দ্য স্লিপিং ডিকশনারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দ্য স্লিপিং ডিকশনারি
দ্য স্লিপিং ডিকশনারি পোস্টার.jpg
থিয়েট্রিক্যাল রিলিজ পোস্টার
পরিচালকগাই জেনকিন
প্রযোজক
  • সাইমন বোসানকুয়েট
  • জিমি মালভিল
  • ডেনিস ও’ডোনোগ
রচয়িতাগাই জেনকিন
শ্রেষ্ঠাংশে
সুরকারসাইমন বসওয়েল
চিত্রগ্রাহকমার্টিন ফুরার
সম্পাদকলেসলি ওয়াকার
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকফাইন লাইন ফিচার্স
মুক্তি
  • ৩১ জানুয়ারি ২০০৩ (2003-01-31) (মেক্সিকো)
  • ১৮ ফেব্রুয়ারি ২০০৩ (2003-02-18) (মার্কিন যুক্তরাষ্ট্র)
দৈর্ঘ্য১০৯ মিনিট
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়১২ মিলিয়ন মার্কিন ডলার

দ্য স্লিপিং ডিকশনারি (ইংরেজি: The Sleeping Dictionary) হল ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন রোম্যান্টিক ড্রামা চলচ্চিত্র। ছবির কাহিনিকার ও পরিচালক ছিলেন গাই জেনকিন এবং এটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেন হিউজ ড্যান্সি, জেসিকা অ্যালবা, ব্রেন্ডা বেথিন, এমিলি মর্টিমারবব হসকিনস। ছবিটির বিষয়বস্তু ১৯৩০-এর দশকে ব্রিটিশ ঔপনিবেশিক সরকারের অন্তর্ভুক্ত হতে চলা সারাওয়াকে প্রেরিত এক তরুণ ইংরেজের অভিজ্ঞতা। সেখানে কয়েকটি গোঁড়ামিমুক্ত স্থানীয় প্রথার সঙ্গে তাঁর পরিচয় ঘটে এবং এক স্থানীয় সুন্দরী যুবতীর সঙ্গে তাঁর প্রণয়সম্পর্ক গড়ে ওঠে। সেই সম্পর্ক নিয়ে তাঁকে কয়েকটি কঠিন সিদ্ধান্তও নিতে হয়।[১] দ্য স্লিপিং ডিকশনারি ছবির শ্যুটিং হয় মালয়েশিয়ার সারাওয়াকে[২]

কাহিনি-সারাংশ[সম্পাদনা]

জন ট্রুস্কট (হিউজ ড্যান্সি) এক সাদাসিধা তরুণ ইংরেজ। আইবান সমাজে নিজের বাবার কাজ প্রয়োগ করার জন্য তিনি বোর্নিওর সারাওয়াকের ব্রিটিশ উপনিবেশে আসেন। সেখানে তাঁর বস হেনরি বুলার্ড (বব হসকিনস) ও তাঁর পত্নী অ্যাগি বুলার্ডের (ব্রেন্ডা ব্লেথিন) সঙ্গে তাঁর দেখা হয়। বিদ্যালয় নির্মাণ করে আইবান উপজাতির মানুষদের শিক্ষিত করে তুলে জন অঞ্চলটিকে সভ্যতার আলো দেখার চেষ্টা করতে থাকেন। কতগুলি অপরিচিত স্থানীয় প্রথার সঙ্গে তাঁর পরিচয় ঘটে। সেলিমা (জেসিকা অ্যালবা) তাঁর "স্লিপিং ডিকশনারি" হন। সেলিমার কাজ হয় জনের শয্যাসঙ্গিনী হওয়া এবং তাঁকে স্থানীয় ভাষা ও স্থানীয়দের অভ্যাস-রীতিনীতি শিক্ষা দেওয়া।

