ্তদশ রাজ্যাঙ্কের পরে গুর্জররাজ ভোজদেব এই সকল অঞ্চল হয় করে নেন। ভোজদেব তার অধীনে সামন্তদের সহায়তায় বারাণসী জয় করে মগধ আক্রমণ করে নারায়ণপালকে পরাজিত করেন বলে অনুমান করা হয়।[n ১] এই যুদ্ধে ভোজদেবের সামন্তরূপে প্রতীহার বংশীয় কক্ক মুদগিরিতে গৌড়রাজের বিপক্ষে যুদ্ধ করেছিলেন।[n ২] কলচুরী রাজবংশের প্রথম গুণাম্ভোধিদেব ভোজদেবকে গৌড় আক্রমণে সহায়তা করেছিলেন।[n ৩]/>

পাদটীকা[সম্পাদনা]

  1. যস্য বৈরিবৃহদ্বঙ্গান্‌ দহতঃ কোপবহ্নিনা।
    প্রতাপাদর্ণ্ণসাং রাশীন্‌ পাতুর্ব্বৈতৃষ্ণমাবভৌ।।
    [৬]
  2. ততোহপি শ্রীযুতঃ কক্কঃপুত্রো জাতঃ মহা মতিঃ।
    যশো মুদ্গগিরৌ লব্ধং যেন গৌড়ে সমং রণে।।
    [৭]
  3. তৎসূনুর্দ্ধাম ধাম্নাং নিধরধিকধিয়াং ভোজদেবাপ্তভূমিঃ
    প্রত্যাবৃত্যপ্রকারঃ প্রথিতপৃথুযশাঃ শ্রীগণাম্ভোধিদেবঃ।
    যেনোদ্দামৈকদর্পদ্বিপঘটিতঘটাঘাতসংসক্তমুক্তা
    সোপানোদ্দন্তুরাসিপ্রকটপৃথুপতোনাহিতা গৌড়লক্ষ্মীঃ।।[৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রাখালদাস বন্দ্যোপাধ্যায়, বাঙ্গালার ইতিহাস, প্রকাশক- দে’জ পাবলিশিং, ১৩, বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিট, কলকাতা-৭৩, প্রথম দে’জ অখণ্ড সংস্করণ, জানুয়ারী, ২০০৮, আইএসবিএন ৯৭৮-৮১-২৯৫-০৭৯১-৪
  2. Ramesh Chandra Majumder, History of Ancient Bengal, pp. 161-162, 1971
  3. Abdul Momin Chowdhury (১৯৬৭)। Dynastic history of Bengal, c. 750-1200 CE। Asiatic Society of Pakistan। পৃষ্ঠা 272–273। 
  4. Bindeshwari Prasad Sinha (১ জানুয়ারি ১৯৭৭)। Dynastic History of Magadha, Cir. 450-1200 A.D.। Abhinav Publications। পৃষ্ঠা 253–। GGKEY:KR1EJ2EGCTJ। 
  5. Dineshchandra Sircar (১৯৭৫–৭৬)। "Indological Notes - R.C. Majumdar's Chronology of the Pala Kings"। Journal of Indian HistoryIX: 209–10। 
  6. ভোজদেবের সাগরতাল শিলালিপি
  7. বাউকেরর যোধপুর শিলালিপি
  8. গোরখপুর জেলায় অবস্থিত কাহ্লা গ্রামে আবিষ্কৃত সোঢ়দেবের তাম্রশাসন
পূর্বসূরী
প্রথম বিগ্রহপাল
পাল সম্রাট
নারায়ণপাল
উত্তরসূরী
রাজ্যপাল