থ্রি মাঙ্কিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
থ্রি মাঙ্কিস চলচ্চিত্রের পোস্টার

থ্রি মাঙ্কিস ( তুর্কি: Üç Maymun ) ২০০৮ সালে মুক্তি পাওয়া তুর্কি চলচ্চিত্র যেটি পরিচালনা করেছেন নুরি বিলগে সিলান। ৮১তম একাডেমি পুরস্কারে সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র হিসেবে তুরস্ক থেকে এই সিনেমাটিকে নির্বাচিত করা হয় এবং এটি জানুয়ারির সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা করে নেয় কিন্তু মনোনীত হয়নি। [১]

একটি পরিবার স্থানচ্যুত হয় যখন ছোটখাটো ব্যর্থতা অযথা মিথ্যা হয়ে ওঠে। সিনেমাটির শুরুতে দেখা যায় সার্ভেট নামে এক ধনী ব্যবসায়ী একা গাড়ি চালাচ্ছেন। তার চোখে রাজ্যের ঘুম, চোখ খোলা রাখতেই তাকে রীতিমত সংগ্রাম করে যেতে হচ্ছে। তিনি আসন্ন একটি নির্বাচনের জন্য প্রচারণা চালাচ্ছিলেন।

তিনি গাড়ি চালানোর এক পর্যায়ে রাস্তার এক পথচারীর উপর গাড়ি তুলে দিয়ে তাকে হত্যা করেন। সার্ভেট আতঙ্কিত হয়ে নিজেকে লুকিয়ে ফেলেন যখন তিনি দেখেন এক দম্পতির গাড়ি তার দিকে এগিয়ে আসছে।


সার্ভেটের ড্রাইভারের নাম ইয়ুপ, সে ইস্তাম্বুলের নিকটবর্তী ইয়েদিকুল-এ একটি বস্তিতে স্ত্রী ও একমাত্র ছেলেকে নিয়ে বাস করে। মাঝরাতে মোবাইল বাঁজতেই তার ঘুম ভাঙে। সে দেখে তার বস কল দিয়েছেন এবং তিনি অবিলম্বে ইয়ুপকে তার সাথে দেখা করতে বললেন। হতবাক হয়ে কাঁপতে থাকা, সার্ভেট তার ড্রাইভারকে বর্তমান ঘটনাগুলি ব্যাখ্যা করতে থাকে। সার্ভেট ইয়ুপকে বললেন, মারাত্মক এই দুর্ঘটনাটি যদি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয় তবে এটি তার রাজনৈতিক কর্মজীবনকে শেষ করে দেবে। তাকে যেন জেলে যেতে না হয় তাই তিনি ইয়ুপকে এই দুর্ঘটনাটির দায়ভার নিতে বললেন। ইয়ুপের যদি জেল হয় জরিমানা গ্রহণ এবং তার মুক্তির পরে মোটা অংকের টাকার বিনিময়ে অল্প সময়ের জন্য কারাগারে থাকার প্রস্তাব দেন, যদিও এখনও তার পরিবারকে তার বেতন প্রদান করা যাতে তারা পেতে পারে। Eyüp চুক্তি গ্রহণ করে.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "SNE Business 3.3"। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ ফেব্রুয়ারি ২০২২