নদীর উজানে ইয়াকাতা উপজাতির মধ্যে একটি রোগ সংক্রমণের খবর পাওয়ার পর জনকে সেখানে পাঠানো হয়। তিনি সেলিমাকে নিয়ে অন্তর্দেশীয় অংশে যাত্রা করেন। জন সেই এলাকার কাছে ইউরোপীয়দের একটি খনির কাজ চালাতে দেখেন। তিনি লক্ষ্য করলেন ইয়াকাতাদের কাছে চাল রয়েছে। খনি-খননকারীরাই তাদের সেই চাল দিয়েছে। জন সঠিকভাবেই অনুমান করলেন যে, ইয়াকাতাদের সেখান থেকে নির্মূল করতে তারাই সেই চালে বিষ মিশিয়েছে। ইয়াকাতারা প্রতিশোধ নেবে জেনেও তিনি ইয়াকাতাদের সব কিছু জানান। তারা খনি-খননকারীদের হত্যা করে।

অনভিপ্রেত হলেও জন ও সেলিমা এক নিষিদ্ধ প্রণয়ের জালে আবদ্ধ হয়ে পড়েন। লংহাউস (দীর্ঘাকার একক বাড়িতে বসবাসকারী আদিবাসী সমাজ) অনুমতি না দিলেও জন সেলিমাকে বিবাহ করার জন্য ব্যগ্র হয়ে ওঠেন। জন যখন হেনরিকে তাঁর বিবাহ পরিকল্পনার কথা বলেন, তখন তারা সেলিমাকে ঘরে বন্দী করে রাখে। সেলিমা লংহাউসেই বিয়ে করতে রাজি হয়ে যায় এবং জনের সঙ্গে তার বিচ্ছেদ ঘটে। বুলার্ড জনকে ইউরোপীয় খনি-খননকারীদের হত্যার অপরাধে আদালতে পাঠানোর ভয় দেখান। জনের সঙ্গে তাঁর এই মর্মে বোঝাপড়া হয় যে, জন সেলিমাকে পরিত্যাগ করবেন এবং এক বছরের ছুটিতে ব্রিটেনে যাবেন বুলার্ডের কন্যা সিসিলিয়ার সঙ্গে আলাপ করতে। নেভিল শিপারলি (নোয়া টেলর) অপর এক ব্রিটিশ আধিকারিক জনের প্রতি ঈর্ষান্বিত হন। কারণ তিনি নিজে সিসিলিয়াকে বিয়ে করার পরিকল্পনা করেছিলেন। এই লেভিল শিপারলি ছিলেন এক অভব্য মাতাল এবং স্থানীয় লোকেদের তিনি ঘৃণা করতেন।

এক বছর পর দেখা যায়, জন সিসিলিয়াকে বিয়ে করেছেন। নিজের স্লিপিং ডিকশনারি-সংক্রান্ত অতীতকে ভোলার জন্য জনকে তখনও নিজের সঙ্গে লড়াই করতে হচ্ছিল। তাঁর মনে হয় সিসিলিয়াকে সঙ্গে নিয়ে সারাওয়াকে ফিরে নিজের কাজ চালিয়ে গেলেই ভালো হবে। সারাওয়াকে ফিরে সিসিলিয়া সেলিমার প্রতি জনের আকর্ষণ ও সেই সঙ্গে সিসিলিয়ার থেকে তার দূরে সরে যাওয়ার ব্যাপারটি লক্ষ্য করে। সিসিলিয়া জনের থেকে সেলিমার কথা জানতে চায়। জন শুধু বলেন, সেলিমা বেলানসাইয়ের স্ত্রী এবং তাদের একটি সন্তান রয়েছে।

