তেলেফোস ইউয়ের্গেতেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তেলেফোস ইউয়ের্গেতেস
ইন্দো-গ্রিক রাজা
তেলেফোস ইউয়ের্গেতেসের মুদ্রা
রাজত্ব৮৫-৭০ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরিমাউয়েস (ইন্দো-সিথিয় শাসক)
উত্তরসূরিপ্রথম আজেস (ইন্দো-সিথিয় শাসক)

তেলেফোস ইউয়ের্গেতেস (গ্রিক: Μένανδρος Β΄ ὁ Δίκαιος) একজন ইন্দো-গ্রিক রাজা ছিলেন, যিনি আনুমানিক ৭৫ খ্রিস্টপূর্বাব্দ হতে ৭০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত[১] আরাখোশিয়া অঞ্চল শাসন করেন। যদিও ঐতিহাসিক সিনিয়রের মতে, তেলেফোস ৬০ খ্রিস্টপূর্বাব্দ নাগাদ রাজত্ব করেছিলেন।[২]

মুদ্রা[সম্পাদনা]

তেলেফোস ইউয়ের্গেতেসের নামাঙ্কিত খুব কম সংখ্যক মুদ্রাই আবিষ্কৃত হয়েছে। একটি দ্বিভাষী রৌপ্য মুদ্রার এক পিঠে সর্পাকৃতি দানবের মূর্তি ও অপ্র পিঠে হেলিওসসেলেনের চিত্র মুদ্রিত রয়েছে। তার ব্রোঞ্জ মুদ্রার এক পিঠে জিউসের চিত্র ও অপর পিঠে হাটু মুড়ে বসে থাকা একজন মানুষের চিত্র খোদিত রয়েছে। তার মুদ্রাগুলিতে গ্রিক লিপিতে বাসিলেওস ইউয়ের্গেতোউ তেলেফোউ এবং খরোষ্ঠী লিপিতে মহারাজস কালক্রমস তেলিফস কথাটি উৎকীর্ণ রয়েছে। তিনি আর্খেবিওস দিকাইওস নিকেফোরোসের মুদ্রাতেও নিজের নাম খোদাই করান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monnaies Gréco-Bactriennes et Indo-Grecques, Catalogue Raisonné", Osmund Bopearachchi, 1991, Bibliothèque Nationale de France, আইএসবিএন ২-৭১৭৭-১৮২৫-৭.
  2. Senior R.C., MacDonald, D.: The Decline of the Indo-Greeks, Monographs of the Hellenic Numismatic Society, Athens (1998)
তেলেফোস ইউয়ের্গেতেস
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
মাউয়েস
(ইন্দো-সিথিয় শাসক)
ইন্দো-গ্রিক শাসক
(আরাখোশিয়া)

? ৭৫-৭০ খ্রিস্টপূর্বাব্দ
উত্তরসূরী
প্রথম আজেস
(ইন্দো-সিথিয় শাসক)