দ্য গার্ডেন অব ওয়ার্ডস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গার্ডেন অব ওয়ার্ডস
The Garden of Words
言の葉の庭
(Kotonoha no Niwa)
ধরনড্রামা, প্রেম[১]
মাঙ্গা
লেখকMakoto Shinkai
অঙ্কনশিল্পীMidori Motohashi
প্রকাশকKodansha
ইংরেজি প্রকাশক
ম্যাগাজিনMonthly Afternoon
জনতাত্ত্বিকসাইনেন
আসল চলিত২৫ এপ্রিল, ২০১৩২৫ অক্টোবর, ২০১৩
খণ্ড
অ্যানিমে চলচ্চিত্র
পরিচালকমাকোতো সিনকাই
প্রয়োজকনোরিতাকা কাওয়াগুচি
লেখকমাকোতো সিনকাই
সঙ্গীতDaisuke Kashiwa
স্টুডিওCoMix Wave Films
লাইসেন্সকারী
মুক্তি
চলন সময়৪৬ মিনিট
মাঙ্গা
লেখকমাকোতো সিনকাই
প্রকাশকKadokawa Shoten
ম্যাগাজিনদ্যা ভিঞ্চি
জনতাত্ত্বিকSeinen
আসল চলিতসেপ্টেম্বর ২০১৩এপ্রিল ২০১৪
খণ্ড
 আনিমে এবং মাঙ্গা প্রবেশদ্বার

গার্ডেন অব ওয়ার্ডস Kotonoha no Niwa (জাপানি: 言の葉の庭) একটি ২০১৩ সালের মুক্তিপ্রাপ্ত জাপানিজ অ্যানিম নাটক চলচ্চিত্র যা মাকোতো শিনকাই পরিচালিত, সম্পাদনা করেছেন, কোমিক্স ওয়েভ ফিল্মস দ্বারা অ্যানিমেটেড এবং তোহো বিতরণ করেছেন। এতে মিউ ইরিনো এবং কানা হানাজাওয়া অভিনয় করেছেন এবং টেনমনের পরিবর্তে দাইসুকে কাশিওয়ার সংগীত পরিচালনা করেছেন, যিনি শিনকাই এর পূর্ববর্তী অনেক চলচ্চিত্রের জন্য সংগীত রচনা করেছিলেন। থিম সং, "রেইন", মূলত ১৯৮৮ সালে সেন্রি ও দ্বারা লিখিত এবং সঞ্চালিত হয়েছিল, তবে চলচ্চিত্রটির জন্য পুনরায় তৈরি করা হয়েছিল এবং মোটোহিরো হাটা গানটি গেয়েছিলেন। চলচ্চিত্রটি একটি মাঙ্গায় তৈরি করা হয়েছিল, মিদোরি মোটোহাশির চিত্রাঙ্কনসহ, এবং পরে শিনকাই দ্বারা উপন্যাস করা হয়েছিল, উভয়ই চলচ্চিত্রের মতো একই বছরে।

চলচ্চিত্রটি ১৫ বছর বয়সী একজন উচ্চাকাঙ্ক্ষী জুতা প্রস্তুতকারক তাকাও আকিজুকি এবং ইউকারি ইউকিনো, একজন রহস্যময় ২৭ বছর বয়সী মহিলার উপর দৃষ্টি নিবদ্ধ করে, যা তিনি বৃষ্টির সকালে শিনজুকু গাইয়েন জাতীয় উদ্যানে মিলিত হন। যখন তাকাও জুতা ডিজাইন করার জন্য তার সকালের ক্লাস এড়িয়ে যাচ্ছেন, তখন ইউকারি তার পেশাগত জীবনে ব্যক্তিগত সমস্যার কারণে কাজ এড়িয়ে চলছেন। ইউকারি তাকাওকে তার নাম সহ নিজের সম্পর্কে কিছুই বলে না, যখন তাকাও তার কাছে খোলে, তার জন্য একটি জোড়া তৈরি করার প্রস্তাব দিয়ে জুতার প্রতি তার আবেগ ভাগ করে নেয়। যখন তাকাও ইউকারির পরিচয় জানতে পারে, তখন আবেগগুলি মাথায় আসে যখন উভয়ই জানতে পারে যে তারা একে অপরকে "কীভাবে হাঁটতে হয়" শেখাচ্ছে। শিনকাই গল্পটি "নিঃসঙ্গ দুঃখের" একটি গল্প হিসাবে লিখেছিলেন, "লাভ" এর জন্য ঐতিহ্যগত জাপানি শব্দের অর্থের উপর ভিত্তি করে এবং জীবনের জন্য একটি রূপক হিসাবে জুতা ব্যবহার করে। গল্পের মোটিফগুলির মধ্যে রয়েছে বৃষ্টি, ম্যান'ইশু কবিতা এবং জাপানি বাগান। দুটি প্রধান চরিত্র এবং তাদের চরিত্রের বৈশিষ্ট্যগুলির মধ্যে বয়সের পার্থক্য দেখায় যে লোকেরা কতটা বিশ্রী এবং বিচ্ছিন্নভাবে পরিপক্ক হয়, যেখানে এমনকি প্রাপ্তবয়স্করাও কখনও কখনও কিশোর-কিশোরীদের চেয়ে বেশি পরিপক্ক বোধ করে না, শিনকাই অনুসারে।

