তোশক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্বিমুখী innerspring বক্স-বসন্ত ভিত্তির ওপর তোশক. বোনা বুটি কভার. (প্রস্তুতকারী : Shifman Mattress)

তোশক হল এক প্রকার বড় প্যাড যা শায়িত দেহের ভার বহন করে এবং বিছানা এর অংশ হিসেবে ব্যবহৃত হয়।তোশক সাধারণত গদি দ্বারা তৈরি করা হয় বা মোটা নরম কাপড়,চুল,তুলা,ফোম কিংবা কাঠামো ভিত্তিক লোহার স্প্রিং দ্বারা তৈরি করা হয়। [১] কিছু তোশক আবার বায়ু বা পানি দ্বারা ভর্তি করে তৈরি করা হয়।

তোশক শব্দটি বাংলায় ফারসি শব্দ থেকে আগত। [২] তোশক এর ইংরেজি প্রতিশব্দ mattress, আরবি শব্দ matrah থেকে এসেছে যার অর্থ "নিচে ফেলানো কিছু" বা "সেই জায়গা যেখানে কিছু ফেলানো হয়"।ক্রুসেড এর সময় ইউরোপিয়ানরা আরবীয়দের মেঝেতে জাজিম পেতে শোয়ার পদ্ধতি আয়ত্ত্ব করে।[৩]

তোশক শক্ত কাঠামো বিশিষ্ট বিছানা এর ওপর পাতা হয়, বিছানা এর ভিত্তি হিসেবে বা একটি মোটা কাঠ অথবা বাক্স বসানো ভিত্তির সাথে [৪] উভয় মোটা গদি হিসেবে এবং একক ভিত্তি ইউনিট হিসেবে ব্যবহৃত হয়। ডিভানদের অন্তত একটি স্প্রিংযুক্ত স্তর থাকে যার সাথে অন্যান্য তোশক তৈরির সরঞ্জামাদিও থাকে। সেটা সেকেন্ডারি তোশক হিসেবে বা সরণশীল উপরের স্তর হিসেবে সরবরাহ করা হতে পারে।

প্রাথমিক তোশকগুলো তৈরি হতো খড়, পালক বা ঘোড়ার চুল সহ বিভিন্ন প্রকার প্রাকৃতিক উপাদান দ্বারা।বিশ শতক এর প্রথমার্ধে, উত্তর আমেরিকা কর্তৃক বিক্রিত একটি তোশকের স্প্রিং এর মজ্জার সাথে তুলার ব্যাটিং বা আঁশ ভর্তি ছিল।আধুনিক তোশক গুলোতে সাধারণত অন্তঃস্প্রিং ভিত্তি কিংবা ল্যাটেক্স, ভিসকোয়েলাস্টিক বা অন্যান্য নমনীয় পলিইউরেথিন ফোম থাকে।অন্যান্য ভর্তির সামগ্রীর মধ্যে কুণ্ডলীর ওপর বসানো অন্তরক প্যাড রয়েছে যা বিছানা এর সজ্জার স্তর গুলোকে অন্তঃস্প্রিং এর সংস্পর্শে আসা থেকে রোধ করে, সাথে সাথে বিছানা এর উপরের সজ্জার স্তরে একটি পলেস্টারের নরম আবরণ তৈরি করে।১৮৯৯ সালে জেমস মার্শাল প্রথম স্বতন্ত্রভাবে মোড়ানো স্প্রিং এর কুণ্ডলীযুক্ত তোশক পরিচিত করান যা সাধারন ভাবে মার্শাল কয়েলস্ নামে পরিচিত।তোশক পানি কিংবা বায়ু দ্বারা বা বিভিন্ন প্রকার প্রাকৃতিক আঁশ যেমন ফুটোন দ্বারাও ভর্তি করা হয়।দক্ষিণ-পূর্ব এশিয়াতে কাপোক এবং দক্ষিণ এশিয়াতে কোইর হল তোশক তৈরির সাধারণ উপাদান।

বর্তমানে উত্তর আমেরিকায় বহুল বিক্রিত তোশক স্প্রিং এর মজ্জা যুক্ত ; তবে সম্পূর্ণ ফোম যুক্ত বিছানা এবং হাইব্রিড বিছানা, যাদের আরামদায়ক স্তরের মধ্যে স্প্রিং মজ্জা এবং ভিস্কো-ইলাস্টিক বা ল্যাটেক্স এর মতো উচ্চ মানের ফোম উভয়ই অন্তর্ভুক্ত থাকে, সেসব তোশকের ওপর লোকের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। ইউরোপে পলিইউরেথিন ফোমের মজ্জা এবং ল্যাটেক্স এর মজ্জা খুবই জনপ্রিয় এবং বিক্রিত তোশকের একটি উল্লেখযোগ্য অংশ। [৫]

নির্মাণকৌশল[সম্পাদনা]

প্রচলিত তোশক দুটি প্রাথমিক অংশ নিয়ে গঠিত– একটি "কেন্দ্র" বা "সমর্থন স্তর" এবং "শয়ন স্তর" বা "আরামদায়ক স্তর"। এই দুটি অংশকে একসাথে একটি মোটা বস্ত্রে মোড়া হয়। একে বলা হয় ticking.

শয়ন স্তরগুলো সমর্থন স্তুরগুলোকে ঢেকে রাখে এবং আরাম প্রদান করে। শয়ন স্তরটি তিনটি অংশ দ্বারা গঠিত। যথা - ইন্সুলেটর, মধ্য শয্যা এবং কুইল্ট।

তোশক সাধারণত বানানো হয় বেড সাইজিং স্ট্যান্ডার্ডস এর সাথে মিল রাখার জন্য যা বাজারের ভিন্নতায় বিভিন্নরকম হয়ে থাকে।

প্রকারভেদ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mattress"। Dictionary.com। সংগ্রহের তারিখ ২০১২-০৫-২৬ 
  2. শব্দ "তোশক" |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য) [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "Mattress: Word History." ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ মার্চ ২০০৭ তারিখে The American Heritage Dictionary.
  4. "Divan"। Dictionary.com। সংগ্রহের তারিখ ২০১২-০৫-২৬ 
  5. Nelles, Barbara. [["The Inside Story ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ ডিসেম্বর ২০১২ তারিখে." BedTimes Magazine. July 2009. Retrieved 2011-9-1

বহিঃসংযোগ[সম্পাদনা]