দ্য ট্যুরিস্ট (২০১০-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য ট্যুরিস্ট
The Tourist Poster.jpg
পরিচালক ফ্লোরিয়ান হেঙ্কেল ভন ডানের্সমার্ক
প্রযোজক গ্র্যাহাম কিং
টিম হেডিংটন
রজার বার্নবাম
গ্যারি বার্বার
জোনাথন গ্লিকম্যান
চিত্রনাট্যকার ফ্লোরিয়ান হেঙ্কেল ভন ডানের্সমার্ক
ক্রিস্টোফার ম্যাককুয়ারি
জুলিয়ান ফেলোয়েজ
অভিনেতা জনি ডেপ
অ্যাঞ্জেলিনা জোলি
পল বেটানি
টিমোথি ডালটন
স্টিভেন বার্কোফ
রাফাস সিউয়েল
ক্রিস্টিয়ান ডি সিকা
সুরকার জেমস নিউটন হাওয়ার্ড
চিত্রগ্রাহক জন সিলি
সম্পাদক জো হাটশিং
প্যাট্রিসিয়া রোমেল
স্টুডিও জিকে ফিল্মস
স্পাইগ্লাস এন্টারটেইনমেন্ট
স্টুডিওক্যানাল
রিলেটিভিটি মিডিয়া
বণ্টনকারী কলাম্বিয়া পিকচার্স (যুক্তরাষ্ট্র)
অপটিমাম রিলিজিং (যুক্তরাজ্য)
স্টুডিও ক্যানাল (ফ্রান্স)
মুক্তি ১০ ডিসেম্বর, ২০১০
দৈর্ঘ্য ১০৩ মিনিট
দেশ যুক্তরাষ্ট্র
ভাষা English
নির্মাণব্যয় $১০০ মিলিয়ন[১]
আয় $৫,৩০,৯১,০০০[২]

দ্য ট্যুরিস্ট (ইংরেজি: The Tourist) হচ্ছে ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত একটি থ্রিলার চলচ্চিত্রফ্লোরিয়ান হেঙ্কেল ভন ডানের্সমার্ক পরিচালিত এই চলচ্চিত্রের মূল ভূমিকায় অভিনয় করেছেন জনি ডেপঅ্যাঞ্জেলিনা জোলি। চলচ্চিত্রটি মূলত ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ফরাসি চলচ্চিত্র অ্যান্থনি জিমার-এর রিমেক।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

এলিস (অ্যাঞ্জেলিনা জোলি) নামের প্যারিস ভ্রমণরত একজন নারীকে স্কটল্যান্ড ইয়ার্ডের কিছু গোয়েন্দা অনুসরণ করা শুরু করে। পরবর্তীতে একটি ক্যাফেতে অবস্থান করার সময় তার কাছে, প্রাক্তন প্রেমিকা আলেকজান্ডার পিয়ার্সের কাছে থেকে একটি চিঠি আসে। চিঠিতে তাকে ইতালির ভেনিসের উদ্দেশ্যে একটি নির্দিষ্ট ট্রেনে যাত্রা করতে বলে। চিঠিতে দেওয়া নির্দেশনায় আরও বলা হয়ে যে, যাত্রাপথে পুলিশের ঝামেলা থেকে বাঁচতে সে যেনো কোনো ছেলেকে সাথে রাখে, এবং পুলিশ প্রশ্ন করলে তাকে আলেকজান্ডার পিয়ার্স হিসেবে পরিচয় করিয়ে দেয়। এদিকে পুলিশের সাথে সংশ্লিষ্ট নয়, এমন একজন অদ্ভূত ব্যক্তি এলিসকে অনুসরণ করা শুরু করে। চিঠি পাওয়ার পর এলিস ভেনিসে যাওয়ার সিদ্ধান্ত নেয়। সে চিঠিটি পুড়িয়ে ফেলে ও ট্রেন যাত্রা শুরু করে।

ট্রেনে এলিসের সহযাত্রী হয় ফ্র্যাংক (জনি ডেপ)। ফ্যাংক একজন মার্কিন পর্যটক, এবং সে গোয়ান্দা উপন্যাস পড়তে পছন্দ করে। এলিসকে দেখা মাত্রই ফ্র্যাংক তার প্রতি আকৃষ্ট হয়। ভেনিসে এসে রেলভ্রমণ শেষ হলে তারা দুজনে এলিসের হোটেলের যাবার জন্য একটি নৌকা ভাড়া করে। রাতের খাবারের সময় এলিস ফ্র্যাংকে অন্য একটি মানুষের প্রতি তার ভালোবাসার আকর্ষণের কথা ব্যক্ত করে। ধারণা করা হয় সেই ব্যক্তিটি হচ্ছে আলেকজান্ডার পিয়ার্স। দুজন ব্যাপারটিকে সহজভাবে নিতে পরস্পরকে চুমু খায়, এবং এই দৃশ্যটি দেখে ফেলে এলিসকে অনুসরণ করা সেই অদ্ভূত ব্যক্তিটি।

পরের দিন, ফ্র্যাংক ঘুম থেকে উঠে দেখতে পায় যে, এলিস চলে গেছে। কিছু মানুষ হোটেল রুমে আসে তাদেরকে ধরার জন্য, কিন্তু ফ্র্যাংক পালিয়ে যায়। পরবর্তীতে ফ্র্যাং ইতালীয় পুলিশের কাছে ধরা পড়ে। সহমর্মী একজন গোয়েন্দা পুলিশকে ফ্র্যাংক সবকিছু খুলে বলে, এবং এও বলে যে, সে জানে না কেনো ঐ লোকগুলো তাকে ধরতে এসেছিলো। পরবর্তীতে সেই গোয়েন্দা পুলিশটি এলিসের হোটেল রুমে আক্রমণকৃত ঐ লোকগুলোকে ধরার উদ্দেশ্যে ফ্রাংককে জেল থেকে মুক্ত করে।

কুশিলব[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Fritz, Ben (2010-12-09)। "Movie Projector: New 'Narnia' looks solid, 'Tourist' will struggle as Christmas movie season begins"Los Angeles Times (Tribune Company)। সংগৃহীত 2010-12-09 
  2. "The Tourist(2010)"Box Office Mojo। Amazon.com। সংগৃহীত 2010-11-09