গবেষণার জন্য হ্রদের ধারে পাথর সংগ্রহ করতে গিয়ে জন সেলিমাকে একটি শিশুর সঙ্গে দেখতে পান। জন শিশুটিকে তাঁর সন্তান মনে করে ফেমাসকে বলেন তাদের দু’জনের সঙ্গে দেখা করার ব্যবস্থা করে দিতে। খানিক বাদে সেলিমা যখন বাড়িতে ফিরল তখনও সে জানত না যে জনও সেখানে রয়েছেন। ছেলেকে দেখতে দেবার জন্য সেলিমার কাছে অনুনয় জানালেন জন। কিন্তু সেলিমা বেরিয়ে গেল। জন তাকে থামাতে পারলেন না। এইখানেই জন প্রথম তাঁর পুত্র মান্দারকে দেখেন। বেলানসাই যখন জানতে পারল যে, জন তার স্ত্রীর সঙ্গে কিছু সময় কাটিয়ে গিয়েছে, তখন সে লুকিয়ে জনকে হত্যার চেষ্টা করল। কিন্তু ক্ষুর দিয়ে সামান্য আঘাত করা ছাড়া কিছুই করা তার পক্ষে সম্ভব হল না। পরদিন সকালে হেনরি জনের কাছে নিজের ‘স্লিপিং ডিকশনারি’-সংক্রান্ত একটি অতীত ঘটনার কথা প্রকাশ করলেন। সেই ঘটনার ফলস্রুতি ছিল আরেক সন্তানের জন্ম: সেলিমা। একজন আধিকারিককে হত্যার চেষ্টা করতে গিয়ে ধরা পড়লে বেলানসাইয়ের ফাঁসির হুকুম হল। মান্দারের বাবা হিসাবে বেলানসাইয়ের আচরণ ভালোই ছিল। তাই সেলিমা তার মৃত্যু চাইছিল না। এদিকে বেলানসাই ছিল জনেরও বন্ধু। কিন্তু তিনিও উপায়ান্তর দেখলেন না। সেই রাতে সেলিমা গোপনে বেলানসাইকে বের করে আনতে গেল। সে জানত না যে, জনও সেখানে উপস্থিত হয়েছে। কারাকক্ষের মধ্যে ঢুকে সে দেখল যে জন বেলানসাইকে বের করে আনছেন এবং তার হাতে একটি বন্দুক তুলে দিচ্ছেন। বেলানসাই পালিয়ে যাওয়ার পর জন সেলিমাকে বললেন ফেরিঘাটে তাঁর সঙ্গে দেখা করতে, যাতে তাঁরা নৌকায় চড়ে পালিয়ে যেতে পারেন। সেলিমা তাঁকে আসতে বারণ করল। বলল, এতে ওরা তাঁকে ধরে ফেলবে। তখন জন সেলিমার দিকে তাকিয়ে বললেন, “তাহলে আমি ওদের বলব যে, একটা দেশ... বা একটা ভাষা... বা একটা ইতিহাসের বদলে আমি তোমাকেই চাই।” দু’জনে আলিঙ্গনাবদ্ধ হলেন। সেই সময় বৃষ্টি নামল।

লংহাউসের লোকেরা সেলিমার উপর রেগে ছিল। পরদিন তাকে নেভিলের ‘স্লিপিং ডিকশনারি’ হতে বাধ্য করা হল। পরে সিসিলিয়া জানায় যে, সে গর্ভবতী। জন চমকে ওঠেন। সেই রাতে নেভিল সেলিমাকে ধর্ষণ করতে গেলে সেলিমা নেভিলের মাথায় প্রচণ্ড আঘাত করে তাকে অজ্ঞান করে দেয়। তারপর তাড়াতাড়ি শিশুটিকে নিয়ে সেলিমা ছুটতে থাকে ফেরিঘাটের দিকে। জন সেলিমা ও তাঁদের ছেলের সঙ্গে থাকার পরিকল্পনা করছিলেন। তিনি একটি চিরকুট লিখতে বসেন। কিন্তু সিসিলিয়া দেখে ফেললে তিনি লেখা বন্ধ করেন। দু’জনের কথোপকথনে উঠে আসে সেলিমার প্রতি জনের ভালোবাসা এবং জনকে সুখী করার জন্য সিসিলিয়ার ইচ্ছার প্রসঙ্গ। সিসিলিয়া ও হেনরি যে জন ও সেলিমাকে পালিয়ে যেতে দিলেন তাতে খুশি হলেন না অ্যাগি। কারণ অ্যাগি কখনও হেনরিকে দূরে যেতে দেননি। তাঁর ভয় ছিল, হেনরিও তাঁর ‘স্লিপিং ডিকশনারি’র কাছে চলে যাবেন। অ্যাগি নেভিলকে উৎসাহ দেন তাঁদের পিছু নেওয়ার জন্য।

সেলিমা ভেবেছিল, জন তাঁর কথা অনুসারে কাজ করবেন না। তাই সে চলে যায়। জন নেভিল ও ইয়াকাতাদের সাহায্যে তাকে খুঁজতে থাকে। তাঁদের মিলন হওয়ার পরই নেভিল একটি আগ্নেয়াস্ত্র নিয়ে সেখানে উপস্থিত হয়। সে তাঁদের কাছে জন, সেলিমা ও শিশুটিকে খুন করার পরিকল্পনার কথা বলে। কিন্তু ইয়াকাতারা তাঁদের উদ্ধার করে এবং নেভিলকে হত্যা করে।

