তাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
তাসের পাত্তি

তাস বিশেষত ভারি কাগজ, পাতলা পিচবোর্ড, প্লাস্টিক প্রলিপ্ত কাগজ বা পাতলা প্লাস্টিক দ্বারা নির্মিত কাগজের টুকরো বিশেষ যাতে আলাদা কতগুলো সতন্ত্র চিহ্ন অঙ্কিত থাকে এবং এগুলো তাসখেলায় ব্যবহৃত হয়। ব্যবহারের সুবিধার্থে তাসের আকার সাধারণত করতলের সমান রাখা হয়।

তাসের একটি সম্পূর্ণ সেটকে ইংরেজিতে প্যাক বা ডেক ও অন্যসব ভাষায় সেট বলে এবং খেলার সময় তাসের উপসেটকে সাধারণত হ্যান্ড বা হাত বলা হয়। তাসের একটি সেট বিভিন্ন রকমের খেলা খেলতে ব্যবহৃত হতে পারে, নানান রকম উপাদান দক্ষতা ও সুযোগ সহ, টাকার জন্যেও তাসের ব্যবহার হয় (যেমঃ কাসিনোতে জুজুব্লাকজ্যাক)। তাসের পাত্তি বিভ্রম সৃষ্টি, তাসের ঘর তৈরি, ভাগ্যগণনাস্মৃতি ক্রীড়া খেলা ইত্যাদিতে ব্যবহৃত হয়।

একটি সেটের প্রতিটি তাসের সম্মুখে (অথবা সোজা দিকে) আলাদা আলাদা চিহ্ন অঙ্কিত থাকে এবং খেলার নিয়ম অনুযায়ী সেগুলোর ব্যবহার নির্ধারণ করা হয়। একটি সেটের প্রতিটি তাসের উল্ট দিক অভিন্ন রাখা হয়, যাতে তাসটি কী চিহ্নের তা না বোঝা যায়। সাধারণত প্রত্যেক তাস মসৃণ হয়; তবে, অন্ধ মানুষদের জন্য সংখ্যা ও চিহ্নরূপ বুঝার সুবিধার্থে ব্রেইল ব্যবহার করা হয়।

উৎসর্গকৃত তাসখেলার জন্য আলাদা সেট থাকে যা শুধুমাত্র নির্দিষ্ট খেলায় ব্যবহৃত হয়। এই নিবন্ধে বর্ণীত তাসগুলো বিভিন্ন খেলায় ব্যবহৃত হয় এবং সবগুলোরই সাধারণ উৎপত্তি মূল মামলুক মিসরের মান্য সেট থেকে। একটি সেট চার রকমের চিহ্নেরূপে (Suit) বিভক্ত, প্রত্যেক চিহ্নেরূপে তিনটি ফেস পাত্তি ও সাংখ্যিক পাত্তি অথবা পিপ পাত্তি থাকে।

ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিক ইতিহাস[সম্পাদনা]

তুরপানের কাছে প্রাপ্ত ৯.৫ ও ৩.৫ সেমি ক্ষেত্র যুক্ত, একটি চীনা লিপি ক্ষোদিত তাস, (১৪০০ খ্রিঃ) মিং রাজবংশ

পাণ্ডিত্যপূর্ণ ঐক্যমত্য যে তাসের উৎপত্তি সাম্রাজিক চীনে হয়েছিল।[১][২][৩] সেগুলো সর্বপ্রথম তাং রাজবংশের (৬১৮-৯০৭) সময় ৯ম শতাব্দীর প্রথম দিকে উদ্ভাবিত হয়েছিল।[৪][৫][৬]

পারস্য ও ভারত[সম্পাদনা]

পার্সিয়ান গানজাফা তাস

পারস্য দেশে তাসের আগমনকাল সম্পর্কে জানা যায় না। তবে হতে পারে সিল্ক রোড অথবা ১৩য় শতাব্দীকালে মোঙ্গলদের হাত ধরে পারস্যে তাসের আগমণ ঘটে। পার্শি তাসে, গানজেফা বা গানজাফা নামে পরিচিত, যেখানে আটপ্রকার চিহ্নরূপ (suit) বর্তমান। ১৬ শতাব্দীর প্রথমদিকে মুঘলগণ ভারতে তাসের আবির্ভাব ঘটান, তখন ভারতেও তাসকে গানজাফা বলা হত।

মিসর[সম্পাদনা]

ইউরোপে বিস্তার ও প্রাথমিক নকশা পরিবর্তন[সম্পাদনা]

পরবর্তীতে নকশা পরিবর্তন[সম্পাদনা]

আধুনিক উৎপাদন[সম্পাদনা]

আধুনিক সেটের বিন্যাস[সম্পাদনা]

ফরাসি চিহ্নরূপ[সম্পাদনা]

জার্মান চিহ্নরূপ[সম্পাদনা]

সুইস জার্মান চিহ্নরূপ[সম্পাদনা]

ইতালীয় চিহ্নরূপ[সম্পাদনা]

স্পেনীয় চিহ্নরূপ[সম্পাদনা]

প্রবেশযোগ্য তাস[সম্পাদনা]

ইউনিকোড প্রতীক[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wilkinson, W.H. (১৮৯৫)। "Chinese Origin of Playing Cards"American Anthropologist VIII (1): 61–78। ডিওআই:10.1525/aa.1895.8.1.02a00070 
  2. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; needham_132 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; lo_2000_390 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. Needham 2004, পৃ. 131–132
  5. Needham 2004, পৃ. 328 "it is also now rather well-established that dominoes and playing-cards were originally Chinese developments from dice."
  6. Needham 2004, পৃ. 334 "Numbered dice, anciently widespread, were on a related line of development which gave rise to dominoes and playing-cards (+9th-century China)."

উদ্ধৃতি উৎস[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:তাস