বিষয়বস্তুতে চলুন

নাওয়াফ মাসালহা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নাওয়াফ মাসালহা
উপদল নেসেট এ প্রতিনিধিত্ব করে
1988–1991Alignment
1991–1999Labor Party
1999–2001One Israel
2001–2003Labor Party
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৯৪৩-১১-২৬)২৬ নভেম্বর ১৯৪৩
Kafr Qara, Mandatory Palestine
মৃত্যু২৬ অক্টোবর ২০২১(2021-10-26) (বয়স ৭৭)

নাওয়াফ মাসালহা (আরবি: نواف مصالحة, হিব্রু ভাষায়: נואף מסאלחה‎, ২৬ নভেম্বর ১৯৪৩ - ২৬ অক্টোবর ২০২১, [] এছাড়াও বানান নাওয়াফ মাজালহা বা নাওয়াফ মাসালহা) ছিলেন একজন ইসরায়েলি আরব রাজনীতিবিদ এবং নেসেটের সদস্য । তিনি প্রথম মুসলিম আরব হয়েছিলেন যিনি ইসরায়েলি সরকারে মন্ত্রী পদে অধিষ্ঠিত হন যখন তিনি ১৯৯২ সালে ইইটজাক রাবিন কর্তৃক স্বাস্থ্য উপমন্ত্রী নিযুক্ত হন।

রাজনৈতিক ক্যারিয়ার

[সম্পাদনা]

মাসালহা অ্যালাইনমেন্টে যোগদান করেন এবং ১৯৮৮ সালের নির্বাচনে নেসেটে নির্বাচিত হন। তার প্রথম মেয়াদে, তাকে নেসেটের ডেপুটি স্পিকার করা হয়েছিল। তিনি ১৯৯২ সালের নির্বাচনে লেবার পার্টির সদস্য হিসাবে তার আসনটি ধরে রেখেছিলেন (যার মধ্যে অ্যালাইনমেন্ট একীভূত হয়েছিল), এবং ইতজাক রাবিনের সরকারে স্বাস্থ্য উপমন্ত্রী হন।

১৯৯৬ সালের নির্বাচনে লেবার ব্যর্থ হওয়া সত্ত্বেও, মাসালহা আবার তার আসন ধরে রেখেছেন, যেমনটি তিনি লেবার-এর আরও সফল ১৯৯৯ সালের নির্বাচনী প্রচারে করেছিলেন। তিনি এহুদ বারাকের সরকারে পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী নিযুক্ত হন। তবে ২০০৩ সালের নির্বাচনে তিনি তার আসন হারান।

মাসলহা ২০২১ সালের অক্টোবরে কোভিড-১৯- এ মারা যান।[]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "נואף מסאלחה, ח"כ לשעבר ממפלגת העבודה, נפטר בגיל 77 | ישראל היום"www.israelhayom.co.il। সংগ্রহের তারিখ ২৬ অক্টোবর ২০২১ 
  2. אייכנר, איתמר; שעלאן, חסן (২৬ অক্টোবর ২০২১)। "סגן שר הבריאות והחוץ לשעבר הלך לעולמו מסיבוכי קורונה"Ynet 

বহিঃসংযোগ

[সম্পাদনা]