তিন রাজার স্মৃতিচিহ্ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তিন রাজার স্মৃতিচিহ্ন বা শ্রাইন অফ দা থ্ৰী কিংস একটি খ্রিস্টান ধর্মীয় আর্টিফ্যাক্ট যা জার্মানির কোলন ক্যাথেড্রালে অবস্থিত[১]। আনুমানিক ১১৮০ থেকে ১২২৫ সাল পর্যন্ত নির্মিত, এটি পশ্চিমা বিশ্বের বৃহত্তম ধর্মীয় সম্পদ হিসাবে বিবেচিত হয়।

"শ্রাইন অফ দা থ্ৰী কিংস" - কোলন, ২০২৪

বাইবেলের ম্যাথিউ'স অনুসারে, জ্ঞানী ব্যক্তিরা যীশুর জন্মের সময় তিনটি উপহার নিয়ে এসেছিলেন। পরে মনে করা হয় যে, জ্ঞানীরা তিনজন রাজা। রেকর্ড অনুসারে, শ্রাইন অফ দা থ্ৰী কিংস-তে এই তিন রাজার হাড় রয়েছে যারা যিশু খ্রিস্টের জন্মের সময় তাকে উপহার দিয়েছিলেন[২]

বর্ণনা[সম্পাদনা]

শ্রাইন-টি ৮৭ ইঞ্চি লম্বা, ৪৩ ইঞ্চি চওড়া এবং ৬০ ইঞ্চি উঁচু। এটি এত দীর্ঘ ছিল যে এটি তৈরি করা শিল্পীদেরকে এর দেয়ালে খোদাই করা ১২-টি প্রেরিতদের (অপোস্টল) সাথে আরও দুটি ফেরেশতা যুক্ত করতে হয়েছিল[৩]

প্রান্তগুলি সম্পূর্ণরূপে আচ্ছাদিত, তাই সারকোফাগির মধ্যে কোনও স্থান দৃশ্যমান নেই।

শ্রাইন অফ দা থ্ৰী কিংস, কাছে থেকে

সারকোফ্যাগাসের পুরো বাইরের অংশটি সোনা, রূপা এবং বিভিন্ন পাথর দিয়ে একটি বিস্তৃত আলংকারিক আস্তরণে আচ্ছাদিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ciresi, Lisa Victoria (2003, English), A liturgical study of the Shrine of the three kings in Cologne; Department of Art and Archaeology, Princeton University in association with Princeton University Press; আইএসবিএন ০-৬৯১-১১৫৩৯-৭; Princeton, New Jersey; 2003; in re Conference: Objects, images, and the word: art in the service of the liturgy.
  2. Lowenthal, David (1998); The Heritage Crusade and the Spoils of History, Cambridge University Press, Cambridge, 1998, xvi.
  3. Salibi, Kamal Suleiman (English, 1980); A History of Arabia; Caravan Books; New York; p. 46; আইএসবিএন ৯৭৮-০-৮৮২০৬-০৩৬-১ (hardcover); 1980.