দ্য ফেমিনিস্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য ফেমিনিস্ট
গঠিত১৯৬৮
প্রতিষ্ঠাতাটি-গ্রেস অ্যাটকিনসন
প্রতিষ্ঠাস্থাননিউ ইয়র্ক শহর, মার্কিন যুক্তরাষ্ট্র
বিলীন হয়েছে১৯৭৩; ৫১ বছর আগে (1973)
প্রাক্তন নাম
১৭ই অক্টোবর আন্দোলন

দ্য ফেমিনিস্ট বা নারীবাদী (এছাড়াও ফেমিনিস্টস নামে পরিচিত—যৌন ভূমিকাকে ধ্বংস করার জন্য, একটি রাজনৈতিক সংগঠন, এটি পূর্বে ১৭ই অক্টোবর আন্দোলন নামে পরিচিত)[১] হলো ১৯৬৮ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত নিউইয়র্ক শহরে সক্রিয় দ্বিতীয় তরঙ্গের একটি উগ্র নারীবাদী দল।

ইতিহাস[সম্পাদনা]

নারীবাদী গোষ্ঠীটি ১৯৬৮ সালে ন্যাশনাল অর্গানাইজেশন ফর উইমেন (এনওডব্লিউ) -এর নিউ ইয়র্ক সিটি অধ্যায় থেকে বিভক্ত হয়ে গিয়েছিল। এটি এমন সদস্যদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যারা মনে করত এনওডব্লিউ যথেষ্ট মৌলবাদী নয়। এটি প্রতিষ্ঠিত হওয়ার তারিখের নিরিখে এটিকে মূলত ১৭ই অক্টোবর আন্দোলন বলা হয়েছিল, কিন্তু শীঘ্রই এর নাম পরিবর্তন করে দ্য ফেমিনিস্ট রাখা হয়। টি-গ্রেস অ্যাটকিনসন ১৯৭১ সালে এই দলে থাকা পর্যন্ত দলের কেন্দ্রীয় ব্যক্তিত্ব এবং অনানুষ্ঠানিক নেতা ছিলেন;[২] অন্যান্য বিশিষ্ট সদস্যদের মধ্যে ছিলেন অ্যান কোয়েড্ট (যিনি ১৯৬৯ সালে নিউইয়র্ক র‌্যাডিক্যাল ফেমিনিস্ট সহ-প্রতিষ্ঠা করতে চলে গিয়েছিলেন), শীলা মাইকেলস, বারবারা মেহরহফ, পামেলা কেয়ারন এবং শিলা ক্রোনান।

নারীবাদীদের সবচেয়ে পরিচিত পদক্ষেপটি বলা যায় ১৯৬৯ সালের সেপ্টেম্বরে হয়েছিল, যখন সদস্যরা নিউ ইয়র্ক শহর ম্যারেজ লাইসেন্স ব্যুরোতে পিকেটিং করেছিল এবং বিবাহ চুক্তির প্রতিবাদে পুস্তিকা বিতরণ করেছিল, যাতে লেখা ছিল: "নারীর বিরুদ্ধে সমস্ত বৈষম্যমূলক অনুশীলনগুলি এই দাসত্বের মতো অনুশীলন দ্বারা নকশাকৃত এবং যুক্তিযুক্ত। যতক্ষণ না আমরা বিবাহকে ধ্বংস করি ততক্ষণ পর্যন্ত আমরা নারী-পুরুষের বৈষম্য ধ্বংস করতে পারব না।"[৩]

মতাদর্শ[সম্পাদনা]

দ্য ফিমেল ইউনাঞ্চ (১৯৭০) গ্রন্থে জার্মেইন গ্রিয়ার বলেছেন, নারীবাদীরা সমাজে নেতা না থাকা প্রচার করে, "পুরুষদের শত্রু হিসাবে চিহ্নিত করে", "ভালোবাসা" কে "ধর্ষকের প্রতি শিকারের প্রতিক্রিয়া" হিসাবে বর্ণনা করে এবং বিশ্বাস করে "বিবাহের মালিকানা সম্পর্ক" এবং জরায়ুজ গর্ভাবস্থা "আর প্রাধান্য পাবে না"।[১]

নারীবাদীরা মনে করেন যে নারীরা পুরুষতান্ত্রিক যৌন ভূমিকার অভ্যন্তরীণকরণের দ্বারা নিপীড়িত হয়, এবং তাই তারা এক ধরনের মিথ্যা চেতনায় ভোগে। এই ধরনের নিপীড়নমূলক ভূমিকা থেকে নিজেদেরকে মুক্ত করার জন্য, নারীবাদীরা মনে করেছিল যে নারীবাদী আন্দোলনকে অবশ্যই পুরুষদের থেকে সম্পূর্ণ আলাদা স্বায়ত্তশাসিত হতে হবে এবং শেষ পর্যন্ত নারীদের তাদের ব্যক্তিগত জীবনেও পুরুষদের থেকে মুক্ত থাকতে হবে। এই দলটি যৌন বিপ্লবের তীব্র বিরোধিতা করেছিল, মনে করেছিল যে এটি পুরুষদের জন্য মহিলাদের শরীরে সহজে প্রবেশাধিকার পাওয়ার একটি উপায়। টি-গ্রেস অ্যাটকিনসন ছিলেন প্রথম উগ্র নারীবাদীদের একজন যাঁরা পর্নোগ্রাফির বিশেষভাবে সমালোচনা করেছিলেন।

তাঁরা প্রথমে নারীদের ব্রহ্মচর্য পালনকে প্রচার করেছিলেন এবং পরে রাজনৈতিক স্ত্রী-সমকামিতার পক্ষে প্রচার করেন। নারীবাদীদের বিচ্ছিন্নতাবাদী ধারণাগুলি তাঁদের সদস্যপদ কোটায় প্রতিফলিত হয়েছিল, যাঁরা পুরুষদের সাথে বসবাস করতেন তাঁদের সদস্যতা এক-তৃতীয়াংশের মধ্যে সীমাবদ্ধ করা হয়েছিল এবং ১৯৭১ সালে বিবাহিত মহিলাদের সম্পূর্ণভাবে বাদ দেওয়া হয়েছিল। অ্যাটকিনসনের প্রস্থানের পর, নারীবাদীরা মাতৃতন্ত্রের পক্ষে এবং একটি "নারীর ধর্ম" বিকাশের দিকে অগ্রসর হয়, যা পরবর্তীতে সাংস্কৃতিক নারীবাদ নামে পরিচিত হয়।

যদিও ১৯৭৩ সালে দ্য ফেমিনিস্ট দল ভেঙে গিয়েছিল, কিন্তু তাঁরা সাংস্কৃতিক নারীবাদ, বিচ্ছিন্নতাবাদী নারীবাদ এবং পর্নোগ্রাফি বিরোধী নারীবাদের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন (বারবারা মেহহফ পরে পর্নোগ্রাফির বিরুদ্ধে নারীর সংগঠক হয়েছিলেন), যে প্রবণতাগুলি ১৯৭০ এর দশকের শেষের দিকে উগ্র নারীবাদে প্রধান ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Greer, Germaine (1970). The Female Eunuch. New York: McGraw-Hill, p. 295.
  2. Willis, p. 140: "When the group decided that no member could talk to the media unless chosen by lot, Atkinson quit."
  3. Morgan, Robin, ed., Sisterhood Is Powerful: An Anthology of Writings From the Women's Liberation Movement (N.Y.: Random House, 1st ed. 1970), p. 537.

আরও পড়ুন[সম্পাদনা]

টেমপ্লেট:Radical feminism