দীনা এম মিস্ত্রি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মিস্ত্রি ১৯৫০ সালে

দীনা এম মিস্ত্রি (২১ মে ১৯২৫ - ২৭ জানুয়ারী ২০১১, করাচি [১]) পাকিস্তানের একজন শিক্ষিকা ছিলেন।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

মিস্ত্রি জরোস্ট্রিটিয়ান কমিউনিটির সদস্য ছিলেন। ১৯২৫ সালের ২২ মে হায়দরাবাদ সিন্ধে ধুনমাই ও শেঠ পেস্তনজী জামশেদজী সোপারিভালায় জন্মগ্রহণ করেন।

তিনি ৫৭ বছর ধরে মিনু মিস্ত্রি নামে একজন স্থপতি ছিলেন। [২] মিস্ত্রি ১৯৪৫ সালে বম্বে বিশ্ববিদ্যালয় থেকে তাঁর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং ১৯৫৮ সালে করাচি বিশ্ববিদ্যালয় থেকে তাঁর বিএড অনার্স লাভ করেন ।

রাষ্ট্রপতি কেনেডি

পেশা[সম্পাদনা]

মিস্ত্রি ৫৫ বছর ধরে বাই ভাইরভাইজি সোপারিভালা পার্সি উচ্চ বিদ্যালয়ে সেবা দিয়েছিলেন। ১৮৫৯ সালে - তাঁর মহান পিতা শেঠ শাপুরজি হরমাসজি সোপারিওয়ালা একই বিদ্যালয়টি ১৮৫৯ সালে প্রতিষ্ঠিত করেন।

তার বিএ শেষ করার পরেই তিনি বিভিএস পার্সী উচ্চ বিদ্যালয় পরিদর্শন করতে এবং শিক্ষার্থীদের বকেয়া প্রতিযোগিতায় সহায়তা করা শুরু করেছিলেন এবং অতিরিক্ত সহায়তার প্রয়োজন হলে তাদের ইংরেজি শেখানো শুরু করেছিলেন। তিনি যখন মাত্র ২০ বছর বয়সে শিক্ষকতা করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

তিনি ১৯৫১ সালে বিভিএসে মাধ্যমিক শ্রেণিতে ইংরেজি পড়ানো শুরু করেছিলেন। তিনি সেই দিনগুলিতে মাধ্যমিক শ্রেণি পড়ানোর জন্য প্রথম মহিলা শিক্ষক ছিলেন।

২১ বছরের চাকরির পরে, তিনি ১৯৭২ সালে বিভিএসের অধ্যক্ষ হন।

মিস্ত্রি ২০০৪ অবধি বিভিএসে পূর্ণ-সময় কাজ করার পরে আংশিক অবসর গ্রহণ করেছিলেন। তিনি ২০০৪-২০১১ সাল পর্যন্ত দুটি স্কুলে কর্মরত ছিলেন।

মৃত্যুর সময় মিস্ত্রি করাচির ওয়েস্টমিনস্টার স্কুল অ্যান্ড কলেজের চেয়ারপারসন ছিলেন। [২]

পুরস্কার[সম্পাদনা]

রাষ্ট্রপতি মোশাররফের কাছে থেকে প্রাইড অফ পারফরম্যান্স পুরুস্কার নিচ্ছেন।

পাকিস্তানের রাষ্ট্রপতি - জেনারেল পারভেজ মোশাররফ ৬০ বছরেরও বেশি সময় ধরে পাকিস্তানের মানসম্মত শিক্ষা দেওয়ার ক্ষেত্রে যে অমূল্য অবদানের জন্য তিনি অবদান রাখায়, তাকে তিনি " প্রাইড অফ পারফরম্যান্স " দিয়ে ভূষিত করেছিলেন।

১৯ 19১ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট বৃত্তি লাভ করেন, যেখানে তিনি তার ডিপ্লোমা ইন এডুকেশন শেষ করেন। আমেরিকাতে তিনি ওহিও বিশ্ববিদ্যালয় এবং অস্টিন ইউনিভার্সিটিতে - টেক্সাসের একজন ভিজিটিং প্রফেসর হিসাবে শিক্ষকতা করেছিলেন।

১৯৬২ সালে অস্টিনের স্থানীয় একটি উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য এবং ইউটি অস্টিনের ভিজিটিং প্রফেসর হিসাবে গভর্নর প্রাইস ড্যানিয়েলের কাছ থেকে তাঁকে টেক্সাসে সম্মানসূচক নাগরিকত্ব দেওয়া হয়েছিল।

মৃত্যু[সম্পাদনা]

মিস্ত্রি ২৭ জানুয়ারী ২০১১ এ মস্তিস্কের সমস্যায় আক্রান্ত হওয়ার ফলে মারা যান। [২] ২৯ শে জানুয়ারী করাচিতে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হয়েছিল এবং শেষ শ্রদ্ধা জানাতে তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ায় ২ হাজারেরও বেশি লোক উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Deena Mistri dies Express Tribune 28 January 2011
  2. Deena Mistri passes Away Dawn. 28 January 2011

বহিঃসংযোগ[সম্পাদনা]