গার্ডেন অব ওয়ার্ডস ২৮ শে এপ্রিল, ২০১৩ সালে অস্ট্রেলিয়ার গোল্ড কোস্ট ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হয়েছিল এবং ৩১ শে মে, ২০১৩ সালে জাপানে এটির সাধারণ মুক্তি পেয়েছিল। জাপানি প্রিমিয়ারের জন্য, চলচ্চিত্রটি দারেকা না মানাযশী (だれかのまなざし, lit. Someone's Gaze) নামে একটি অ্যানিমেটেড শর্ট দিয়ে প্রদর্শিত হয়েছিল,[১] যা শিনকাই দ্বারা পরিচালিত। দ্য গার্ডেন অব ওয়ার্ডস-এর একটি অস্বাভাবিক মুক্তির সময়সূচী ছিল যেহেতু এটি জাপানি থিয়েটার প্রিমিয়ারের মতো একই দিনে আইটিউনস-এ ডিজিটালভাবে মুক্তি পেয়েছিল এবং এর ডিভিডি এবং ব্লু-রে মুক্তি পেয়েছিল যখন চলচ্চিত্রটি এখনও প্রেক্ষাগৃহে ছিল, ২১ শে জুন। চলচ্চিত্রটি উত্তর আমেরিকার সেনাই ফিল্মওয়ার্কস, যুক্তরাজ্যের এনিমে লিমিটেড এবং অস্ট্রেলিয়ার ম্যাডম্যান এন্টারটেইনমেন্ট দ্বারা লাইসেন্সপ্রাপ্ত হয়েছে। চলচ্চিত্রটি একটি বর্ধিত সময়ের জন্য প্রেক্ষাগৃহে ভাল অভিনয় করেছিল এবং অনেক স্থানীয় এবং আন্তর্জাতিক চলচ্চিত্র ইভেন্টে হোস্ট করা হয়েছিল। এটি ২০১৩ সালে আইটিউনস স্টোরে অত্যন্ত স্থান পেয়েছিল এবং আইটিউনসের সেরা ২০১৩ সালে বছরের সেরা অ্যানিমেশন হিসাবে নির্বাচিত হয়েছিল। এটি ২০১৩ সালে কোবে থিয়েটারাল ফিল্ম অ্যাওয়ার্ড এবং ফ্যান্টাসিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং অ্যানিমেটেড ফিল্মের স্টুটগার্ট ফেস্টিভ্যালে পুরস্কার জিতেছে। অনলাইন পর্যালোচনাগুলি সাধারণত শিল্পের সার্বজনীন প্রশংসার সাথে অনুকূল ছিল, যদিও গল্পের দৈর্ঘ্য, প্লট এবং মানসিক ক্লাইম্যাক্স সম্পর্কে মতামত মিশ্রিত ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Garden of Words"Sentai Filmworks। সেপ্টেম্বর ২৫, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ১৭, ২০২০ 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Makoto Shinkaiটেমপ্লেট:Animation Kobe Feature Film Awardটেমপ্লেট:CoMix Wave Filmsটেমপ্লেট:Afternoon