শেষে তাঁরা একসঙ্গে থাকবেন বলে ঠিক করেন এবং ইয়াকাতাদের সঙ্গে চলে যান।

কলাকুশলী[সম্পাদনা]

  • হিউজ ড্যান্সি – জন ট্রুস্কট
  • জেসিকা অ্যালবা - সেলিমা
  • ব্রেন্ডা ব্লেথিন – অ্যাগি বুলার্ড
  • এমিলি মর্টিমার – সিসিলিয়া বুলার্ড
  • বব হসকিনস – হেনরি বুলার্ড
  • ক্রিস্টোফার লিং লি ইয়ান - জাসমাইন
  • জুনিক্স আইনোকিয়ান - ফেমাস
  • মাইকেল জেসিং ল্যাঙ্গি - মেলাকা
  • মানো মানিয়াম - পুলিশ
  • কে. কে. মোগি - তিপং
  • সিসিলিয়া অ্যানাক রিচার্ড – বিদূষক নারী
  • ম্যালকম রজার্স - ভাইসার
  • ইউজিন সালেহ - বেলানসাই
  • নোয়া টেলর – নেভিল শিপারলি
  • কেট হেলেন হোয়াইট - ম্যান্ডার
  • প্র্যাং – ফেমাস মাঙ্কি

প্রযোজনা[সম্পাদনা]

চিত্রনাট্য[সম্পাদনা]

ছবির কাহিনিকার ও পরিচালক গাই জেনকিনস বলেছিলেন, ১৯৮০-এর দশকের গোড়ার দিকে বোর্নিওতে একটি ব্যাক-প্যাকিং ট্রিপের পর তিনি এই ছবির চিত্রনাট্যটি রচনা করেন। তিনি অনুপ্রাণিত হয়েছিলেন ১৯২০-এর ও ১৯৩০-এর দশকে প্রচলিত ন্‌গায়াপ নামক প্রেমালাপের আইবান প্রথাটি থেকে। জঙ্গল আউটপোস্টগুলিতে নিযুক্ত তরুণ ব্রিটনদের দ্রুত স্থানীয় ভাষা শিক্ষার ধারণাটির সঙ্গে প্রথাটির প্রেক্ষাপটের মিশ্রণ ঘটিয়ে তিনি একটি রোম্যান্টিক গল্পের কাঠামো খাড়া করেন।

চলচ্চিত্রায়নের স্থান[সম্পাদনা]

দ্য স্লিপিং ডিকশনারি ছবিটি চলচ্চিত্রায়িত হল মালয়েশিয়ার সারাওয়াকে। স্থানটি রাজ্য রাজধানী থেকে সামান্য দূরে অবস্থিত।[২]

ঐতিহাসিক প্রেক্ষাপট ও ভ্রান্তি[সম্পাদনা]

ছবির প্রেক্ষাপট সারাওয়াকের সিংহাসনে অধিষ্ঠিত তৃতীয় ব্রিটিশ শ্বেতাঙ্গ রাজা চার্লস ভিনার ব্রুকের রাজত্বকাল। ছবিতে সারাওয়াককে ব্রিটিশ উপনিবেশ হিসাবে দেখানো হলেও, সেই সময় তা ছিল ব্রিটিশ প্রোটেক্টরেট। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তৃতীয় রাজা সিংহাসন ত্যাগ করলে সারাওয়াক ব্রিটিশ উপনিবেশে পরিণত হয়।

আইবান নারীদের "শয্যা অভিধান" (মালয়: "কামুস তিদুর") হিসাবে কাজ করার এই কাল্পনিক গল্পটি ওই জাতীয় প্রাক্‌-বৈবাহিক প্রেম-সংক্রান্ত "ন্‌গেয়াপ" প্রথাটির ছায়ায় রচিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. LeVasseur, Andrea। "The Sleeping Dictionary"Allmovie। সংগ্রহের তারিখ জুন ১৫, ২০১৩ 
  2. "Locations for The Sleeping Dictionary"Internet Movie Database। সংগ্রহের তারিখ জুন ১৫, ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]