ধর্মীয় বহুত্ববাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইংল্যান্ডের অক্সফোর্ডের সেন্ট গাইলসের উত্তর প্রান্তে যুদ্ধের স্মৃতির ক্রস ( চার্চ অফ ইংল্যান্ড / খ্রিস্টান ) এবং একটি মেনোরাহ ( ইহুদিদের) সহাবস্থান করে।
বোসানস্কা কৃপা; বসনিয়া ও হার্জেগোভিনার ক্যাথলিক চার্চ, মসজিদ ও সার্বীয় অর্থোডক্স চার্চ।

ধর্মীয় বহুত্ববাদ হলো সমাজে ধর্মীয় বিশ্বাস ব্যবস্থার বৈচিত্র্য সম্পর্কিত একটি মনোভাব। এটি নিম্নলিখিত এক বা একাধিক বিষয় নির্দেশ করতে পারে:

  • একটি সমাজ বা দেশের ধর্মীয় বৈচিত্র্যকে স্বীকৃতি দেওয়া ও সহ্য করা, ধর্মের স্বাধীনতার প্রচার করা এবং পাবলিক ফোরাম বা পাবলিক স্কোয়ারে ধর্মের বিরোধিতার বিপরীতে ধর্মের বিষয়ে নিরপেক্ষতা ( রাষ্ট্রীয় বা অসাম্প্রদায়িক প্রতিষ্ঠান) হিসাবে ধর্মনিরপেক্ষতাকে সংজ্ঞায়িত করা।
  • ধর্মীয় অন্তর্ভুক্তিবাদের বিভিন্ন রূপের যেকোনো একটি। এমন একটি বিশ্বদর্শন মনে করে যে নিজের ধর্মই সত্যের একমাত্র এবং একচেটিয়া উৎস নয়, এবং এইভাবে স্বীকার করে যে অন্য ধর্মে অন্তত কিছু সত্য এবং সত্য মূল্যবোধ বিদ্যমান। আরেকটি ধারণা হল যে পারস্পরিক একচেটিয়া সত্য দাবি সহ দুই বা ততোধিক ধর্ম সমানভাবে বৈধ; এটিকে হয় সহনশীলতার একটি রূপ হিসাবে বিবেচনা করা যেতে পারে (একটি ধারণা যা ইউরোপীয় ধর্মের যুদ্ধের ফলে উদ্ভূত হয়েছিল) বা নৈতিক আপেক্ষিকতাবাদ । বহুবর্ষবাদ ( ফিলোসফিয়া perennis ধারণার উপর ভিত্তি করে) বা ঐতিহ্যবাদ হল সেই উপলব্ধি যে বিভিন্ন ধর্মের একচেটিয়া দাবিগুলি ঘনিষ্ঠভাবে পরীক্ষা করার পর, সার্বজনীন সত্যের বৈচিত্র্য বলে প্রমাণিত হয় যা অনাদিকাল থেকে শেখানো হয়েছে।
  • কখনও কখনও ইকুমেনিজমের প্রতিশব্দ হিসাবে, অর্থাত্, একক ধর্মের মধ্যে বিভিন্ন ধর্ম বা বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে কিছু স্তরের ঐক্য, সহযোগিতা এবং উন্নত বোঝাপড়ার প্রচার।
  • বিভিন্ন ধর্ম বা ধর্মীয় সম্প্রদায়ের অনুসারীদের মধ্যে সুরেলা সহাবস্থানের শর্তের জন্য একটি শব্দ হিসাবে।